আজকের দিনে

২৪ ফেব্রুয়ারি ।। কেন্দ্রীয় শুল্ক দিবস

প্রতি বছর প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে বিভিন্ন দেশেই কিছু দিবস পালিত হয়। ঐ নির্দিষ্ট দিনে অতীতের কোন গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা  গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা  তৈরী করতেই এই সমস্ত দিবস পালিত হয়। ভারতও তার ব্যতিক্রম নয়। ভারতের পালনীয় সেই সমস্ত দিবসগুলোর মধ্যেই একটি হল কেন্দ্রীয় শুল্ক দিবস ।

২৪ ফেব্রুয়ারি সমগ্র ভারতবর্ষ জুড়ে কেন্দ্রীয় শুল্ক দিবস পালিত হয়ে থাকে।

ভারতে উন্নত আর্থ সামাজিক উন্নয়নের জন্য কেন্দ্রীয় শুল্ক দেশের আর্থিক বিকাশের একটি গুরুত্বপূর্ণ উৎস। কেন্দ্রীয় শুল্ক দপ্তরের সহায়তায় দেশের আর্থিক অবস্থা উন্নয়ন কিছুটা হলেও সম্ভব হয়েছে৷ কেন্দ্রীয় শুল্ক বিভাগের মাধ্যমে গৃহীত অর্থ  শিক্ষা, স্বাস্থ্য এবং সামাজিক খাতের অন্যান্য প্রকল্পগুলিতে রাজস্ব সংগ্রহের ব্যয় ব্যবহৃত হয়ে থাকে। ভারতীয় অর্থনীতির উন্নয়নে কেন্দ্রীয় শুল্ক বিভাগের যথেষ্ট অবদান রয়েছে৷ দারিদ্র্য ও নিরক্ষরতা দূরীকরণ, উন্নত শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রদান এবং দেশকে একটি সুস্থ ও উন্নত দেশ হিসাবে গড়ে তোলার জন্য কেন্দ্রীয় শুল্প বিভাগ অগ্রণী ভূমিকা পালন করে৷
১৯৪৪ সালের ২৪ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শুল্ক ও লবণ আইন -এর স্মরণে দিনটি উদযাপিত হয়। কেন্দ্রীয় শুল্ক বিভাগের কর্মকর্তাদের কাজের উৎসাহ দেওয়ার পাশাপাশি আরও ভাল কর পর্যবেক্ষণ নিশ্চিত করতে দিনটি পালিত হয়। এই দিনে অনুষ্ঠানটি উদযাপনের অর্থ হল পণ্যগুলির উপর ১৯৪৪ সালে কেন্দ্রীয় শুল্ক আইনের শর্তাবলী অনুসারে যে সীমা নির্ধারণ করা হয়েছিল, তার উপর শুল্ক আদায় করা। 

এইদিন বিভিন্ন ওয়ার্কশপ থেকে শুরু করে সেমিনার এবং অন্যান্য অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করা হয়। ভারতের বিভিন্ন রাজ্যে বিভিন্ন ধরনের থিম ভিত্তিক কর্মসূচি, সাংস্কৃতিক অনুষ্ঠান, সচেতনতা কর্মসূচি, প্রতিযোগিতা এবং সেমিনার আয়োজনের মাধ্যমে ভারতে কেন্দ্রীয় শুল্ক দিবস উদযাপিত হয়। দিনটিতে আন্তরিকভাবে এবং সৎভাবে কর্মরত কর্মচারীদের তাদের সত্যিকারের সেবা প্রদানের জন্য তাদের সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কম খরচে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন – contact@sobbanglay.com এ।


Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।

নেতাজি জন্মজয়ন্তী উপলক্ষ্যে সববাংলায় এর শ্রদ্ধার্ঘ্য



এখানে ক্লিক করে দেখুন ইউটিউব ভিডিও

বাংলাভাষায় তথ্যের চর্চা ও তার প্রসারের জন্য আমাদের ফেসবুক পেজটি লাইক করুন