ধর্ম

অক্ষয় তৃতীয়া

বৈশাখমাসের শুক্ল পক্ষের তৃতীয়া তিথিতে অক্ষয় তৃতীয়া ব্রত পালন করা হয়। রঘুনন্দনের তিথি তত্ত্বে জানা যায় এই অক্ষয় তৃতীয়ার সূচনা সত্য যুগে। সত্য, ত্রেতা, দ্বাপর ও এই কলিযুগেও একই ধারায় এই অক্ষয় তৃতীয়ার ব্রত পালন করে চলেছে মানুষ।

যে দিন গঙ্গাদেবীকে দেবলোক থেকে মর্ত্যলোকে এনেছিলেন জনার্দন, সেই দিনটিই ছিল অক্ষয়-পুন্য দিন। বলা হয় এই দিনে নিষ্ঠাভাবে দান-ধ্যান, পূজা-অর্চনা করলে নাকি সংসারে সুখ- শান্তি - ঐশ্বর্য অটুট থাকে, অক্ষয় থাকে। বিশেষ করে যদি শিবপূজো, নারায়নপুজো, বিষ্ণুপুজো, গঙ্গাপুজো ইত্যাদি পুজো করা হয়। জেনে নেওয়া যাক এই ব্রতের পেছনে প্রচলিত কাহিনী।

প্রাচীনকালে একজন নিষ্ঠুর প্রকৃতির ব্রাহ্মণ ছিল। সে ক্রোধী-জেদি আর রাগী ছিল। একদিন দুপুরবেলা খিদে আর তেষ্টায় কাতর হয়ে এক বৃদ্ধ ব্রাহ্মণ ওই নিষ্ঠুর ব্রাহ্মণের দরজায় এসে সাহায্য চাইলে ঐ নিষ্ঠুর ব্রাহ্মণ তাকে জল পর্যন্ত না দিয়ে বাড়ি থেকে বের করে দেয়। নিষ্ঠুর ব্রাহ্মণের স্ত্রী দূর থেকে এই দৃশ্য দেখে মনে খুব কষ্ট পায় এবং নিজের স্বামীকে তিরস্কার করে ঐ বৃদ্ধ ব্রাহ্মণের কাছে গিয়ে তার স্বামীর দুর্ব্যবহারের জন্য ক্ষমা প্রার্থনা করে। তারপর বৃদ্ধ ব্রাহ্মণের সেবা যত্ন করে তাকে তৃপ্ত করে।

কালক্রমে ঐ নিষ্ঠুর ব্রাহ্মণের মৃত্যু হয়। যমরাজের বিচার সভায় ঐ ব্রাহ্মণের নরকবাসের হুকুম হয়। এমন সময় চিত্রগুপ্ত পাপপুণ্যের হিসেব কষতে গিয়ে দেখে ঐ নিষ্ঠুর ব্রাহ্মণের স্ত্রী এক শুভ-অক্ষয় তৃতীয়ার দিনে এক বৃদ্ধ ব্রাহ্মণকে অন্ন ও জলদান করে তাকে তৃপ্ত করেছিল আর সেই বৃদ্ধ ব্রাহ্মণ ছিলেন স্বয়ং নারায়ণ।

এই কথা চিত্রগুপ্ত যমরাজকে বলতেই,যমরাজ ঐ নিষ্ঠুর ব্রাহ্মণকে বিষ্ণুর দূতদের কাছে দিয়ে আসার আদেশ করেন। যমরাজ তখন ঐ বৃদ্ধ-ব্রাহ্মণকে বলেন "তোমার পাপের সাজা স্বরূপ নরকই ছিল তোমার উপযুক্ত স্থান। কিন্তু তোমার পুণ্যবতী স্ত্রী অক্ষয় তৃতীয়ার দিন বৃদ্ধ ব্রাহ্মণকে অন্ন ও জলদান করে তৃপ্ত করায় তোমার বিষ্ণুলোক প্রাপ্তি হল। "

তথ্যসূত্র


  1. মেয়েদের ব্রতকথা- লেখকঃ গোপালচন্দ্র ভট্টাচার্য সম্পাদিত ও রমা দেবী কর্তৃক সংশোধিত, প্রকাশকঃ নির্মল কুমার সাহা, দেব সাহিত্য কুটির, পৃষ্ঠা ৪২

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!