শিল্প-সাহিত্য

মগের মুলুক

বাংলায় বেশ পরিচিত প্রবাদ হল মগের মুলুক। এর অর্থ হল বিশৃঙ্খল অবস্থা বা যথাচ্ছাচারের দেশ৷ মুলুক শব্দের অর্থ দেশ। সাধারণ অর্থে মগের মুলুক হল আরাকান বা মায়ানমার দেশটি৷ তবে মগ বা জলদস্যুর সঙ্গে সম্পর্ক যুক্ত এই প্রবাদটি ব্যবহার করা হয় অরাজকতা এবং স্বেচ্ছাচারিতার কথা বোঝাতে৷

১৬২৫ সালে মগ বা পর্তুগিজ জলদস্যুরা পূর্ব ও নিম্নবঙ্গের অনেক স্থানে লুটপাট করে এবং তাদের ভীতি চারিপাশে ছড়িয়ে পড়ে। তখন ঢাকার সুবেদার  খান-ই-দুরান দূর্বলচিত্তের অধিকারী ছিলেন। তিনি তো মগদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারেন নি। মগদের ভয়ে তিনি রাজমহলে পালিয়ে যান। মোগলরা স্থলযুদ্ধে পারদর্শী হলেও জলপথের যুদ্ধে ছিলেন দূর্বল। কেবল মোগল আমলে নয় সুলতানি আমলেও এই উৎপাত ছিল। কেউ বাধা দেওয়ার ছিল না। ফলে মগ ও বার্মিজ জলদস্যুরা সমস্ত কিছু লুন্ঠন করত এবং ছোটো বড় মানুষ সকলকে বন্দী করে বিক্রয় করে দিত। প্রতিকারহীন এই অত্যাচারে বাংলার মানুষ অত্যন্ত পীড়িত হয়ে পড়ে। ১৮২৪ সালের আগে তারা আসাম দখল করে এবং মগদের বিপুল অত্যাচার, অনাচার বৃদ্ধি পায়, চারিপাশে চরম অরাজকতা সৃষ্টি হয়।

তবে ১৮২৪, ১৮৫২, ১৮৮৫ এর যুদ্ধে মগদের ক্ষমতা কমতে থাকে, তাদের অত্যাচার স্তিমিত হয়। মগদের অত্যাচারের বিরুদ্ধে বঙ্গবাসী কোন প্রতিকার পায়নি, প্রায় দুইশতবছর ধরে অত্যাচার সহ্য করে যেতে হয়েছে। বর্তমান সমাজ ব্যবস্থায় এমন যথাচ্ছাচারীতার অবস্থা কে মগের মুলুক বলা হয়৷ অত্যাচার, ক্ষমতার অপব্যবহার, স্বেচ্ছাচার, দূর্বলের প্রতি পীড়ন অর্থে প্রবাদটি প্রযোজ্য।

প্রবাদটির একটি বাক্যে ব্যবহারের উদাহরণ দেওয়া : "যখন ইচ্ছা বাড়ি আসছ যখন ইচ্ছা বেরিয়ে যাচ্ছ এটা বাড়ি না মগের মুলুক ", চিৎকার করে উঠল প্রতিমা।

তথ্যসূত্র


  1. প্রবাদের উৎস সন্ধান - সমর পাল, শোভা প্রকাশ / ঢাকা ; ১২২ পৃঃ
  2. https://m.bdnews24.com/detail/মগের-মুলুক

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!