ইতিহাস

আলিপুরদুয়ার নাম হল কিভাবে

পশ্চিমবঙ্গের ২৩টি জেলার মধ্যে  আলিপুরদুয়ার একটি অন্যতম জেলা।২০১৪ সালের ২৫ জুন জলপাইগুড়ি জেলা থেকে আলিপুরদুয়ারকে বের করে এনে পৃথক একটি জেলার মর্যাদা দেওয়া হয়।জলপাইগুড়ি বিভাগের পাঁচটি জেলার অন্যতম হল এই আলিপুরদুয়ার।এই জেলা গঠিত মূলত ছয়টি ব্লক নিয়ে- আলিপুরদুয়ার পুরসভা এবং মাদারিহাট–বীরপাড়া, আলিপুরদুয়ার–১, আলিপুরদুয়ার–২, ফালাকাটা, কালচিনি ও কুমারগ্রাম।এই জেলার সদর দপ্তর আলিপুরদুয়ারেই অবস্থিত।এই জেলার  পূর্বে আসাম, দক্ষিণে কোচবিহার উত্তরে ভুটান এবং পশ্চিমে জলপাইগুড়ি অবস্থিত।

এই জেলার নাম ‘আলিপুরদুয়ার’ হল  কিভাবে সেই প্রসঙ্গে  একটি প্রচলিত মত আছে। সেই মত অনুসারে  ‘আলিপুরদুয়ার’ নামের তিনটি অংশ রয়েছে। প্রথম অংশ “আলী” প্রয়াত কর্নেল হেদায়েত আলী খানের নাম থেকে প্রাপ্ত যিনি এখানে প্রথম অতিরিক্ত সহকারী কমিশনার হিসাবে নিযুক্ত ছিলেন।১৮৬৫ সালে দ্বিতীয় অ্যাংলো – ভুটান যুদ্ধে ভুটানের সাথে যুদ্ধও করেছিলেন।দ্বিতীয় অ্যাংলো – ভুটান যুদ্ধের পরে সিঞ্ছুলার চুক্তি অনুসারে এগারোটা বেঙ্গল ডুয়ার্স ব্রিটিশদের দখলে ছিল।এই সময়ে কর্নেল হেদায়েত আলী খান কালজানি নদীর তীরে  সামরিক ছাউনির কমান্ডার পদে নিযুক্ত ছিলেন।অবসর গ্রহণের সময় সমগ্র বক্সা দুয়ার অঞ্চলটি লিজ হিসেবে হেদায়েত আলী খানকে দেওয়া হয়।

“পুর” শব্দের অর্থ হল ‘শহর’ বা ‘নগর’।’আলী'( কর্নেল হেদায়েত আলী খান)”পুর” অর্থাৎ আলী’র শহর।এখন কলকাতাতেও আলিপুর নামে একটি এলাকা আছে। কলকাতার ‘আলিপুর’ থেকে উত্তর বঙ্গের ‘আলিপুর’ কে আলাদা করার জন্য  ‘আলিপুর’ নামের শেষে ‘দুয়ার’ যুক্ত করা হল।’দুয়ার’ শব্দটি এসেছে “ডুয়ার্স” থেকে। ডুয়ার্সের একেবারে গায়ে গা দিয়ে দাঁড়িয়ে আছে ভুটান।একটা সময় ছিল যখন ভুটানের মানুষ ভারতের সমতলে যাতায়াতের জন্য বিভিন্ন গিরিপথ ব্যবহার করত।এই গিরিপথ গুলো যেহেতু ভারতের প্রবেশ পথ হিসেবে ব্যবহার হত, এগুলোকে  door বা ‘দোর’ বলা হত।লোকমুখে এই ‘ডোর’ কালক্রমে ‘দুয়ার’ হয়ে ওঠে।ভুটান থেকে ভারতে প্রবেশের এরকম ১৮টা প্রবেশ পথ আছে যার মধ্যে ৬টা পড়ে পশ্চিমবঙ্গের মধ্যে আর বাকি ১২টা আসামে।আলিপুরদুয়ারে অবস্থিত ‘বক্সা’  এরকমই একটা দুয়ার।বক্সাদুয়ার একসময় পরিচিত ছিল ‘পাশাখা’ নামে। পাশাখা একটি ভুটানি শব্দ, যার মানে অরণ্য। তেরোর শতকে পাল সাম্রাজ্যের পতনের পর আসামে কামাতা সাম্রাজ্যের পত্তন হয় কুচ বংশের অধীনে।পরবর্তীকালে কুচ রাজাদের দুর্বলতার সুযোগে ডুয়ার্স দখল করে নেয় ভুটান রাজারা।১৮৬৫-তে ভুটানের সাথে যুদ্ধে ব্রিটিশরা জয়ী হলে এই ডুয়ার্স ব্রিটিশ সাম্রাজ্যের অধীন হয়।

১ Comment

1 Comment

  1. Pingback: আলিপুরদুয়ার জেলা | সববাংলায়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।