বিজ্ঞান

সানস্ক্রিন লোশনের গায়ে SPF লেখা থাকে কেন

টিভিতে প্রচারিত সানস্ক্রিন লোশনের বিজ্ঞাপনে আমরা অনেকেই দেখি কোনো লোশনে SPF60, আবার কোনটি বা SPF30 সমৃদ্ধ।কিন্তু কখনো কি মনে এসছে আমাদের কারও এই SPF টা কি বস্তু?

SPF হল-সান প্রোটেকশন ফ্যাক্টর।এটি একটি আপেক্ষিক একক যা পরিমাপ করে কতক্ষণ ধরে সানস্ক্রিন লোশনটি আমাদের ত্বককে ক্ষতিকর অতি বেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করবে। অতি বেগুনি রশ্মি সাধারণত তিন রকমের হয়-, UVA,UVAB ও UVAC। এদের মধ্যে চিন্তার বিষয় UVA ও UVAB-কে নিয়ে। সূর্য থেকে আগত অতি বেগুনি রশ্মির মধ্যে UVB রশ্মিটি আমাদের ত্বকের বাইরের অংশ, এপিডার্মিস কে ক্ষতিগ্রস্ত করে।এর ফল স্বরূপ চামড়া পুড়ে যাওয়া বা ত্বকের ক্যানসার দেখা দেওয়ার সম্ভাবনা থাকে।অতি বেগুনি রশ্মির UVA রশ্মিটি যা ত্বকের ভেতর অবধি প্রবেশ করে যেটিকে আমরা ডার্মিস বলি-সেটা আমাদের ত্বকে 'ট্যানিং' এর জন্য দায়ী।ত্বক কালো হয়ে যাওয়ার অর্থ -ডার্মিস স্তরের কোষগুলো ক্ষতিগ্রস্ত হওয়া। সানস্ক্রিন লোশনের কাজ হল এই UVB রশ্মি থেকে ত্বককে বাঁচানো তবে কিছু ক্ষেত্রে UVA রশ্মি থেকে বাঁচায়।

সাধারণভাবে বলতে গেলে নির্ধারিত মাত্রায় SPF15 সমৃদ্ধ লোশন ত্বকে মাখলে সূর্য থেকে সাধারণভাবে যে ক্ষতিকর বিকিরণ আমাদের ত্বকে প্রবেশ করে তার ১/১৫ ভাগ বিকিরণ ত্বকে প্রবেশ করবে, একইভাবে SPF 30 এর ক্ষেত্রে বিকিরণের ১/৩০ ভাগ প্রবেশ করবে ইত্যাদি। তাহলে এই SPF  থেকে আপনি আরও একটা তথ্য পেতে পারেন, সেটা কি? সাধারণ ভাবে আপনার ত্বক রৌদ্রদগ্ধ (sunburn বা রোদে পূড়ে যেতে)  হতে যে পরিমাণ সময় নেয়  সেই একই পরিমাণ রৌদ্রদগ্ধ হতে কত সময় লাগবে তার একটা হিসেব পাবেন এই SPF থেকে। সাধারণত সেই একই পরিমাণ রৌদ্রদগ্ধ হওয়ার সময় হবে - এমনিতে রোদে যতক্ষণে ত্বকের ক্ষতি হয় X SPF সংখ্যা। ধরা যাক, আপনি সাধারণত ৩০ মিনিটে রৌদ্রদগ্ধ হন আর আপনি SPF15 লোশন মেখে রোদে বেড়িয়েছেন,  তাহলে ৩০মিনিট X ১৫ =৪৫০মিনিট=৭.৫ ঘন্টা। অর্থাৎ অংকের খাতিরে ৭.৫ ঘন্টা সুরক্ষিত। তবে আসলে যেটা দেখা গেছে- এই নির্দিষ্ট সময়ের অনেক আগেই বেশিরভাগ লোশন তার কার্যক্ষমতা হারায়। অথবা ভুলভাবে মাখার ফলে কারক্ষমতা নষ্ট হয়ে যায় আগেই।প্রকৃত পক্ষে প্রতি দু ঘন্টা অন্তর লোশন মাখা উচিত। SPF যত বাড়বে, সুরক্ষা কবচ তত জোরদার হবে। যেমন-SPF 15 - ৯৩%, SPF 30- ৯৭%, SPF 100- ৯৯% UVB রশ্মি আটকায়।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top
error: Content is protected !!