শিল্প-সাহিত্য

কংসমামা

বাংলায় প্রচলিত অন্যতম জনপ্রিয় প্রবাদ হল কংসমামা। কাছের মানুষের বিরুদ্ধে প্রবল বিদ্বেষ পোষণকারী ব্যক্তিকে এই প্রবাদে অভিহিত করা হয়ে থাকে৷ কংসমামা প্রবাদটি বুঝতে গিয়ে আমরা আরও একটি প্রবাদের সন্ধান পাব সেখানে পরে আসছি, প্রথমে আমরা জেনে নিই এই প্রবাদের পিছনের গল্পটিকে।

কংস হলেন মথুরার ভোজবংশীয় রাজা উগ্রসেনের ক্ষেত্রজ পুত্র৷ভোজবংশের রাজা আহুক এবং তাঁর স্ত্রী কাশ্যার পুত্র দেবক ও উগ্রসেন। দেবকের মেয়ে দেবকীর সঙ্গে বিয়ে হয় বসুদেবের৷ মগধরাজ জরাসন্ধের দুই কন্যা অস্তি ও প্রাপ্তির সঙ্গে বিবাহ হয় কংসের। শ্বশুর জরাসন্ধের সহায়তায় পিতা উগ্রসেনকে সিংহাসনচ্যুত করে বন্দী করেন এবং মথুরার রাজা হয়ে ওঠেন তিনি৷ ওই সময় তাঁর পিতৃব্যর কন্যা দেবকীর সঙ্গে বসুদেবের বিবাহ হয়৷ ওই বিয়েতে থাকাকালীন কংস দৈববাণী শুনতে পান যে দেবকীর অষ্টম গর্ভজাত পুত্রসন্তান তাকে বধ করবে। দেবকী এবং কংস পরস্পর খুড়তুতো জ্যাঠতুতো ভাই বোন। সুতরাং শ্রীকৃষ্ণের মামা হলেন কংস৷ দৈববাণী শোনার পর কংস দেবকী ও বসুদেবকে বন্দী করেন৷ কারাগারে থাকাকালীন তাদের ছয়টি পুত্রকে হত্যা করেন কংস। সপ্তম সন্তান গর্ভেই বিনষ্ট হয়৷ ভাদ্রমাসে জন্ম হয় দেবকীর অষ্টম সন্তান শ্রী কৃষ্ণের। ওই রাতেই গোকুল গ্রামে নন্দ ঘোষের স্ত্রী যশোদা একটি কন্যা সন্তান জন্ম নেয়। নাম যোগমায়া, তার মায়াতেই সেই রাতে গোকুলের সকলে ঘুমে অচেতন হয়ে পড়ে। বসুদেব তখন কৃষ্ণকে রেখে আসেন যশোদার কাছে আর যশোদার সন্তান যোগমায়াকে নিয়ে আসেন কারাগারে। কংসের কাছে সংবাদ গেল দেবকীর গর্ভে এক কন্যা সন্তান জন্মগ্রহণ করেছে। দৈববাণী ছিল দেবকীর পুত্র কংসকে হত্যা করবে৷ কন্যা সন্তান দেখে তিনি বিচলিত হন তবুও শত্রুর শেষ রাখতে নেই তাই কংস যোগমায়াকে মারার উদ্যোগ করলে, সেই শিশু অষ্টমহাভুজে সজ্জিত হয়ে দেখা দেন এবং বলেন ''তোমারে বধিবে যে গোকুলে বাড়িছে সে "।

যাই হোক শেষপর্যন্ত কংস ছল চাতুরি, ষড়যন্ত্র, প্রতিহিংসা সব মিলিয়ে নিজ ভাগ্না কৃষ্ণকে মারার চেষ্টা চালিয়ে গেছেন সারা জীবন। ক্ষমতালাভের বশবর্তী হয়ে তিনি যা করেছেন তা একজন নিকটাত্মীয় করতে পারেন না৷ সেই কারণে কংসের মতন গুণ সম্পন্ন আত্মীয় যারা সর্বদা ক্ষতি করতে চান তাদের উদ্দেশ্যে কংসমামা প্রবাদটি বলা হয়ে থাকে।

এই কাহিনী থেকে আমরা আর যেই প্রবাদটি পেলাম যেটি কংসের প্রতি যোগোমায়ার উক্তি, "তোমারে বধিবে যে/ গোকুলে বাড়িছে সে"। যদিও এই প্রবাদের অর্থ প্রতিপক্ষ যতই ক্ষমতাশালী হোকনা কেন একদিন ঠিক তার দমন হবেই।

 

উদাহরণ - এখনকার দিনে নিকটাত্মীয়রা কেউ উপকার তো করেই না উল্টে অপকার করে, সবাই যেন এক একটি কংসমামা। 

তথ্যসূত্র


  1. প্রবাদের উৎস সন্ধান - সমর পাল, শোভা প্রকাশ / ঢাকা ; ৩৯ পৃঃ
  2. https://bn.wikipedia.org/wiki/কংস

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top
error: Content is protected !!