গহনা বড়ি থেকে ক্ষীর দই – ফুড হাউসের হরেকরকম বাঙালি খাবার


গহনা বড়ি – বাঙালির একান্ত নিজস্ব ঐতিহ্য গহনা বড়ি। নকশা একেবারে গহনা বা গয়নার মতোই। ব্রিটিশ শাসনের আগে থেকেই বাংলায় স্বমহিমায় বিরাজ করছে এই বড়ি। গহনা বড়ি বাংলার সংস্কৃতির সঙ্গে জড়িয়ে আছে ভীষণভাবে। গহনা বড়ি পূর্ব মেদিনীপুরের মহিলাদের স্বতন্ত্র শিল্পকলা। শীত পড়লেই কলাই বা বিউলির ডাল দিয়ে মায়েদের ঘরে ঘরে বড়ি বানানোর ধুম লেগে যায়। নানারকম বড়ির মধ্যে স্বতন্ত্র, এবং অন্যরকম বিশেষত্বের দাবি রাখে এটি। গহনা বড়ি জড়িয়ে আছে ঠাকুরবাড়ির কথায় – রবীন্দ্রনাথ ঠাকুর, অবনীন্দ্রনাথ ঠাকুর এটাকে শিল্পীর নজরে দেখেছেন। ঠিক একইভাবে কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের ছবিতেও ধরা দিয়েছে গহনা বড়ি।

ফুড হাউসের বড়ি

ফুড হাউস কীভাবে গয়না বড়ি নিয়ে মেতে উঠল? খুব সহজে বলতে গেলে, বাঙালির খাবারের প্রতি টান, খাদ্যশিল্পের প্রতি আকর্ষণ, বাঙালির ঐতিহ্য নিয়ে গর্ব আর কিছু মানুষের খাদ্য সংস্থান করতেই আমাদের এই উদ্যোগ। যারা অক্লান্ত পরিশ্রমে বানিয়ে চলেছে এই নকশা বড়ি, তারা তো আমাদের ঘরের লোক, আমাদেরই মা-মাসি-পিসি বা ছোটো বোনেরা। তাদের এই পরিশ্রম, অধ্যবসায়, ও শিল্পসৃষ্টি কে সম্মান জানাতে এবং এই সৃষ্টিকে বাংলার ঘরে ঘরে পৌঁছে দিতেই আমাদের এই উদ্যোগ। দক্ষতা এবং চেষ্টার মিশেলে তৈরি এই শৈল্পিক বড়ি শুধু আপনার রসাস্বাদনই করবে না, এর খাঁটি গুণগত মানও আপনাকে আকর্ষণ করবে। ফুড হাউসে আপনারা পাচ্ছেন সম্পূর্ণ হাতে তৈরি তিলের গহনা বড়ি। যদিও, পোস্ত’র উপর বড়ি বানানো অধিক প্রচলিত, আমরা এই বড়িকে অধিক সাশ্রয়ী বানানোর উদ্দেশ্যে উচ্চমূল্যের পোস্ত’র পরিবর্তে তিল ব্যবহার করি। শুকনো হওয়ার পর ছাঁকা তেলে ভেজে নিয়ে খেলে নরম খাস্তা বড়ির সঙ্গে মুচমুচে তিলের স্বাদ আপনার মন জয় করবেই। ডাল ভাতের সঙ্গেই হোক বা বিকেলের এককাপ আরামদায়ক চা-এর সাথে, গয়না বড়ি মন কাড়বে সক্কলের, তাতে সন্দেহ নেই। ফুড হাউসের উদ্যোগে গহনা বড়ি হয়ে উঠতে পারে আপনার প্রতিদিনের সঙ্গী। শুধুমাত্র গহনাবড়িই না, আরও হরেক রকমের বড়ি পাবেন ফুড হাউসের কাছে। মটর ডালের বড়ি বা বিউলির ডালের বড়ি। বিভিন্ন এই বড়ি আপনি পেতে পারেন একটিমাত্র ফোনে। অর্ডার করতে আজই যোগাযোগ করুন ৯৮৭৪৮৭৪৪২০ এই নাম্বারে। হোয়াটস অ্যাপও করতে পারেন একই নাম্বারে। অর্ডার দেওয়ার সময় আকর্ষণীয় ছাড় পেতে ব্যবহার করুন কোড “সববাংলায়”।

