ভূগোল

আইসল্যান্ড

আইসল্যান্ড (Iceland) দেশটির পরিচয় বেশিরভাগ বিশ্ববাসীর কাছে অকল্পনীয় প্রাকৃতিক সৌন্দর্যের জন্য। কিন্তু প্রাকৃতিক সৌন্দর্যের বাইরেও আইসল্যান্ডকে দেশ হিসেবে আজ আমরা জেনে নেব একটু।

উত্তর ইউরোপের একটি দেশ হল আইসল্যান্ড (Iceland)।  উত্তর আটলান্টিক সাগর ও গ্রিনল্যান্ড সাগরের মাঝে আইসল্যান্ডের অবস্থান। আইসল্যান্ড একটি আগ্নেয় দ্বীপ। সুমেরুবৃত্তের অত্যন্ত কাছে অবস্থান করছে এই আইসল্যান্ড কিন্তু এক আশ্চর্য বৈচিত্র্যপূর্ণ দেশ।

iceland mapআইসল্যান্ডের রাজধানী হল-  রেইকিয়াভিক । আয়তনের বিচারে বিশ্বের ১০৭ তম দেশ। জনসংখ্যার বিচারে আইসল্যান্ড বিশ্বে ১৮০ তম জনবহুল দেশ।

আইসল্যান্ডের মুদ্রার নাম- আইসল্যান্ডীয় ক্রোনা । ১ আইসল্যান্ডীয় ক্রোনা সমান আমেরিকান ডলারে ০.০০৯ ডলার  আর ভারতীয় মুদ্রায় প্রায় ৬৫ পয়সা।   জাতীয় ভাষা হল আইসল্যান্ডীয়।  দেশের শাসক প্রধানমন্ত্রী । দেশের ৭৭ শতাংশ মানুষ লুথেরান  খ্রিষ্টান।

আইসল্যান্ডের উল্লেখযোগ্য  ভ্রমণ স্থানের তালিকা অপূর্ণই থেকে যাবে যদি তালিকার শুরুতেই-গিজার এর নাম না থাকে।গিজার ছাড়াও বিখ্যাত ভ্রমণ স্থানের মধ্যে পড়ে- রেইকিয়াভিকে বোটে চড়ে তিমি দেখা, ব্লু লেগুণ, বরফ গুহা  ইত্যাদি।

‘স্কাইর’ হল  আইসল্যান্ডের সবথেকে  বিখ্যাত খাবার। এছাড়া  ভেড়ার মাংস, সামুদ্রিক মাছের বিভিন্ন পদ অবশ্য গ্রহণীয় খাবারের মধ্যে পরে।

আইসল্যান্ডের জাতীয় ফুটবল দল ২০১৮ বিশ্বকাপে প্রথমবারের জন্য খেলার সুযোগ পায়।

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

To Top
error: Content is protected !!