ভূগোল

কানাডা

কানাডা কানাডা ( Canada) যেখানে বরফে হকি খেলার জন্ম হয়েছিল। আইস হকি খেলা এখানে বহুল জনপ্রিয়। আর একটি জিনিস এখানার জনপ্রিয়তার তালিকায় আছে তা হল ম্যাপল সিরাপ ( Maple syrup)। সারা বিশ্বব্যাপী আশি শতাংশ সিরাপ কানাডায় তৈরী হয়ে থাকে।

উত্তর আমেরিকা মহাদেশের একটি অন্যতম দেশ হল কানাডা । উত্তরে উত্তর মহাসাগর, দক্ষিণে আমেরিকা যুক্তরাষ্ট্র,  পূর্ব দিকে আটলান্টিক মহাসাগর এবং পশ্চিমে প্রশান্ত মহাসাগর ও আমেরিকা যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্য ঘিরে রেখেছে দেশটিকে।

কানাডার রাজধানী হল অটোয়া । ১৮৫৮ সাল থেকে এটি কানাডার রাজধানীর মর্যাদা পায়৷ জনসংখ্যার বিচারে এটি কানাডার চতুর্থ মহানগর। টরন্টো হল কানাডার বৃহত্তর শহর৷

আয়তনের দিক থেকে কানাডা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ। প্রথমে রাশিয়া এবং তৃতীয় স্থানে চীন। উত্তর আমেরিকা মহাদেশের ৪১ শতাংশ নিয়ে কানাডা গঠিত৷ কিন্তু বিশাল আয়তন নিয়ে অবস্থান করলেও তুলনামূলকভাবে বসতি এখানে কম৷ ২০১৪ এর পরিসংখ্যান অনুসারে কানাডা জনসংখ্যার বিচারে ৩৭তম স্থান অধিকার করে।

কানাডায় খ্রীষ্টধর্মালম্বী মানুষ বেশী পরিমানে দেখা গেলেও ধর্মাচারন পালন না করা মানুষের সংখ্যাও কম নয়৷ কানাডা ম্যাপ

কানাডায় দ্বিভাষা স্বীকৃত, এখানে ইংরাজী ও ফরাসি এই দুটি রাষ্ট্রীয় ভাষা। প্রাদেশিক ভাষা হিসেবে ফরাসি প্রচলিত হলেও আন্তর্জাতিক ভাষা ইংরাজি।

কানাডিয়ান ডলার এখানকার মুদ্রা। কানাডাকে বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলির একটি বলে গন্য করা হয়৷

কানাডার সরকার দুই ভাগে কেন্দ্রীয় সরকার এবং প্রাদেশিক বা আঞ্চলিক সরকারে বিভক্ত।

কানাডার উল্লেখযোগ্য ভ্রমণ স্থানের তালিকা অপূর্ণই থেকে যাবে যদি তালিকার শুরুতেই যদি নায়গ্রা জলপ্রপাতের নাম না থাকে।এ ছাড়াও বিখ্যাত ভ্রমণ স্থানের মধ্যে পড়ে ব্যানাফ ন্যাশনাল পার্ক, যেটি রকি পর্বতের মাঝে পড়ে। এছাড়া সি এন টাওয়ার, কুইবেক সিটি, অটোয়ার পার্লামেন্ট হিল ইত্যাদি।

কানার দুই ভারী শিল্প হল কাঠ ও খনিজ তৈল আহরণ শিল্প। এছাড়া দক্ষিণ ওন্টারিও-কে কেন্দ্র করে একটি উৎপাদন শিল্পব্যবস্থা গড়ে উঠেছে তার মধ্যে মোটরযান উৎপাদন শিল্প অন্যতম ।

কানাডার সংস্কৃতিতে ইউরোপীয়ান সংস্কৃতির ছোঁয়া আছে৷ বিশেষ করে ব্রিটিশ ও ফরাসি ঐতিহ্যের আভাস এখানে পরিলক্ষিত হয়। এমনকী এখানকার সাহিত্যও ফরাসি এবং ব্রিটেন দুই ভাষাতত্বে লিখিত হয়।
খেলাধূলার কথায় সামান্য আসা যাক আইস হকির কথা শুরুতেই বলা হয়েছিল এছাড়া যেই ধরনের খেলাধুলা এখানে হয়ে থাকে তার মধ্যে উল্লেখযোগ্য হল, বক্স ল্যাক্রাস, কানাডিয়ান ফুটবল, বাস্কেটবল, ফুটবল, কার্লিং, বেসবল ইত্যাদি।

স্বরচিত রচনা পাঠ প্রতিযোগিতা, আপনার রচনা পড়ুন আপনার মতো করে।

ভিডিও

বিশদে জানতে ছবিতে ক্লিক করুন। আমাদের সাইটে বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন। ইমেল – contact@sobbanglay.com

 


১ Comment

1 Comment

  1. Pingback: ৫ সেপ্টেম্বর ।। শিক্ষক দিবস | সববাংলায়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।