আপনার লেখা


সারা বিশ্বে প্রতি মুহূর্তে যে হারে জ্ঞান, তথ্য ইত্যাদি বাড়ছে তার সঙ্গে পাল্লা দিয়ে  আমাদের কয়েকজনের পক্ষে  বাংলাভাষায়  এই তথ্যভাণ্ডারকে ভরিয়ে তোলা এক কথায় অসম্ভব। তাই আমাদের প্রয়োজন আপনাদের সক্রিয় সহযোগিতা। যাঁরা আমাদের এই উদ্যোগের সমর্থক এবং চান বাংলাভাষায় গড়ে উঠুক এক নির্ভরযোগ্য তথ্য ভান্ডার তাঁরা আমাদেরকে সরাসরি লেখা দিয়ে সাহায্য করুন।  আপনার একটি মাত্র লেখাও আমাদের কাছে অত্যন্ত মূল্যবান, হোক না তা সেতুবন্ধে কাঠবিড়ালির বয়ে  আনা নুড়ি – আমরা তাকে যথাযোগ্য মর্যাদা দেব, এই আমাদের অঙ্গীকার।

নিচের ফর্মটি পূরণ করে অথবা ইমেল (editor@sobbanglay.com) করে আমাদের লেখা পাঠাতে পারেন।

লেখা জমা দেওয়ার জন্যে কিছু শর্তাবলী:
(১) লেখাটি আপনার নিজস্ব হতে হবে।
(২) লেখাটি অন্যত্র প্রকাশিত হয়ে থাকলে ক্ষতি নেই, কিন্তু সেখানে কোনোরকম কপিরাইট জনিত সমস্যা যেন না থাকে।
(৩) এই ফর্মের মাধ্যমে বা আমাদের ইমেল করে পাঠানো যেকোন লেখা আমরা পরিবর্ধন/পরিমার্জনসহ সববাংলার ওয়েব সাইটে প্রকাশ করতে পারবো – আলাদা কোনো অনুমতির প্রয়োজন নেই।
(৪) সর্বোপরি, আপনার দেওয়া যোগাযোগ মাধ্যমটি  যেন সক্রিয় থাকে, প্রয়োজনে সম্পাদকমণ্ডলী আপনার সাথে যোগাযোগ করতে পারেন।
(৫) নিয়মিত সাইটে লিখতে চাইলে লেখার বিষয় সম্পাদকেরা দিয়ে দেবেন। তাদের দেওয়া সময়ে লেখা জমা দিতে হবে। কিছু ক্ষেত্রে কোনো খুব দরকারি লেখা ২৪ ঘন্টার মধ্যে দিতে হতেই পারে।
লেখার নিয়মাবলী:
(১) লেখাটি  ৫০০ থেকে ১০০০ শব্দের মধ্যে হতে হবে।
(২) লেখায় ব্যক্তিগত মতামত আরোপিত না হয়।
(৩) লেখাটি সহজ সরল ভাষায় যতদূর সম্ভব ইংরেজি শব্দ এড়িয়ে লিখতে হবে।  বিশেষ ইংরেজি শব্দের ক্ষেত্রে তার বানান বন্ধনীর ভিতরে দিতে হবে।
(৪) প্রতিটা লেখার সাথে অন্ততপক্ষে চারটি  তথ্যসূত্র থাকতেই হবে। অনলাইন থেকে পাওয়া তথ্যসূত্রের ক্ষেত্রে পুরো লিংকটি দিতে হবে। শুধুমাত্র মূল সাইটটি দিলে হবে না। অর্থাৎ লেখাটি যদি সববাংলায় থেকে নেওয়া হয়, তাহলে তথ্যসূত্রে sobbanglay.com নয়, পুরো লিংকটি  দিতে হবে।
(৫) বই থেকে পাওয়া তথ্যসূত্রের ক্ষেত্রে বইয়ের নাম, লেখকের নাম, প্রকাশনার নাম ও সময়, লেখকের নাম, পাতা নম্বর উল্লেখ করতে হবে। বইয়ের মলাট এবং পাতার ছবি লেখককে রাখতে হবে। সম্পাদক যদি লেখকের থেকে বইয়ের মলাট এবং পাতার ছবি চেয়ে পাঠায় তাহলে লেখক তা দিতে বাধ্য থাকবে।
(৬) তথ্যসূত্র যদি ইউটিউবের কোন ভিডিও হয়, সেক্ষেত্রে যেকোনো ভিডিও লিংক দিলেই হবে না। ভিডিওটি কোন সংস্থার (যেমন বিবিসি, অ্যানিম্যাল প্ল্যানেট) অফিসিয়াল চ্যানেল হলে অসুবিধা নেই।  যেকোনো চ্যানেলের ভিডিও গ্রাহ্য হবে না।


To Top
error: Content is protected !!