ভূগোল

বেলজিয়াম

বেলজিয়াম (Belgium) দেশটির পরিচয় বেশিরভাগ বিশ্ববাসীর কাছে তার জগত বিখ্যাত চকলেট বেলজিয়ামের চার্চে করা অসাধারণ সুন্দর রঙিন কাঁচের কাজের জন্য।এর বাইরেও  বেলজিয়ামকে দেশ হিসেবে আমরা জেনে নেব একটু।

পশ্চিম ইউরোপের  একটি অন্যতম দেশ হল বেলজিয়াম (Belgium)।ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ড এবং লুক্সেমবার্গ বেলজিয়ামকে ঘিরে রয়েছে।

বেলজিয়ামের রাজধানী হল- ব্রাসেলস। আয়তনের বিচারে বেলজিয়াম বিশ্বের ১৩৬ তম দেশ। জনসংখ্যার বিচারে বিশ্বের ৭৫তম জনবহুল দেশ।

বেলজিয়ামের মুদ্রার নাম- ইউরো । ১ ইউরো সমান আমেরিকান ডলারে প্রায় ১.১৫ ডলার ।  আর ভারতীয় মুদ্রায় প্রায় ৮০ টাকা।জাতীয় ভাষা হল – ডাচ, ফরাসী  এবং জার্মান। দেশের শাসক প্রধানমন্ত্রী । দেশের ৬০.৭ শতাংশ মানুষ  খ্রিষ্টান। ৩২ শতাংশ মানুষ নাস্তিক।belgium map

বেলজিয়ামের উল্লেখযোগ্য  ভ্রমণ স্থানের তালিকা অপূর্ণই থেকে যাবে যদি তালিকার শুরুতেই-ফ্লেমীশ বেগুইনাগস  -এর নাম না থাকে।।এটি  ছাড়াও বিখ্যাত ভ্রমণ স্থানের মধ্যে পড়ে- দি আ্যটোমিয়াম, গ্র্যান্ড প্লেস অফ ব্রাসেলস, ওয়াটারলু এবং  অসাধারন সব সমুদ্রতট ।

আমরা অনেকেই যেটিকে ‘ফ্রেঞ্চ ফ্রাই’ হিসেবে চিনি- তার সব থেকে বেশী বিক্রি এই বেলজিয়ামে। বেলজিয়ামবাসীরা মনে করে ‘ফ্রেঞ্চ ফ্রাই’ এর জনক তারাই। যদিও এ নিয়ে বিতর্ক আছে। বেলজিয়ামের মোড়ে মোড়ে ‘ফ্রেঞ্চ ফ্রাই’ এর দোকান দেখা যায়।তবে বিশ্বজুড়ে  বেলজিয়াম বিখ্যাত তার- ‘ওয়াফল্'(Wafflle) আর চকলেটের  জন্য। এ প্রসঙ্গে বলে রাখা ভাল  বেলজিয়ামের ব্যাপক নাম ডাক আছে বিয়ার এর জন্যও।

টিনটিনের স্রষ্টা হার্জ বেলজিয়ামের মানুষ। ফলতঃ বিশ্বে সর্বাধিক টিনটিনের কমিক স্ট্রিপ এই  বেলজিয়ামেই বিক্রি হয়। জগৎ বিখ্যাত ‘ইলেকট্রনিক ডান্স মিউজিক’ শো – ‘টুমরোল্যান্ড’ এই বেলজিয়ামেই আয়োজিত হয় প্রতিবছর।

  • সববাংলায় সাইটে বিজ্ঞাপন দেওয়ার জন্য আজই যোগাযোগ করুন
    contact@sobbanglay.com

  • এই ধরণের তথ্য লিখে আয় করতে চাইলে…

    আপনার নিজের একটি তথ্যমূলক লেখা আপনার নাম ও যোগাযোগ নম্বরসহ আমাদের ইমেল করুন contact@sobbanglay.com

1 Comment

1 Comment

  1. Pingback: জার্মানি | সববাংলায়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।

শুধুমাত্র খাঁটি মধুই উপকারী, তাই বাংলার খাঁটি মধু খান


ফুড হাউস মধু

হোয়াটস্যাপের অর্ডার করতে এখানে ক্লিক করুন