কন্টেন্ট লেখক হিসেবে কাজের আবেদন

বাংলা ভাষায় নির্ভরযোগ্য তথ্য চর্চার এক অন্যতম প্রতিষ্ঠান সববাংলায়। আমাদের এই প্রতিষ্ঠানে নিয়মিত কন্টেন্ট লেখক নিয়োগ করা হয়। আপনি যদি সববাংলায় এর সঙ্গে কন্টেন্ট লেখক হিসেবে যুক্ত হয়ে কেরিয়ার গড়তে চান তাহলে নিচে উল্লেখিত পদ্ধতি মেনে আবেদন করতে পারেন। কীভাবে আবেদন করতে হবে তা নিচে উল্লেখ করা আছে।

লেখক হিসাবে কীভাবে আবেদন করবেন – আমাদেরকে আপনার একটি তথ্যমূলক লেখা (পূর্ব প্রকাশিত হলেও চলবে) contact@sobbanglay.com আইডিতে ইমেল করবেন, ইমেলের বিষয় হিসেবে লিখবেন “কন্টেন্ট লেখক পদের জন্য আবেদন”, ইমেলের শেষে আপনার নাম, শিক্ষাগতযোগ্যতা ও ফোন নম্বর অবশ্যই দেবেন।

যেমন বলা আছে ঠিক সেই ভাবেই আবেদন করবেন, না হলে নির্দেশাবলী পড়ে বুঝতে পারেননি ধরে নিয়ে আপনার আবেদন প্রথমেই নাকচ করা হবে। এছাড়া অবশ্যই ভারতে আপনার একটি চালু ব্যাঙ্ক একাউন্ট থাকতে হবে যাতে মনোনীত হলে সাম্মানিক সেই একাউন্টে পাঠানো যায়।

প্রথমেই আপনাকে একটি নমুনা লেখা পাঠাতে হবে আমাদের। লেখাটি সম্পাদকমণ্ডলীর পছন্দ হলে ইন্টারভিউ নেওয়া হবে। নির্বাচনী প্রক্রিয়ায় সসম্মানে উত্তীর্ণ হলে আপনাকে নিম্নলিখিত শর্তাবলী মেনে কাজ করতে হবে এবং তার ভিত্তিতে আপনাকে প্রতি মাসে সাম্মানিক প্রদান করা হবে –

  • প্রতিমাসে আপনাকে নির্দিষ্ট সংখ্যক কন্টেন্ট পাঠাতে হবে এবং সেই সংখ্যার জন্য নির্দিষ্ট প্ল্যানের ভিত্তিতে সাম্মানিক দেওয়া হবে।
  • প্রতিটি কন্টেন্ট সববাংলায় নির্ধারিত ফরম্যাট এবং নিয়মানুযায়ী লিখতে হবে – অর্থাৎ শব্দ সংখ্যা, লেখার গঠন, তথ্যসূত্র ইত্যাদি দিতে হবে। প্রসঙ্গত, বিভিন্ন ধরণের লেখার ফরম্যাট বিভিন্ন হয় যা বিভাগীয় সম্পাদক আপনাকে বুঝিয়ে দেবে। এই বিষয়ে বিশদে সম্পাদকীয় বিভাগ থেকে যা জানানো হবে, সেই নিয়ম মেনে চলতে হবে।
  • সববাংলায় কোনভাবেই অন্য সাইট বা বই থেকে সরাসরি কপি (plagiarism) সমর্থন করে না। উদ্ধৃতি ছাড়া কোন কিছুই অন্য জায়গা থেকে হুবহু লেখা যাবে না, নিজের ভাষায় সাজিয়ে নিয়ে তা লিখতে হবে। আমরা বিভিন্ন টুলের মাধ্যমে ও ব্যক্তিগতভাবে “plagiarism” চেক করি। কোন কন্টেন্টে যদি এই ধরণের ভুল ধরা পড়ে তাহলে সববাংলায় আপনাকে সেই মুহূর্তেই লেখকের পদ থেকে অপসারণ করতে পারে এবং সেই মাসে তখনও অবধি যা কন্টেন্ট জমা করা হয়েছে সেগুলিরও সাম্মানিক দেওয়া হবে না। এই বিষয়ে বিশেষ সাবধানতা নেবেন।
  • সববাংলায় এর ফরম্যাটে লেখা এই কন্টেন্টগুলির কোনটাতেই আপনার কোন কপিরাইট থাকবে না। কন্টেন্টের সমস্ত কপিরাইট সবসময় সববাংলায় এর থাকবে।
  • সববাংলায় এর কোনও লেখায় লেখকের নাম থাকে না, তাই আপনার নামও থাকবে না। তবে আপনি সববাংলায় -এ ৬ মাস বা তার বেশি সময় ধরে নিয়মিত লেখক হিসেবে কাজ করলে আপনার প্রয়োজনে কাজের শংসাপত্র দেওয়া হবে। আপনি প্রয়োজনীয় শংসাপত্রের অনুরোধ মেলের মাধ্যমে জানাবেন, আমরা মেলে শংসাপত্রের সফটকপি পাঠাবো।
  • কাজ যেহেতু ঘরে বসে তাই আপনি আপনার যেকোন সময়ে তা করতে পারেন, তবে আপনি ফোন ও হোয়াটস্যাপে সহজে উপলব্ধ থাকবেন। দ্বিপাক্ষিক যোগাযোগ ঘরে বসে কাজের জন্য খুব গুরুত্বপূর্ণ।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।