বিজ্ঞান

সাইকেল বা সাঁতার একবার শিখলে ভুলে যাই না কেন

বারবার পড়লেও পরীক্ষার সময় অনেক কিছুই ভুলে যাই। বড় হয়ে ভুলে যাই অনেক তথ্য যা এক সময় ঠোঁটস্থ ছিল। অনেকদিন পর দেখা হওয়া মানুষের নামও অনেকে ভুলে যান বা ভুলে যান অনেক ঘটনা। ছাতা নিয়ে বের হয়ে তা ভুলে আসার ঘটনা অনেকের জীবনেই ঘটেছে। অথচ শৈশবে সাইকেল বা সাঁতার একবার শিখলে ভুলে যাই না কখনও। সাময়িক জড়তা কেটে গেলে পুরনো ছন্দে ফিরতে সময়ও লাগে না বেশি। কখনও কি ভেবে দেখেছেন এরকম কেন হয়? এখানে আলোচনা করব সাইকেল বা সাঁতার একবার শিখলে ভুলে যাই না কেন।

আমাদের মস্তিষ্কে মূলত দু’রকম দীর্ঘমেয়াদি স্মৃতি থাকে, ডিক্লেয়ারেটিভ মেমোরি (declarative memory, ঘোষণামূলক স্মৃতি ) আর প্রসিডিউরাল মেমোরি (procedural memory, পদ্ধতিগত স্মৃতি)। আমরা যখন কোনও তথ্য মনে রাখি যেমন পড়া মুখস্থ করা অথবা কোনও নির্দিষ্ট ঘটনা মনে রাখা ইত্যাদি, তখন সেটা হবে ডিক্লেয়ারেটিভ মেমোরি। আবার আমরা যখন কোনও দক্ষতা অর্জন করতে যাই যেমন সাইকেল চালানো, সাঁতার কাটা, বাদ্যযন্ত্র বাজানো বা টাইপ করা ইত্যাদি প্রসিডিউরাল মেমোরির পর্যায়ে পড়ে।

গবেষকরা দেখেছেন, প্রসিডিউরাল মেমোরি সাধারণত নষ্ট হয় না। সম্পূর্ণ বা সাময়িক স্মৃতিভ্রংশ হয়েছে এমন ব্যক্তিরা কিন্তু এই ধরনের অভ্যাসগত কাজ করতে পারেন। এ বিষয়ে একটি বিষ্ময়কর ঘটনার উল্লেখ করা যায় – ১৯৫০ সাল নাগাদ হেনরি গুস্তাভ মোলাইসন এর স্নায়বিক রোগের জন্য মস্তিষ্কের একাংশ কেটে বাদ দিতে হয় ফলে তিনি নতুন কিছুই বেশিক্ষণ মনে রাখতে পারছিলেন না। গবেষকরা এই অবস্থায় তাঁকে একই জিনিস বারবার করানো অভ্যাস করেন (যেমন তারকা আঁকা) – তিনি সেই কাজগুলি করতে পারতেন অথচ তিনি মনে করতে পারেননি কিভাবে বা কখন সেগুলি শিখলেন – অর্থাৎ তাঁর প্রসিডিউরাল মেমোরি তখনও তৈরি হচ্ছিল অথচ ডিক্লারেটিভ মেমোরি তৈরি হচ্ছিল না।

গবেষকরা দেখেছেন, প্রসিডিউরাল মেমোরি মস্তিষ্কের সেরিবেলাম (cerebellum), পুটামেন (putamen), ক্যাডেট নিউক্লিয়াস (caudate nucleus)এবং মোটর কর্টেক্স (motor cortex) অংশে এনকোডেড এবং সংরক্ষিত হয়। যেমন সাইকেল চালানোর দক্ষতা পুটামেনে সংরক্ষিত হয়; হাত মুখ ধোওয়ার মতো সহজাত ক্রিয়াগুলি ক্যাডেট নিউক্লিয়াসে সঞ্চিত থাকে এবং সেরিবেলাম সময় ও শারীরিক দক্ষতার সমন্বয়ের সাথে জড়িত। সুতরাং, মিডিয়াল টেম্পোরাল লোব (হিপোক্যাম্পাস অন্তর্ভুক্ত কাঠামো) ছাড়াও একজন ব্যক্তি নতুন প্রসিডিউরাল মেমোরি তৈরি করতে সক্ষম (যেমন পিয়ানো বাজানো), তবে এক্ষেত্রে তিনি এই শেখার ঘটনাগুলি ঘটেছিল বা কিভাবে শিখেছেন তা মনে করতে পারেন না। অর্থাৎ ডিক্লেয়ারেটিভ মেমোরির কার্য পদ্ধতি এবং মস্তিষ্কের স্মৃতি সঞ্চয়ের অংশ প্রসিডিউরাল মেমোরির থেকে সম্পূর্ণ আলাদা। তাই বিভিন্ন তথ্য, ঘটনা ভুলে গেলেও সাইকেল চালানো হোক বা সাঁতার একবার শিখলে আর ভুলি না।

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।