ইতিহাস

বাগিচা সিং

বাগিচা সিং। এ নাম আগে কোথাও শুনেছেন কিনা ভেবে সময় নষ্ট করবেন না। না জেনে থাকে এখনই জেনে নিন। জেনে নিন কেন ৮১ বছরের এই বৃদ্ধ দুটো জাতীয় পতাকা লাগানো ৯০ কেজির ব্যাগটা পিঠে নিয়ে গোটা ভারতবর্ষটা ১৯৯৩ সাল থেকে স্রেফ পায়ে হেঁটে ২১ বার প্রদক্ষিণ করে ফেলেছেন।

বাগিচা সিং পান মশলা, মদ, বিড়ি, সিগারেট, গুটখা ইত্যাদির ক্ষতিকারক দিক নিয়ে সচেতনতার প্রচার করেন। কিন্তু এ আর নতুন কি এই ভেবে চোখ সরিয়ে নেবার আগে শুধু একবার জেনে রাখুন হরিয়ানার পাণিপতের ৮১ বছরের এই বৃদ্ধ দুটো জাতীয় পতাকা লাগানো ৯০ কেজির ব্যাগটা পিঠে নিয়ে গোটা ভারতবর্ষটা ১৯৯৩ সাল থেকে স্রেফ পায়ে হেঁটে ২১ বার প্রদক্ষিণ করে ফেলেছেন (৫,৬০০০০০ কিমি) । তাঁর লক্ষ্য একটাই। দেশজুড়ে তামাক, গুটখা জাতীয় ক্ষতিকারক দ্রব্য থেকে যুব সমাজ কে সচেতন করা।

যখন তিনি তার ঘর ছেড়ে এই মহৎ কাজের জন্য রওনা দিচ্ছিলেন, তখন তিনি তার মাকে বলেন যে  ভগত সিং তো দেশের জন্য নিজের প্রাণই ত্যাগ করেছিল। যখন ভগত সিং বাড়ি ছেড়েছিলেন দেশের কাজে, তখন তাঁর বাড়িতেও তো তাঁর মা ছিলেন। বাগিচা সিংহের কথায়, “তরুণরাই দেশের প্রাণ। তারা যদি বিড়ি, সিগারেটের মত ক্ষতিকর জিনিস নিয়ে নিজেদের ক্ষতি করতে থাকে, তাহলে তাতে দেশেরই ক্ষতি।”

কিন্তু তাঁর এই যাত্রাপথ অতটাও সহজ নয়। শুধুমাত্র পথের দৈর্ঘ্যের জন্যই না। অজানা এতখানি পথের মধ্যে নানা রকম বিপদের সম্ভাবনা। ২০১৫ সালে তিনি যখন তাঁর বাইশতম যাত্রার সময় হায়দ্রাবাদে ছিলেন, তখন টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া একটি সাক্ষাৎকারে তাঁর অভিজ্ঞতার কথা জানান, “আসামের তেজপুর থেকে গুয়াহাটি পর্যন্ত যাওয়ার পথে আমাকে একটি বন অতিক্রম করতে হয়েছিল । এই বন পেরোতে হলে কাউকে অনেক কলা নিয়ে যেতে হয়।  কেননা হাতির  দল  এখানে তাদের  কর হিসাবে কলা না দিলে সেই জায়গা দিয়ে যেতে দেবে না। আমি ছয় কিলো কলা নিয়েছিলাম। সেগুলো হাতিগুলোকে দিলাম। সেখান থেকে খুব বেশিদূরে না, নাগা উপজাতিদের একটি গোষ্ঠী আমায় ঘিরে ফেলে। এবং তারা আমার সমস্ত জিনিসপত্র  চায়। আর তখন সেই হাতিগুলো আমার উদ্ধারের জন্য এসেছিল! তাদের মধ্যে সবচেয়ে বড় হাতিটা দলের দিকে দৌড়ে যায়। মানুষগুলো ভয় পেয়ে পালিয়ে গেল। তারপর সেই হাতিটা  শুঁড়ে করে আমার ব্যাগ  পিঠের মধ্যে তুলে নিয়ে আমার রাস্তা অবধি পৌঁছে দিয়ে যায়। এবং  শুধু সে একা না, পুরো  হাতির দলটাই আমার সঙ্গে গেছিল।  “

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।

অবনীন্দ্রনাথ ঠাকুর - জন্ম সার্ধ শতবর্ষ



তাঁর সম্বন্ধে জানতে এখানে ক্লিক করুন

বাংলাভাষায় তথ্যের চর্চা ও তার প্রসারের জন্য আমাদের ফেসবুক পেজটি লাইক করুন