ভূগোল

ক্রোয়েশিয়া

ক্রোয়েশিয়া (Croatia) দেশটির পরিচয় বেশিরভাগ বিশ্ববাসীর কাছে শক্তিশালী ফুটবল দল খেলিয়ে দেশ হিসেবে।ফুটবলের বাইরেও ক্রোয়েশিয়াকে দেশ হিসেবে আজ আমরা জেনে নেব একটু।

মধ্য এবং  দক্ষিণ-পূর্ব ইউরোপের  একটি অন্যতম দেশ হল ক্রোয়েশিয়া (Croatia)।উত্তর-পূর্বে  হাঙ্গেরি, পূর্বে সার্বিয়া,  দক্ষিণ-পূর্বে বসনিয়া হার্জেগভিনা এবং মন্টেনিগ্রো, দক্ষিণ- পশ্চিমে অ্যাড্রিয়াটিক সাগর এবং উত্তর-পূর্বে স্লোভেনিয়া ক্রোয়েশিয়াকে ঘিরে রয়েছে।

ক্রোয়েশিয়া রাজধানী হল- জাগ্রেব। আয়তনের বিচারে ক্রোয়েশিয়া বিশ্বের ১২৪ তম দেশ। জনসংখ্যার বিচারে বিশ্বের ১২৬তম জনবহুল দেশ।croatia map

ক্রোয়েশিয়ার মুদ্রার নাম-কুনা ।১ কুনা সমান আমেরিকান ডলারে- ১৬ পেনি।  আর ভারতীয় মুদ্রায়  ১০ টাকা ৮০ পয়সা।জাতীয় ভাষা হল ক্রোয়েশীয়।দেশের শাসক প্রধানমন্ত্রী । দেশের ৯১ শতাংশ মানুষ  খ্রিষ্টান।

ক্রোয়েশিয়ার উল্লেখযোগ্য  ভ্রমণ স্থানের তালিকা অপূর্ণই থেকে যাবে যদি তালিকার শুরুতেই-ডানব্রনিক -এর নাম না থাকে।সমুদ্রের ধারে এই অসাধারন শহরটি না ঘুরলেই নয়।এটি  ছাড়াও বিখ্যাত ভ্রমণ স্থানের মধ্যে পড়ে- প্লিটভাইস লেক , ইউফ্রেসিয়ান ব্যাসিল্কা এবং  অসাধারন সব সমুদ্রতট ।

সমুদ্রবেষ্টিত হওয়ার কারণে ক্রোয়েশিয়ার সবথেকে  বিখ্যাত খাবারের তালিকা জুড়ে রাজত্ব করে সামুদ্রিক প্রাণীর বিভিন্ন পদ। এর উল্লেখযোগ্য – ব্ল্যাক রিসটো, যেটা কাটলফিস বা স্কুইডের মাংস থেকে তৈরি হয়।

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

To Top
error: Content is protected !!