আজকের দিনে

২১ মার্চ ।। বিশ্ব কবিতা দিবস

প্রতিবছর প্রতিমাসের নির্দিষ্ট কিছুদিনে বিভিন্ন দেশেই কিছু দিবস পালিত হয়ে থাকে। এই নির্দিষ্ট দিনে অতীতের কোনো গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরি করতেই এই সমস্ত দিবস পালিত হয়ে থাকে। বিশ্বে পালনীয় সেই সমস্ত দিবসগুলোর মধ্যে একটি হল বিশ্ব কবিতা দিবস ।

লিপি আবিস্কারের বহু আগেই বিশ্বের সব প্রাচীন সভ্যতা কবিতার মাধ্যমে তাদের ঐতিহ্য, চিন্তাভাবনা, লোকাচার ইত্যাদি প্রজন্মান্তরে প্রচার করে গেছে। কারণ কবিতা সবাই রচনা করতে পারুক আর নাই পারুক এর ভাষা, ছন্দ, ভাব সকল মানুষকে চিরকালই প্রভাবিত করেছে। একটা সময় শুধু শুনে শুনেই মানুষ মনে রেখেছে কবিতা, ছড়া, পদ্য। বর্ণ-ভাষা-জাতি নির্বিশেষে সমগ্র বিশ্বেই কবিতা এক ঐতিহ্যশালী স্থান দখল করে আছে।

তাই এখনও কবিতার গুরুত্ব উপলব্ধি করে সারা বিশ্বব্যাপী কবিতা পাঠ,  রচনা,  প্রকাশনা ও শিক্ষাকে উৎসাহ দিতে ১৯৯৯ সালে নভেম্বর মাসে ইউনেস্কো ২১ মার্চকে ‘বিশ্ব কবিতা দিবস’ (World Poetry Day) হিসাবে ঘোষণা করেছে। ইউনেস্কোর অধিবেশনে এই দিবস ঘোষণা করার সময় বলা হয়েছিল, “এই দিবস বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক কবিতা আন্দোলনগুলিকে নতুন করে স্বীকৃতি ও গতি দান করবে।” ২০০০ সালের ২১ মার্চ হয় প্রথম ‘বিশ্ব কবিতা দিবস’।

এর আগে অক্টোবর মাসে (৫ই অক্টোবর) এই দিনটি পালন করা হলেও বিংশ শতাব্দীর শেষ দিক থেকে রোমান মহাকাব্য রচয়িতা ও সম্রাট অগস্টাসের রাজকবি ভার্জিলের জন্মদিন স্মরণে ১৫ অক্টোবর এই দিবস পালনের প্রথা শুরু হয়। অনেক দেশে আজও অক্টোবর মাসের কোনো দিন জাতীয় বা আন্তর্জাতিক কবিতা দিবস পালন করা হয়।

বিশ্ব কবিতা দিবস পালনের উদ্দেশ্য হল কবিদের সম্মান জানানো, কবিতা আবৃত্তির ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করা, কবিতা পড়া, কবিতা লেখা ও শিক্ষার প্রচার, নাট্য, নৃত্য, সংগীত ও চিত্রকলার মতো অন্যান্য শিল্পের সঙ্গে কবিতার সমন্বয়কে উৎসাহ দেওয়া এবং কবিতাকে বিভিন্ন মাধ্যমে জনপ্রিয় করে তোলা ইত্যাদি। তবে, যে দিনই হোক না কেন, কবিতা তার যোগ্য গুরুত্ব পাক এবং সারা বিশ্বে আরও জোরদার হোক কবিতা চর্চা।

তথ্যসূত্র


  1. https://www.un.org/
  2. https://en.wikipedia.org/

 
2 Comments

2 Comments

  1. Pingback: আজকের দিনে | ২১ মার্চ | সববাংলায়

  2. Pingback: আন্তর্জাতিক পালনীয় দিবস | সববাংলায়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।

রচনাপাঠ প্রতিযোগিতায় অংশ নিতে চান?



এখানে ক্লিক করুন

সাহিত্য অনুরাগী?
বাংলায় লিখতে বা পড়তে এই ছবিতে ক্লিক করুন।

বাংলাভাষায় তথ্যের চর্চা ও তার প্রসারের জন্য আমাদের ফেসবুক পেজটি লাইক করুন