প্রোডাক্টের নামওজনদাম (ভারতীয় মূল্য)
গহনা বড়ি২০০ গ্রাম২৫০ টাকা
গহনা বড়ি৪০০ গ্রাম৫০০ টাকা
মটর ডালের বড়ি৫০০ গ্রাম২২৫ টাকা
মটর ডালের বড়ি১ কেজি৪৪০ টাকা
বিউলির ডালের বড়ি৫০০ গ্রাম১৭৫ টাকা
বিউলির ডালের বড়ি১ কেজি৩৪০ টাকা
বিউলির ডালের বড়ি (হিং)৫০০ গ্রাম২২৫ টাকা
বিউলির ডালের বড়ি (হিং)১ কেজি৪৪০ টাকা

**ডেলিভারি চার্জ আলাদা


নবদ্বীপের ক্ষীর দই – গ্রীষ্মের প্রখর উত্তাপ হোক বা করোনার প্রকোপ, উৎসবপ্রিয় বাঙালি খাবারের ব্যাপারে সবসময় শৌখিন। প্রতিটি উৎসব খুশির হোক, মন জুড়ে থাকুক আনন্দ। আর জুড়ে থাকুন সু-খাদ্যের সাথে। পয়লা বৈশাখ থেকে অক্ষয় তৃতীয়া, বাঙালির উৎসবের তালিকা অনেক। সব উৎসবেই মাছ মিষ্টি আর দই থাকা চাই। শেষ পাতে দই ছাড়া কিভাবে সম্পূর্ণ হবে খাওয়া? সেই দই যদি হয় নবদ্বীপের ক্ষীর দই, তাহলে তো কথাই নেই।

ফুড হাউসের দই

নবদ্বীপের ক্ষীর দইয়ের খ্যাতি নিয়ে আলাদা করে কিছু বলার নেই। বরং দইয়ের পিছনে যে জনশ্রুতি আছে তা জানা যাক। বলা হয় এই দই তৈরি শুরু করেছিলেন মিষ্টান্ন প্রস্তুতকারক কালী ঘোষ এবং হরি ঘোষ দুই ভাই। তাঁরা প্রধানত দই এবং ঘোল তৈরি করতেন। অল্প আঁচে মোষের দুধে অল্প অল্প জল দিয়ে দীর্ঘক্ষণ ধরে ফুটিয়ে দুধকে ঘন করতেন। অনেকক্ষণ জ্বাল দেওয়ায় সেই দুধের রঙ লালচে হয়ে যেত। তাই দিয়ে ঘোল তৈরি করতেন দুই ভাই। দুধ ঘন হলেই সেটি প্রায় ক্ষীরের পর্যায়ে পৌঁছে যায়, সেই থেকে এই দইয়ের নাম হয়ে যায় ক্ষীর দই। এই দই তৈরি করার পর দশদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। ভাবছেন এই দই খেতে নবদ্বীপ যাবেন? তার কোন দরকারই নেই। ফুড হাউস খুব সহজেই আপনার বাড়িতে পৌঁছে দেবে নবদ্বীপের ক্ষীর দই। আপনি শুধু ফোন বা হোয়াটসঅ্যাপ করুন আমাদের। তবে অবশ্যই এক সপ্তাহ আগে জানাবেন। তবেই আমরা আপনাকে তাজা দই বানিয়ে পাঠাতে পারব। অর্ডার করতে আজই যোগাযোগ করুন ৯৮৭৪৮৭৪৪২০ এই নাম্বারে। হোয়াটস অ্যাপও করতে পারেন একই নাম্বারে। অর্ডার দেওয়ার সময় আকর্ষণীয় ছাড় পেতে ব্যবহার করুন কোড “সববাংলায়”।

প্রোডাক্টের নামওজনদাম (ভারতীয় মূল্য)
নবদ্বীপের ক্ষীর দই৫০০ গ্রাম২০০ টাকা
নবদ্বীপের ক্ষীর দই৬০০ গ্রাম২৪০ টাকা
নবদ্বীপের ক্ষীর দই১ কেজি৪০০ টাকা
নবদ্বীপের ক্ষীর দই২ কেজি৮০০ টাকা

**ডেলিভারি চার্জ আলাদা


বিশুদ্ধ ইউক্যালিপটাস ও সর্ষের মধু – মধু নিয়ে নতুন করে কিছু বলবার নেই। মধু অত্যন্ত উপকারী ও ভেষজ গুণ সম্পন্ন। প্রকৃত মধু কখনোই খারাপ হয় না। মধুতে অতিরিক্ত শর্করার উপস্থিতির জন্যে কোন জীবাণু বেশিক্ষণ বাঁচতে পারে না। মধুমেহ সমেত অনেক রোগের বিরুদ্ধে প্রাকৃতিকভাবেই লড়াই করে মধু।

