সব

জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরন (National Population Register)

জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরন (National Population Register, সংক্ষেপে NPR) শীর্ষক প্রকল্পের সূত্রপাত সমগ্র ভারত জুড়ে ২০১৯ সালের শেষ দিকে নতুনভাবে নাগরিকত্ব সংক্রান্ত বিভিন্ন প্রশ্নচিহ্নের উত্থাপন করেছে। কিন্তু NPR নিয়ে তেমন ধারণা অনেকেরই নেই।
ভারতের সাধারণ বাসিন্দাদের নামের তালিকাই হল জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরন (National Population Register বা সংক্ষেপে NPR)। ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন এবং ২০০৩ সালের নাগরিকত্ব নিয়মাবলী (নাগরিক পঞ্জীকরণ ও রাষ্ট্রীয় পরিচয়পত্র জারিকরণ)- র ওপর নির্ভর করে ২০১০ সালে প্রথম এই  জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরন বা NPR -এর তথ্য সংগ্রহ করা হয়।

এখন প্রশ্ন উঠতে পারে, ভারতের ‘সাধারণ বাসিন্দা’ কারা ? এখানে ভারতের ‘সাধারণ বাসিন্দা’ বলতে সেই সমস্ত ব্যক্তিদের বোঝানো হয়েছে যারা ভারতের যে কোন স্থানে অন্ততপক্ষে বিগত ছয় মাস ধরে বসবাস করছেন অথবা ভবিষ্যতে অন্ততপক্ষে ছয় মাসের জন্য বসবাস করবেন। তাই NPR শুধুমাত্র ভারতীয় বাসিন্দাদের-ই নয়, তার সাথে সাথে ভারতের যেকোনো স্থানে অন্ততপক্ষে ছয় মাস ধরে বসবাসকারী বিদেশী ব্যক্তিদেরও নথিভুক্ত করার একটি প্রক্রিয়া। এককথায় বলা যায়, এটির মুখ্য উদ্দেশ্য ভারতের সমস্ত সাধারণ বাসিন্দাদের পরিচয়ের তথ্যাদি সম্বলিত বিস্তৃত একটি তথ্যভাণ্ডার তৈরি করা।

জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরন-এর ধারণার প্রথম উৎপত্তি ঘটে ২০০৯ সালে। তৎকালীন গৃহমন্ত্রী পি. চিদম্বরম এটির ওপর গুরুত্বারোপ করেন।

জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরন-এর ক্ষেত্রে উল্লিখত শর্তানুযায়ী উপযুক্ত বাসিন্দাদের যেসমস্ত বিষয়ে তথ্য সংগ্রহ করা হবে, সেগুলি হলঃ

১. বসবাসকারীর নাম
২. বাসস্থানের প্রধান মালিকের সঙ্গে সম্পর্ক
৩. বাবার নাম
৪. মায়ের নাম
৫. স্বামী অথবা স্ত্রী-এর নাম (যদি বিবাহিত হন)
৬. লিঙ্গ
৭. জন্মতারিখ
৮. বৈবাহিক স্থিতি
৯. জন্মস্থান
১০. জাতিগত পরিচয় (ঘোষণা অনুযায়ী)
১১. বর্তমান বাসস্থানের ঠিকানা
১২. বর্তমান বাসস্থানে বসবাসের সময়কাল
১৩. স্থায়ী বাসস্থানের ঠিকানা
১৪. পেশা
১৫. শিক্ষাগত যোগ্যতা

জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরনের ক্ষেত্রে জনতাত্বিক (Demographic) ও বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করা হয়। একেবারে সর্বনিম্ন প্রশাসনিক স্তর (গ্রাম) থেকে শুরু করে জাতীয় স্তর পর্যন্ত নিখুঁত ভাবে এই তথ্য সংগ্রহ করা হয়। ভারতের রেজিস্টার জেনারেলের অফিস (Register General of India বা RGI) এই কাজ সম্পন্ন করে।

২০১০ সালে প্রথম জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরন তৈরি করা হয় ২০১১ সালের জনগণনার তথ্য সংগ্রহ প্রক্রিয়ার পাশাপাশি। এরপর ২০১৫ সালে NPR -এর তথ্যভাণ্ডারকে নবায়িত (Update) করা হয়। এরপর ২০২১ সালের জনগণনার তথ্য সংগ্রহের পাশাপাশি এই জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরন-এ নতুন তথ্য সংযোজন করা হবে। এই কাজ করা হবে ২০২০ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত সময়কালে।

এর আগে আসামে রাষ্ট্রীয় নাগরিক পঞ্জী (National Register of Citizens of India বা NRC) নবীকরণের পর সেই তালিকা থেকে প্রায় উনিশ লক্ষ মানুষের নাম বাদ যায়। এরপর কেন্দ্রীয় সরকার এটিকে সারা দেশে প্রয়োগ করার ইচ্ছে প্রকাশ করে। NPR-এর তথ্যের ওপর ভিত্তি করেই সমগ্র দেশ জুড়ে NRC প্রয়োগ করার ইঙ্গিত কেন্দ্রীয় সরকারের কাছ থেকে পাওয়া গিয়েছে। এর ফলে সারা ভারতে বিতর্কের সূত্রপাত হয়েছে এবং সাধারণ মানুষের মধ্যে একটা আতঙ্কের সৃষ্টি হয়েছে। এই মুহূর্তে NPR এই আতঙ্কের ক্ষেত্রকে আরও বাড়িয়ে দিয়েছে। আগামী সময়ে এই জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরন সাধারণ জনমানসে কীরকম প্রভাব বিস্তার করবে তা লক্ষ্য করার বিষয়।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top

বাংলা ভাষায় তথ্যের চর্চাকে ছড়িয়ে দিতে পোস্টটি লাইক ও শেয়ার করুন। 

  

error: Content is protected !!