ভূগোল

পর্তুগাল

পর্তুগাল(Portugal) দেশটির পরিচয় বেশিরভাগ বিশ্ববাসীর কাছে শক্তিশালী ফুটবল দল এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দেশ হিসেবে।ফুটবলের বাইরেও পর্তুগালকে দেশ হিসেবে আজ আমরা জেনে নেব একটু।

দক্ষিণ-পশ্চিম ইউরোপের আইবেরীয় উপদ্বীপের পশ্চিম অংশে অবস্থিত একটি অন্যতম দেশ হল পর্তুগাল।দক্ষিণ ও পশ্চিমদিকে  আটলান্টিক সাগর ও উত্তর এবং পূর্বদিকে পর্তুগালকে ঘিরে অবস্থান করছে স্পেন

পর্তুগালের রাজধানী হল- লিসবন। আয়তনের বিচারে পর্তুগাল বিশ্বের ১০৯ তম দেশ। জনসংখ্যার বিচারে পর্তুগাল বিশ্বের ৮৩তম জনবহুল দেশ।portugal map

পর্তুগালের মুদ্রার নাম ইউরো। ১ ইউরো সমান আমেরিকান ডলারে প্রায় ১.১৫ ডলার।  আর ভারতীয় মুদ্রায় প্রায় ৮০ টাকা। দেশের জাতীয় ভাষা হল পর্তুগীজ।  দেশের শাসক প্রধানমন্ত্রী । দেশের ৮১ শতাংশ মানুষ ক্যাথলিক  খ্রিষ্টান।

পর্তুগালের উল্লেখযোগ্য  ভ্রমণ স্থানের তালিকা অপূর্ণই থেকে যাবে যদি তালিকার শুরুতেই-বেলেম টাওয়ার -এর নাম না থাকে।বেলেম টাওয়ার ছাড়াও বিখ্যাত ভ্রমণ স্থানের মধ্যে পড়ে- অল্টো ডুরো(এই অঞ্চলটি বিখ্যাত পোর্ট ওয়াইন উৎপাদনের জন্য), কোয়া উপত্যকার গুহা চিত্র , অসাধারন সব সমুদ্রতট ইত্যাদি।

সমুদ্রবেষ্টিত হওয়ার কারণে পর্তুগালের সবথেকে  বিখ্যাত খাবারের তালিকা জুড়ে রাজত্ব করে সামুদ্রিক মাছের বিভিন্ন পদ। মাংসের পদের মধ্যে বিখ্যাত হল ‘কজিডো এ পর্তুগিজা’, যা বিভিন্ন প্রাণীর মাংসের সঙ্গে সবজি, ও সসেজ মিশ্রণে তৈরি হয়। পর্তুগীজ রান্নায় যে দুটি উপাদান থাকবেই- পর্তুগীজ অলিভ অয়েল এবং ওয়াইন।

 

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!