ধর্ম

পুরূরবার বংশধর

পুরূরবা ছিল চন্দ্রবংশের প্রথম রাজা এবং তার বংশধরেরাই হল মহাভারতের সব বড় বড় ব্যক্তিত্ব। মহাভারতে যে সকল রাজাদের আমরা দেখি এরা সকলেই পুরূরবার বংশধর। পাণ্ডব, কৌরব, যাদব, ভোজ, পাঞ্চাল সকল বংশের উৎস হল পুরূরবা এবং উর্বশীর  থেকেই। যেমন পুরূরবার নাতি নহুষের বড়নাতি যদু থেকেই সৃষ্টি যাদববংশ । এই যাদব বংশে জন্মগ্রহণ করেছিল কৃষ্ণ, বলরামের মত ব্যক্তিত্বরা। আবার পুরূরবার নাতি নহুষের ছোটনাতি পুরুর বংশে জন্মেছিল রাজা হস্তী। তার বংশধরেদের  একটা শাখা থেকে কুরুবংশ অন্যটা থেকে পাঞ্চাল। কুরুবংশে জন্মগ্রহণ করেছে ভীষ্ম, অর্জুন এরা। আবার পাঞ্চাল বংশে জন্ম দ্রৌপদীর।   এভাবেই মহাভারতের বিভিন্ন বংশগুলো সবকটাই আসলে পুরূরবার থেকেই সৃষ্টি হয়েছে।

পুরূরবা এবং উর্বশীর সর্বমোট ছয়টি সন্তান ছিল। যার মধ্যে বড় ছেলে আয়ুর বংশেই মহাভারতের মূল ধারাটি চলতে থাকে। রাজা আয়ু বিয়ে করে অসুর রাহুর কন্যা প্রভাকে। তাদের পুত্র নহুষ বেশ বড় মাপের ধার্মিক রাজা ছিল। ইন্দ্রের অবর্তমানে তাকে একসময় স্বর্গের রাজাও নিযুক্ত করা হয়। কিন্তু সিংহাসনে বসে কিছুকাল পরে সে আগের মত ধার্মিক থাকে না। তার পতনও হয়। বহুকাল পরে তার বংশধর প্রথম পাণ্ডব যুধিষ্ঠির তাকে উদ্ধার করে। নহুষের বড় ছেলে যতি একজন নামকরা মুনি। সে রাজত্ব নেয় না আর তার দ্বিতীয় ছেলে যযাতি রাজত্ব পায়। যযাতিও বড় মাপের রাজা ছিল। একইসাথে সে ব্রাহ্মণকন্যা দেবযানী ও রাক্ষস কন্যা শর্মিষ্ঠাকে বরণ করে। দুই রানীর গর্ভে তার পাঁচ ছেলে এবং এক মেয়ে ছিল। শর্মিষ্ঠার গর্ভে তার সবচেয়ে ছোট ছেলে পুরু রাজত্ব পায়।

পুরূরবার আরেক সন্তান অমাবসুর বংশে জন্মগ্রহণ করেছিল বিখ্যাত বিশ্বামিত্র। এভাবেই বিভিন্ন রাজা, ঋষি যাদের নাম পাওয়া যায় মহাভারতে , ভালো করে খোঁজ নিলেই আমরা জানতে পারব তারা কিন্তু সকলে  পুরূরবার বংশধর।

তথ্যসূত্র


  1. "মহাভারতের অষ্টাদশী", আনন্দ পাবলিশার্স, চতুর্থ মুদ্রণ - নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, অধ্যায়ঃ উর্বশী, পৃষ্ঠাঃ ২০
  2. "মহাভারতের ভারতযুদ্ধ ও কৃষ্ণ", আনন্দ পাবলিশার্স, সপ্তম মুদ্রণ - নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, পৃষ্ঠাঃ ১৩২
  3. https://www.jatland.com/home/Pururava
  4. https://en.wikipedia.org/wiki/Lunar_dynasty
  5. http://yadavhistory.com/origin_of_yadavs

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!