বিজ্ঞান

রক্ত সংরক্ষণ করা হয় কিভাবে

আপতকালীন পরিস্থিতিতে রক্তের প্রয়োজন মেটানোর জন্য সব বড় হাসপাতাল নার্সিংহোমেই রক্ত সংরক্ষানাগার থাকে।আবার হাসপাতালেও সবসময়   রক্তের জোগান থাকে না। সেজন্য তৈরি হয়েছে ব্লাড ব্যাংক।এই ব্লাড ব্যাংকে রক্ত কিভাবে সংরক্ষণ করা হয় সেটা কিন্তু আমরা অনেকেই জানিনা। জানব সেটা।

শরীরের বাইরে রক্ত পাঁচ থেকে দশ মিনিটের মধ্যে জমাট বেঁধে যায়। রক্ত জমাট বাঁধে কারণ রক্তের মধ্যে থাকা ফাইব্রিনোজেন এর একটি অদ্রাব্য প্রোটিন ফিব্রিন-এ রূপান্তরিত হয়। সেজন্য রক্ত জমাট বাঁধা আটকাতে রক্ত থেকে ক্যালসিয়াম আয়নকে সরিয়ে ফেলা হয় কারণ এই ক্যালসিয়াম আয়নের সাহায্যেই ফাইব্রিনোজেন ফিব্রিন এ রূপান্তরিত হয়।

রক্ত বাইরে থেকে দেওয়ার প্রশ্ন হলে সংরক্ষিত রক্তে সোডিয়াম সাইট্রেট যোগ করা হয় যা ওই রক্ত থেকে ক্যালসিয়াম দূর করে দ্রাব্য এক জটিল যৌগ সৃষ্টি করে।  ব্লাড ব্যাংকে এক ইউনিট (৪৫০ মিলিলিটার) রক্ত একটি জীবাণুমুক্ত (স্টেরিলাইজড্)  প্লাস্টিক থলির মধ্যে রাখা হয় যার মধ্যে এক বিশেষ সংরক্ষক দ্রাবক থাকে। এই দ্রাবক এর pH মান হল ৬.৮ এবং  বিশুদ্ধ জলে এটির  দ্রব হিসাবে থাকে যথাক্রমে সাইট্রিক এসিড , সোডিয়াম বাইফসফেট এবং ডেক্সট্রস।এরপর এই মিশ্রণের সাথে মেশানো হয় সামান্য পরিমাণ চিনি কারণ চিনি রক্ত কোষগুলোকে জীবিত থাকতে সাহায্য করে। এখন এই রক্তকে যদি ৫ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় সংরক্ষণ করে রাখা যায় তাহলে ওই রক্ত প্রায় ৩৫দিন পর্যন্ত সতেজ থাকবে।

তথ্যসূত্র


  1. কিভাবে; সমীরকুমার ঘোষ; জ্ঞান বিচিত্রা প্রকাশনী; হাসপাতালে রক্ত সংরক্ষণ করা হয় কিভাবে; পৃঃ ১২৬
  2.  http://www.mahasbtc.com/preservation-and-storage-blood
  3. https://doctor.ndtv.com/faq/how-is-blood-stored-in-a-blood-bank-6484
  4. http://science.answers.com/Q/How_blood_is_preserved_without_getting_coagulated_in_blood_bank

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!