বিজ্ঞান

ঠান্ডা পানীয়ের বোতলের তলার আকৃতি সমতল না করে উঁচু নিচু করা হয় কেন

গরমের সময় ঠান্ডা পানীয়ের  চুমুক আমাদের মনকে স্বস্তি দেয় ও শরীর ঠান্ডা করে। নিশ্চয় লক্ষ্য করেছেন এই কার্বোনেটেড ঠান্ডা পানীয়ের বোতলের তলার আকৃতি সমতল না করে উঁচু নিচু করা হয়। মিনারেল ওয়াটার বা ফ্রুট জুসের বোতলের নীচের তলটা কিন্তু সমতলই থাকে। তাহলে ঠান্ডা পানীয়ের বোতলের বেলায় বোতলের তলার আকৃতি এমন করা হয় কেন?

এই প্লাস্টিকের বোতল গুলো অধিকাংশই পলিথিন টেরেপথ্যালেট (PET) নামের পলিমার দিয়ে গঠিত।এই রকম প্লাস্টিক খুব মজবুত হয় না। কার্বোনেটেড ঠান্ডা পানীয়তে যেহেতু অতিরিক্ত গ্যাস চাপের দ্বারা দ্রবীভূত করা থাকে তাই বোতলগুলোর চাপ সহ্য করার ক্ষমতা বাড়াতে হয়। বোতলের নীচে সাধারণত পাঁচটি ভাঁজযুক্ত বিশেষ গঠন থাকে। উষ্ণতা বাড়লে বোতলের ভিতরে থাকা গ্যাসীয় দ্রবণের আয়তন বাড়ে ফলে চাপও বাড়তে থাকে। ফ্রিজে থাকা ঠান্ডা পানীয়ের বোতলের চাপ প্রায় ২৫-৩০ পিএসআই (pounds per square inch) হয়। ঘরের উষ্ণতায় এই চাপ বেড়ে দাঁড়ায় ৫০-৬০ পিএসআই। তাপমাত্রা বাড়লে এই চাপও বাড়ে। প্রায় ১০০ পিএসআই চাপ ছাড়িয়ে গেলে বোতল ফেটে যেতে পারে। এই ভীষণ চাপ সহ্য করার জন্য বোতলের তলার আকৃতি এরকম করা হয়।

একটা উদাহরণ দিলে ব্যাপারটা সহজে বোঝা যাবে। একটা খাতার পাতা নিয়ে যত সহজে ভাঁজ করা যায়, ওই পাতাটাকে গোল করে রোল করে নিয়ে ভাঁজ করতে গেলে অতো সহজে হয় না, কারণ এক্ষেত্রে রোল করা পাতাটি বেশী বাধা (resistance) দেয়। পদার্থবিদ্যা অনুসারে, বাঁকানো তলের ক্ষেত্রে বস্তুটির জড়তার ভ্রামক (moment of inertia) বৃদ্ধি পায় তাই পাতাটি বেশি বাধা দেয় বা বোতলের ক্ষেত্রে চাপ সহ্য বেশি করতে পারে।

এছাড়া, বোতলগুলি প্রচুর চাপে কার্বোনেটেড ওয়াটার দিয়ে ভর্তি করা হয়, সেই সময় প্লাস্টিকের বোতলগুলি যান চাপ সহ্য করতে পারে সেরকম হওয়া দরকার। এছাড়া অসাবধানতাবশত বোতল পড়ে গেলে যাতে ভেঙে না যায় ও গ্যাস আচমকা বেরিয়ে আসতে না পারে তাই শক এবসর্ব করার মত মজবুত হয়।এই জন্য ভুল করে পানীয় ভর্তি বোতল হাত থেকে পড়ে গেলেও সহজে ভাঙে না। আর খুব জোরে ভাঙার উদ্দেশে ফেললে বোতলের নিচে টা না ভেঙে উপরের অংশই ভাঙে।

এ ছাড়া বোতলগুলির তোলার অংশের থেকে উপরের দিকে ক্রমশ সরু করা হয়। এতে ভরকেন্দ্র এমন অবস্থান নিচের দিকে থাকে ও বোতলটি স্থিতিশীল হয়।

blow moulding

এই বোতলগুলো ব্লো মোল্ডিং (blow moulding) পদ্ধতিতে ছাঁচে অর্ধ তরল প্লাস্টিককে নিয়ে বায়ুর উচ্চচাপে তৈরি করা হয়।এর ফলে বোতলের ঠিক নিচে মধ্যভাগে একটা মোটা বিন্দুর মতো দাগ হয়। এটা দুটো ছাঁচ মেলানোরর দাগ। এই জায়গাটা তুলনামূলক দূর্বল।কিন্তু বোতলের বিশেষ ছুঁচলো গঠনের জন্য এই জায়গা উঠে থাকে তাই চাপ পড়ে না। ফলে ভীত মজবুত হয়।

এ ছাড়া, উষ্ণতা বাড়ার সাথে সাথে বা বাইরের চাপ কোন কারণে কমে গেলে (উচ্চতা বৃদ্ধির বা অন্যান্য কারণে) গ্যাসের আয়তন বাড়ে – ফলে বোতলের তলার অংশ সমতল হলে তলার গঠনের বিকৃতি ঘটার সম্ভবনা থাকে – সেক্ষেত্রে বোতলটি সোজা করে বসানো সমস্যা হতে পারে। এই একই কারণে নরম পানীয়ের ক্যানের তলা কিছুটা ভিতরের দিকে ঢোকানো হয় – যাতে বিকৃতির কারণে স্থিতিশীলতা নষ্ট না হয়। এইসব নানা কারণে ঠান্ডা পানীয়ের বোতলের তলার আকৃতি জলের বোতলের তুলনায় আলাদা করা হয়। তবে একথা উল্লেখ্য, এই সমস্ত সমস্যা সমাধানের এটাই এক মাত্র পদ্ধতি নয়।

জল বা ফ্রুট জুসের ক্ষেত্রে এই ধরণের আয়তন ও চাপ জনিত সমস্যা না থাকায় বোতলের তলা প্রায় সমতল করা হয়, সামান্য কিছু দাগ করা হয় বোতলটি স্থিতিশীল করার জন্য।

স্বরচিত রচনা পাঠ প্রতিযোগিতা, আপনার রচনা পড়ুন আপনার মতো করে।

vdo contest

বিশদে জানতে ছবিতে ক্লিক করুন। আমাদের সাইটে বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন। ইমেল – contact@sobbanglay.com

 


Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।