আমাদের লক্ষ্য

বাংলা ভাষায় সাহিত্য চর্চা যে উদ্যমে হয়েছে সে উদ্যমে জ্ঞান চর্চা কই? ছোট শিশুদের প্রাথমিক শিক্ষার বই থেকে উচ্চশিক্ষার গবেষণা পত্র বাংলা ভাষা যেন সবক্ষেত্রেই ব্রাত্য। সবক্ষেত্রেই হয় শব্দের গাম্ভীর্যে গুরু গম্ভীর না হয় পরিবেশনা, উপস্থাপনার দীর্ণতায় চিত্তাকর্ষহীন। এই অবস্থার বিশেষ পরিবর্তন হয়নি যখন ইন্টারনেট এল। নির্ভরযোগ্য আকর্ষণীয় তথ্য মানেই বিদেশী ভাষার একচেটিয়া আধিপত্য সেখানেও। বাংলায় যেটুকু যা পাওয়া যায় তার বেশিরভাগই ভুল তথ্যে ভরা অথবা অবান্তর অপ্রয়োজনীয় গালগপ্পে ঠাসা। আগামী প্রজন্ম কি তাহলে ‘বাংলা আমার মাতৃভাষা’ এই ঠুনকো শ্লাঘা নিয়েই বেঁচে থাকবে?

ঠিক এই সন্ধিক্ষণে দাঁড়িয়ে আমরা তিনজন বেশ কয়েক বছর আগে একটা শপথ নিই – যা করব সব বাংলার জন্য করব। যা জানবো সব বাংলায় জানবো। জানার কোন শেষ নেই আর এই জানা যদি নিজের মাতৃভাষাতে হয় তাহলে তো কথাই নেই। একজন মানুষ নিজের মাতৃভাষাতেই সবচেয়ে ভাল বুঝতে পারে, বোঝাতে পারে। সববাংলায় ডট কম সেই শপথ নিয়েই সৃষ্টি হয়েছে সেই শপথ নিয়েই আজও এগিয়ে চলেছে। তবে আরও কয়েকটি বিষয়ে আমরা অঙ্গীকার করেছি নিজেদের কাছে -প্রথমত ,তথ্য পরিবেশনার এই ভাষা যেন হয় প্রাঞ্জল, সহজবোধ্য, মার্জিত। দ্বিতীয়ত, কেবলই নিখাদ তথ্য থাকবে তবে অবশ্যই আকর্ষণীয় ভঙ্গিতে। তৃতীয়ত, প্রতিটি কন্টেন্ট অবশ্যই হতে হবে বিশ্বস্ত তথ্যসূত্র সমেত।

সববাংলায় ডট কম -কে বিশ্বজনীন বাংলা ভাষায় জ্ঞান চর্চার অন্যতম নির্ভরযোগ্য ও বিশ্বস্ত একটি ওয়েবসাইট হিসেবে গড়ে তোলার এই লড়াইয়ে আমাদের অক্লান্ত পরিশ্রমের ফসল হিসেবে আমরা পেয়েছি – অগণিত মানুষের নির্ভরতা সববাংলায়ের ওপর। ফলত আমাদের দায়িত্ব ক্রমশই বেড়েছে, সঙ্গে বেড়েছে লক্ষ্যও। শুরুর দিকে আমাদের লক্ষ্য একটা ওয়েবসাইটের মধ্যেই সীমাবদ্ধ ছিল আর তা ছিল বাংলায় জ্ঞানচর্চার মাধ্যম তৈরি করা। আমরা ক্রমশই বুঝতে পেরেছি শুধু জ্ঞানভান্ডার গড়ে তুলেই অন্যান্য ভাষার সঙ্গে বাংলাভাষার লড়াইকে জারি রাখা যাবে না, তার জন্য প্রয়োজন আরও বৃহত্তর লড়াই।সেই জন্য আমাদের লক্ষ্য ও কাজের মধ্যে যুক্ত হয়েছে আরও অনেক কিছু।

যেমন আমরা বুঝেছি, কেবল মাত্র তথ্য পরিবেশনার ওয়েবসাইট বানালেই হবে না কারণ সেখানে মানুষকে নিজেকে পড়তে হবে। আজকের দিনে অনেকেই দেখা ও শোনা পছন্দ করেন (বা পড়তে পারেন না) তাই তাঁদের জন্য আমরা ইউটিউবে অডিও ভিজ্যুয়াল মাধ্যমে তথ্য পরিবেশনা শুরু করেছি। তাই লক্ষ্য হিসেবে যোগ হয়েছে আমাদের ইউটিউব চ্যানেলকেও সকলের কাছে ভাল করে তুলে ধরা যাতে আরও বেশি মানুষ বাংলায় তথ্য শুনে/দেখে জানতে পারেন।

