আজকের দিনে

৯ জানুয়ারি ।। প্রবাসী ভারতীয় দিবস

দক্ষিণ আফ্রিকার মাটিতে ১৯০৭ সালে সত্যাগ্রহ  আন্দোলনের শেষে ৯ই জানুয়ারি, ১৯১৫ সালে গান্ধীজী ভারতে ফেরেন।  এই দিনটি মনে রাখতে ২০০৩ সালে ভারত সরকার ৯ জানুয়ারিকে প্রবাসী ভারতীয় দিবস হিসাবে ঘোষণা করে।

রেখো মা, দাসেরে মনে, এ মিনতি করি পদে।
সাধিতে মনের সাধু,
ঘটে যদি পরমাদ,
মধুহীন করোও না গো তব মনঃকোকনদে।
প্রবাসে, দৈবের বশে,
জীব-তারা যদি খসে
এ দেহ-আকাশ হতে, নাহি খেদ তাহে।
জন্মিলে মরিতে হবে,
অমর কে কোথা কবে,
চিরস্থির কবে নীর, হায় রে, জীবন-নদে?

প্রবাসী মধু কবির  'বঙ্গভূমির প্রতি'  এ আর্তি আমাদের সবার ভীষণ পরিচিত। কর্মসূত্রে যারা দেশের বাইরে কাজ করেন কিন্তু জন্মসুত্রে যারা ভারতীয় তাদের সবার যে দেশের প্রতি ভীষণ টান থাকে সে কথা হলফ করে বলা না গেলেও এ কথা অস্বীকার করার উপায় নেই তারাও বিদেশের মাটিতে ভারতবর্ষের নাম তাদের কাজের মাধ্যমে উজ্জ্বল করে চলেছেন প্রতিনিয়ত।

সত্যাগ্রহ ভারতে শুরুর আগে তার প্রথম বীজ বপন হয়েছিল গান্ধীজীর হাত ধরে দক্ষিণ আফ্রিকার মাটিতে ১৯০৭ সালে। এই সত্যাগ্রহ  আন্দোলনের শেষে ৯ই জানুয়ারি, ১৯১৫ সালে গান্ধীজী ভারতে ফেরেন।  গান্ধীজীর স্বদেশে প্রত্যাগমনের দিনটিকে স্মরণীয় করে রাখতে ২০০৩ সালে ভারত সরকারের অনাবাসী ভারতীয় মন্ত্রক, কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) ও উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের উদ্যোগে প্রবাসী ভারতীয় দিবস পালন শুরু হয়।প্রতি বছর ৭-৯ জানুয়ারি ভারতের কোনো একটি শহরে বড় অনুষ্ঠান হয়, অনাবাসী ভারতীয়রা আলোচনাসভায় অংশ নেন প্রবাসী ভারতীয় সম্মান দেওয়া হয়।

2 Comments

2 Comments

  1. Pingback: ভারতীয় পালনীয় দিবস | সববাংলায়

  2. Pingback: আজকের দিনে | ৯ জানুয়ারি | সববাংলায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!