ইতিহাস

৬ই অগাস্ট ।। হিরোশিমা দিবস

হিরোশিমা এবং নাগাসাকি এই নাম দুটো শুনলেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে পারমাণবিক বোমার আঘাতে গুঁড়িয়ে যাওয়া জাপানের দুটি শহরের ছবি। প্রথম বিশ্বযুদ্ধের একেবারে শেষ লগ্নে ১৯৪৫ সালের ৬ই অগাস্ট(Hiroshima Day)জাপানের হিরোশিমাতে  আমেরিকা যুক্তরাষ্ট্র বিশ্বের প্রথম পারমানবিক বোমাটি নিক্ষেপ করে।

জাপানের রাজধানী টোকিও থেকে প্রায় ৮০০ কিমি দূরে অবস্থিত হিরোশিমা শহরটি। ১৯৪৫ এর ৬ই অগাস্ট সকাল ৮.১৫ মিনিটে মাটি থেকে ১৯০০ ফুট ওপরে বিস্ফারিত হয় ৬৪ কেজি ওজনের বিশ্বের প্রথম পারমানবিক বোমা- ' লিটল বয়'। যে বিমান থেকে এটি ফেলা হয় তার নাম- বি-২৯ এনোলো গে। বিস্ফোরণের সাথে সাথেই প্রায় ৮০ হাজার মানুষের মৃত্যু হয়। আহত হয় আরও অন্তত ৩৫ হাজার।পরবর্তীকালে বিস্ফোরণের পার্শ্বপ্রতিক্রিয়ায় আরও অন্তত ৬০ হাজার মানুষের মৃত্যু হয়।৫ বর্গমাইল এলাকা ছাই ও ধ্বংসস্তুপে পরিনত হয়।

হিরোশিমায় ঠিক যে স্থানের ওপর পারমানবিক বোমাটি বিস্ফারিত হয় তার ঠিক কাছেই হিরোশিমা প্রিফেকচারাল শিল্প উন্নয়ন ভবন  অবস্থিত ছিল। ভবনের মূল গম্বুজ সহ অধিকাংশ এত বড় আঘাতেও অক্ষত থেকে যায়। জাপানের মানুষরা এই বাড়িটিকে এরপর 'গেনবাকু গম্বুজ' নামে ডাকতে থাকে- যার অর্থ পারমানবিক গম্বুজ।পরবর্তীকালে এই স্থানেই গড়ে ওঠে হিরোশিমা পিস মেমোরিয়াল যেটিকে আমেরিকার আপত্তি সত্ত্বেও ইউনেস্কো ১৯৯৬ সালে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ঘোষণা করে। এই দিবসটি(Hirosima Day) পালনে জাপান সরকার ও বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালনের উদ্যোগ গ্রহণ করেছে।

 

তথ্যসূত্র


  1. আন্তর্জাতিক ও রাষ্ট্রীয় দিবসের ইতিকথা, লেখকঃ বিমান বসু, প্রকাশনাঃ জ্ঞান বিচিত্রা, পৃষ্ঠা ৬৩
  2. https://en.wikipedia.org/wiki/Hiroshima_Peace_Memorial
  3. https://www.thehindu.com/opinion/open-page/hiroshima-day/article4986084.ece
  4. http://www.banglatribune.com/foreign/news/128713
  5. http://www.somewhereinblog.net/blog/rezaul_riaz/29653296
  6. http://www.ittefaq.com.bd/print-edition/last-page/2015/08/06/64654.html
  7. http://www.environmentmove.com/2015/08/05/hiroshima-day/
  8. http://www.prothomalo.com/

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top
error: Content is protected !!