বিজ্ঞান

পেটিয়া র‍্যানসামওয়্যার

বিশ্বের দরবারে আরেক নতুন Ransomware আলোড়ন ফেলে দিয়েছিল। নাম – পেটিয়া র‍্যানসামওয়্যার (Petya Ransomware)। ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রর বহু সংস্থার কম্পিউটারে ছড়িয়ে পড়েছে এই ransomware। WPP, Mondelez, DLA Piper, Maersk এর মতো তাবড় তাবড় সংস্থার কম্পিউটার এখন ব্যবহারের অযোগ্য। তাদের দাবি, সেই $৩০০ যা কিনা Bitcoin এর মাধ্যমে দিতে হবে।

Ransomware কি তা আমরা আমাদের আরেক প্রতিবেদনে জানিয়েছি আপনাদের। WannaCry এর দু মাসের মধ্যে আবার ছড়িয়ে পড়লো পেটিয়া। তাজ্জব করা ব্যাপার হলো WannaCry যে প্রযুক্তির সাহায্যে ছড়িয়েছিলো, সেই একই পন্থার সাহায্যে ছড়াচ্ছে পেটিয়া। Microsoft Windows (মাইক্রোসফট উইন্ডোজ) এর EternalBlue ( ইটারনাল -ব্লু) দুর্বলতা ব্যবহার করে দূষিত সফ্টওয়্যার দ্রুত একটি সংস্থায় ছড়িয়ে পড়ে। কিন্তু এটি আরেকটি ভাবেও ছড়াতে পারে – উইন্ডোজ প্রশাসনের দুটি সরঞ্জামের মাধ্যমে। মাইক্রোসফ্ট কিন্তু ইটারনাল -ব্লুকে ঠিক করতে আগে একটি প্যাচ মুক্তি করেছিল কিন্তু প্রত্যেকে তা আপডেট করেন নি।

ইউক্রেনীয় সাইবার পুলিশ অনুযায়ী ইউক্রেনীয় সরকারের সাথে কাজ করার জন্য একটি অ্যাকাউন্টিং প্রোগ্রামের সাথে যুক্ত একটি সফটওয়ারের আপডেট প্রক্রিয়া দ্বারা শুরু হয় এটি ছড়ানো। ইউক্রেনীয় সরকারি ব্যাংক, রাষ্ট্রীয় বিদ্যুৎ, বিমানবন্দর এবং মেট্রো ব্যবস্থা সব ক্ষতিগ্রস্ত। এমনকি চের্নোবিল পরমাণু কেন্দ্রের পর্যবেক্ষণ ব্যবস্থাকেও অফলাইনে নেওয়া হয়।

আপনার কি করণীয় ?

প্রথমত বলে রাখি, নিজের operating system (অপারেটিং সিস্টেম) অর্থাৎ উইন্ডোস (Windows) এবং anti-virus (এন্টি ভাইরাস) সবসময় আপডেটেড রাখুন। যখন  পেটিয়া ransomware কম্পিউটার সংক্রমিত করে, তখন মেশিন রিবুট করার জন্য প্রায় এক ঘন্টা অপেক্ষা করে। মেশিন রিবুট করার সময়, আপনি এনক্রিপ্ট করা থেকে ফাইলগুলিকে আটকানোর জন্য কম্পিউটারটি বন্ধ করতে এবং মেশিন থেকে ফাইলগুলি উদ্ধার করতে পারেন। যদি মুক্তিপণ দাবি করে, মুক্তিপণ পরিশোধ করবেন না – “কাস্টমার সার্ভিস” ইমেল ঠিকানাটি বন্ধ করা হয়েছে তাই যেকোনোভাবে আপনার ফাইলগুলি আনলক করার জন্য decryption key (ডিক্রিপশন কী) পাওয়ার কোন উপায় নেই। ইন্টারনেট থেকে আপনার পিসি সংযোগ বিচ্ছিন্ন করুন, hard drive format (হার্ড ড্রাইভ ফরম্যাট করুন)  এবং একটি backup (ব্যাকআপ) থেকে আপনার ফাইল পুনরায় নিয়ে আসুন।

মনে রাখবেন, সতর্কতাই আপনাকে এই বিপদের হাত থেকে বাঁচাতে পারে।

স্বরচিত রচনা পাঠ প্রতিযোগিতা, আপনার রচনা পড়ুন আপনার মতো করে।

vdo contest

বিশদে জানতে ছবিতে ক্লিক করুন। আমাদের সাইটে বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন। ইমেল – contact@sobbanglay.com

 


Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।