আজকের দিনে

১২ জানুয়ারি ।। জাতীয় যুব দিবস

দেশজুড়ে যুব সম্প্রদায়ের মধ্যে নিজের দেশ সম্পর্কে কর্ম চেতনা বাড়াতে ১৯৮৪ সাল নাগাদ ভারত সরকার সিদ্ধান্ত নেয় যে ১৯৮৫ সাল থেকে প্রতি বছর ১২ই জানুয়ারি স্বামীজির জন্মদিবসটিকে জাতীয় যুব দিবস হিসেবে পালন করা হবে।

এ বিষয়ে ভারত সরকারের মুখপত্রে বলা হয়েছে’- ‘এটি অনুভূত হয় যে, স্বামীজির দর্শন এবং জীবন ও কর্মপদ্ধতি যা তিনি অনুসরণ করতেন তা ভারতীয় যুবদের জন্য অনুকরণীয়।’ এই দিন দেশব্যাপী বিভিন্ন স্কুল, কলেজে স্বামীজির জীবন ও কাজ সম্পর্কে ছাত্র ছাত্রীদের মধ্যে গান, বক্তৃতা, ও বানী পাঠের মধ্যে দিয়ে দেশের প্রতি ও দেশবাসীর প্রতি যুব সম্প্রদায় হিসেবে তাদের যে দায়িত্বের কথা স্বামীজি বলে গেছেন সে সম্পর্কে আলোচনা করা হয়।

তার জীবনী যুবকদের মনে উৎসাহের সঞ্চার করবে, এই লক্ষ্যে তার জন্মদিনটিকে জাতীয় যুব দিবস হিসাবে ঘোষণা করা হয়েছে।ভারতের সমাজ তথা যুবসমাজের কাছে তাঁর ভূমিকা অনেক। পরাধীন ভারতে জন্মগ্রহণ করেও তাঁর ব্যক্তিত্ব এবং প্রতিভায় তিনি সেই সময়েও গোটা পৃথিবীর কাছে ভারতকে তুলে ধরেন।

সববাংলায় পড়ে ভালো লাগছে? এখানে ক্লিক করে সাবস্ক্রাইব করুন আমাদের ভিডিও চ্যানেলটিওবাঙালি পাঠকের কাছে আপনার বিজ্ঞাপন পৌঁছে দিতে যোগাযোগ করুন – contact@sobbanglay.com এ।


২ Comments

২ Comments

  1. Pingback: ভারতীয় পালনীয় দিবস | সববাংলায়

  2. Pingback: আজকের দিনে | ১২ জানুয়ারি | সববাংলায়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।