শিল্প-সাহিত্য

ঢাক পেটানো

বাঙালি জীবনে বহুল প্রচলিত প্রবাদ হল ঢাক পেটানো। প্রায়শই আমরা কথাটি শুনে থাকি এবং ব্যবহার করে থাকি। সেই প্রবাদ নিয়েই আলোচনা করা যাক।

"ঢাক পেটানো " একটি ক্রিয়া পদ, যার অর্থ " প্রচার করা "। আমরা সকলেই জানি ঢাক একটি বাদ্য যন্ত্র যাতে কাটি দিয়ে আঘাত করলে বেশ জোরে শব্দ হয়। সেই শব্দের উৎস ধরেই যে প্রবাদটি সার্থকতা পেয়েছে তাতে সন্দেহ নেই৷ আগেকার দিনে কোন সংবাদ প্রচার করা হলে ঢাক বাজিয়ে ব্যস্ত জনতার দৃষ্টি আকর্ষণ করা হত তারপর সংবাদটি পরিবেশন করা হত। বর্তমান কালেও তার অন্যথা হয়নি। হয়ত আক্ষরিক অর্থে এখন ঢাক পিটিয়ে খবর দেওয়া হয় না তবুও কোন কথা প্রকাশ্যে প্রচার করাকেই ঢাক পেটানো বলা হয়৷

এই প্রবাদটি বর্তমান সমাজ ব্যবস্থায় উৎকৃষ্ট ভাবে জায়গা করে নিয়েছে। আজকের হাইটেক যুগে প্রত্যেকে নিজেকে নিয়ে এত বেশী ব্যস্ত হয়ে পড়েছে যে তারা সর্বদাই নিজের ঢাক নিজে পিটিয়ে থাকে৷ অর্থাৎ মানুষ এখন আত্মপ্রচারে উন্মুখ হয়ে উঠছে৷ প্রতিটা ক্ষেত্রেই পাশের জনের মতামতের অপেক্ষা না করে নিজের কথা প্রচার করছে প্রতিটি মানুষ। স্বভাবজাত এই প্রবৃত্তিকে ' ঢাক পেটানো' বলা হয়ে থাকে। আবার কিছু খবর বা বক্তব্য যদি কেউ সীমিত ব্যক্তির মধ্যে গোপন রাখতে চান আর তাদের মধ্যে কেউ তা প্রচার করে দেয় তাহলেও তাকে ' ঢাক পেটানো ' বলা যায়।

প্রবাদটির একটি বাক্যে ব্যবহারের উদাহরণ দেওয়া হল মানসী তার বান্ধবী অমিতার বাড়ি গিয়ে নানা কথার আছিলায় নিজের ঢাক পেটাতে লাগল।

তথ্যসূত্র


  1. প্রবাদের উৎস সন্ধান - সমর পাল,  শোভা প্রকাশ, ঢাকা, পৃষ্ঠা ৭৬
  2. http://www.bangladict.com/ঢাক-পেটানো

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!