আমরা আরও বুঝেছি শুধুমাত্র জ্ঞান বা তথ্যের চর্চা করলেই হবে না বাঙালির প্রিয় সাহিত্য নিয়েও চর্চা দরকার। আর এই সাহিত্য চর্চায় অন্তত দুটি বিষয় আমরা নিশ্চিত করতে চেয়েছি – প্রথমত, সাহিত্য চর্চাকে কোনও ঘেরাটোপে বাঁধা যাবে না, আরও সাহসী ও মুক্ত মঞ্চে দিতে হবে লেখকদেরকে এবং দ্বিতীয়ত, নবীন-প্রবীণ, নতুন পুরনো সমস্ত রকম লেখকদেরকেই সমান গুরুত্ব দিতে হবে। সকল লেখকের জন্য উন্মুক্ত করতে হবে সাহিত্য চর্চার মাধ্যমকে যাতে সকলে বিশেষ করে নবীন প্রজন্ম উৎসাহ পায় সাহিত্য চর্চার। এই দুই বিষয়কে মিলিয়েই তৈরি হল আমাদের লেখালিখি ওয়েবসাইট যার মূল কথা “মুক্ত চিন্তার উন্মুক্ত মাধ্যম”।

বাঙালির সাহিত্যচর্চা জ্ঞানচর্চা যেমন তাঁর সংস্কৃতির এক অপরিহার্য বৈশিষ্ট্য উল্টোদিকে ব্যবসায়িক ক্ষেত্রে বাঙালির পদচারণা যেন অনেক সঙ্কুচিত অনেক নিষ্প্রভ। আমরা সববাংলায় পরিবারের পক্ষ থেকে তাই আমাদের মত করে চেষ্টা করেছি অত্যন্ত কম খরচে বিভিন্ন বাঙালি ব্যবসায়িক উদ্যোগের বিজ্ঞাপন প্রকাশ এবং প্রচারের মাধ্যমে তাদের পাশে দাঁড়াতে।

ব্যবসায়িক ক্ষেত্রে সহায়তা দানের পাশাপাশি বাংলার যুব সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে কর্মসংস্থানের একটি পরিমণ্ডল গড়ে তুলতে চেষ্টা করেছি কন্টেন্ট রাইটার সোশ্যাল মিডিয়া এক্সপার্ট, সম্পাদক ইত্যাদি বিভিন্ন পদে নিয়োগের মাধ্যমে। আমাদের আশা সববাংলায় এর কলেবর বৃদ্ধি হলে কর্ম সংস্থান আরও বাড়বে।

শুধু কর্ম সংস্থানেই আমরা সীমাবদ্ধ থাকিনি, ইন্টার্নশিপ প্রোগ্রামের মাধ্যমে বর্তমান বাঙালি প্রজন্মকে ক্রমশ উদীয়মান কন্টেন্ট রাইটিং ক্ষেত্রটিতে দক্ষ এবং স্বনির্ভর করে তুলতে বাংলা ভাষায় কন্টেন্ট রাইটিংয়ের ইন্টার্নশিপ কোর্সও চালু করেছি। এর ফলে যুব সমাজের অনেকেই কন্টেন্ট রাইটিংকে পেশা হিসেবে গ্রহণ করে বিভিন্ন পোর্টালের সঙ্গে যুক্ত হতে পারবে।

আমরা এগিয়ে চলেছি এভাবেই, ধীরে ধীরে যত এগোচ্ছি আমাদের লক্ষ্যও ততই বড় হচ্ছে – আরও অনেককে নিয়ে, অনেক বাঙ্গালিকে নিয়ে আমরা এগোতে চাইছি। এখনও অনন্ত পথ চলা বাকি আমাদের। আরও অনেক বন্ধুর পথ আমাদের অতিক্রম করতে হবে আপনাদের শুভাশীষ মাথায় নিয়ে। এই চেষ্টা এই প্রয়াস কেবল আমাদের একার হলে হবে না, আপামর বাঙালিকেও আমরা আমাদের পাশে চাই আমাদের এই উদ্যোগকে আরও সাফল্যমন্ডিত করে তুলতে। আমরা যেটা চেয়েছি আমাদের ‘যা জানব সব বাংলায়’ ট্যাগ লাইনের সঙ্গে তাল মিলিয়ে একটা অভ্যাস গড়ে উঠুক, যা খুঁজব সব বাংলায় খুঁজব। ব্যস এটুকুই আমাদের চাওয়া, এটুকুই আমাদের লক্ষ্য।


To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।