আজকের দিনে

২৫ জানুয়ারি ।। জাতীয় ভোটাধিকার দিবস

প্রতি বছর প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে বিভিন্ন দেশেই কিছু দিবস পালিত হয়। ঐ নির্দিষ্ট দিনে অতীতের কোন গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা  গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরী করতেই এই সমস্ত দিবস পালিত হয়। ভারতও তার ব্যতিক্রম নয়। ভারতের পালনীয় সেই সমস্ত দিবসগুলোর মধ্যেই একটি হল জাতীয় ভোটাধিকার দিবস।

ভারতবর্ষের যুব সমাজকে নির্বাচন প্রক্রিয়ার বিশাল কর্মকান্ডে যোগদানে উৎসাহের জন্য ২০১১ সাল থেকে ২৫শে জানুয়ারিকে কেন্দ্ৰীয় সরকার ‘জাতীয় ভোটাধিকার দিবস’ ঘোষণা করে।

সদ্য ১৮ বছরে পা দেওয়া তরুণ তরুণীদের মধ্যে নির্বাচন প্রক্রিয়ায় অংশ গ্রহণে ক্রমশঃ কমতে থাকা উৎসাহ লক্ষ্য করে কেন্দ্রীয় সরকার থেকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে কেন্দ্রীয় নির্বাচন কমিশন এর প্রতিষ্ঠার দিনটিতে সমস্ত ভোটাধিকার যোগ্য ভোটারদের হাতে ভোটার আই কার্ড তুলে দেওয়ার মাধ্যমে সারা ভারত জুড়ে ভোট দানের গরিমা প্রচার করা হবে যাতে তরুণ তরুণীদের মধ্যে নির্বাচন প্রক্রিয়াতে অংশ গ্রহণে জোয়ার আসে। তরুণ ভোটারদের মধ্যে ভোটদানের উৎসাহ অনেক কম। অনেক ক্ষেত্রে দেখা গেছে তরুণ ভোটারদের মাত্র ২০ থেকে ২৫ শতাংশই ভোটদানে আসে। তাই তাদের উৎসাহ জোগাতেই এই প্রচেষ্টা।

২০১১ সালে প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সভাপতিত্বে ইউনিয়ন ক্যাবিনেটের এক বৈঠকে আইন মন্ত্রণালয়ের এই প্রস্তাবটি অনুমোদিত হয়। ২০১১ সালের ২৫শে জানুয়ারি থেকেই এই দিনটি জাতীয় ভোটাধিকার দিবস হিসাবে পালন করা হয়ে আসছে।

২ Comments

২ Comments

  1. Pingback: আজকের দিনে | ২৫ জানুয়ারি | সববাংলায়

  2. Pingback: ভারতীয় পালনীয় দিবস | সববাংলায়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।