ফুড হাউসের মধু

মধুতে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট এবং প্রদাহ নিবারক (অ্যান্টি ইনফ্লেমেটরি) উপাদান কার্যকরীভাবে শরীরে ইনসুলিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। ইনসুলিনের মাত্রাবৃদ্ধি স্বভাবতই মধুমেহ নিয়ন্ত্রণে সহায়তা করে এবং আনুষঙ্গিক শারীরিক সমস্যাগুলিকেও কিছুমাত্রায় কমাতে পারে। কিন্তু প্রকৃতিগতভাবে মধু চিনির থেকেও অধিক মিষ্টি। অতএব পরিমিত মধুর ব্যবহার বিশেষভাবে প্রয়োজনীয়। এবং তার চেয়েও বেশি প্রয়োজন খাঁটি এবং সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে প্রস্তুত মধুর ব্যবহার। কিন্তু আপনি কি জানেন, বাজারচলতি অধিকাংশ মধুতেই মেশানো হয় চিনি – যা শরীরের পক্ষে সাধারণ পরিশোধিত চিনির থেকেও অধিক ক্ষতিকর হতে পারে। ফুড হাউস আপনাকে দিচ্ছে বিশুদ্ধতার প্রতিশ্রুতি। নানা রকম ফুলের থেকে মধু হয়। সেই সব মধুর স্বাদ, গন্ধ বা বর্ণও আলাদা থাকে। ফুড হাউসে আপনি পাচ্ছেন বিশুদ্ধ ইউক্যালিপটাস মধু এবং বিশুদ্ধ সর্ষের মধু। ঘরে বসে খাঁটি মধু পেতে আজই ফোন করুন আমাদের। অর্ডার করতে আজই যোগাযোগ করুন ৯৮৭৪৮৭৪৪২০ এই নাম্বারে। হোয়াটস অ্যাপও করতে পারেন একই নাম্বারে। অর্ডার দেওয়ার সময় আকর্ষণীয় ছাড় পেতে ব্যবহার করুন কোড “সববাংলায়”।

প্রোডাক্টের নামওজনদাম (ভারতীয় মূল্য)
খাঁটি ইউক্যালিপটাস মধু২৫০ গ্রাম২০৫ টাকা
খাঁটি ইউক্যালিপটাস মধু৭০০ গ্রাম৫৬২ টাকা
খাঁটি সর্ষের মধু২৫০ গ্রাম১৮০ টাকা
খাঁটি সর্ষের মধু৭০০ গ্রাম৫০৪ টাকা

**ডেলিভারি চার্জ আলাদা

কম্বো প্রোডাক্টের নামফ্রি প্রোডাক্টের নামদাম (ভারতীয় মূল্য)
১২৫০ গ্রাম খাঁটি ইউক্যালিপটাস মধু২৫০ গ্রামের খাঁটি ইউক্যালিপটাস মধু১০২৫ টাকা
১ কেজি খাঁটি ইউক্যালিপটাস মধু + ২৫০ গ্রাম খাঁটি সর্ষে মধু২৫০ গ্রামের খাঁটি সর্ষে মধু১০০০ টাকা
৭৫০ গ্রাম খাঁটি ইউক্যালিপটাস মধু + ৫০০ গ্রাম খাঁটি সর্ষে মধু২৫০ গ্রামের খাঁটি সর্ষে মধু৯৭৫ টাকা
৫০০ গ্রাম খাঁটি ইউক্যালিপটাস মধু + ৭৫০ গ্রাম খাঁটি সর্ষে মধু২৫০ গ্রামের খাঁটি সর্ষে মধু৯৫০ টাকা
২৫০ গ্রাম খাঁটি ইউক্যালিপটাস মধু + ১ কেজি খাঁটি সর্ষে মধু২৫০ গ্রামের খাঁটি সর্ষে মধু৯২৫ টাকা
১২৫০ গ্রাম খাঁটি সর্ষে মধু২৫০ গ্রামের খাঁটি সর্ষে মধু৯০০ টাকা

**অঞ্চলভেদে ডেলিভারি চার্জ লাগবে না অথবা নুন্যতম ডেলিভারি চার্জ লাগবে। বিস্তারিত জানতে ৯৮৭৪৮৭৪৪২০ এই নাম্বারে যোগাযোগ করুন।



**এইসমস্ত প্রোডাক্টই ফুড হাউসের প্রোডাক্ট। সববাংলায় প্রোডাক্টের কোন দায় গ্রহণ করে না।



To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।