ইতিহাস

দিনাজপুর নাম হল কিভাবে

পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার মধ্যে দিনাজপুর অন্যতম৷ বর্তমানে অবশ্য দিনাজপুর দুই ভাগে বিভক্ত উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর৷ বাংলাভাগের সময়ে কয়েক শতাব্দী ধরে পরিচিত দিনাজপুরও দু ভাগে বিভক্ত হয়ে যায় । দিনাজপুরের পূর্বাংশ বর্তমান বাংলাদেশের অন্তর্ভুক্ত হয়ে পড়ে এবং অপর অংশ পশ্চিমবঙ্গের একটি জেলায় পরিনত হয় । নবগঠিত এই জেলা পশ্চিম দিনাজপুর নামে পরিচিত হয় ৷ পরবর্তী কালে যোগাযোগ ও শাসনতান্ত্রিক সুবিধার জন্য ১৯৯২ সালের ১লা এপ্রিল পশ্চিম দিনাজপুর জেলাকে দুভাগে ভাগ করা হয় নামের সঙ্গে সাদৃশ্য রেখে যথা – উত্তর অংশ উত্তর দিনাজপুর এবং দক্ষিণ অংশ দক্ষিণ দিনাজপুর৷ আজ আমরা জানব দিনাজপুর নাম হল কিভাবে ।

বহু গল্প-কাহিনী এবং পুরাণে দিনাজপুরের বিভিন্ন এলাকার নাম এবং পরিচয় পাওয়া যায়৷ এই জেলার নাম দিনাজপুর নাম হল কিভাবে তা নিয়ে জনে জনে রয়েছে নানা মতবাদ। তবে বহুল প্রচলিত মতবাদ হিসেবে বলা হয়ে থাকে এই অঞ্চলের জনপ্রিয় রাজা ছিলেন রাজা দিনাজ (মতান্তরে দিনারাজ)। তাঁরই নামানুসারে এই এলাকার নাম হয় দিনাজপুর। পরবর্তীতে ব্রিটিশ শাসকরা রাজার জনপ্রিয়তার কথা মাথায় রেখে দিনাজপুর নামটিই বহাল রাখেন।

দিনাজপুর রাজবাড়ি রাজা দিনাজ স্থাপন করেন বলে মনে করা হয় কিন্তু অনেকের মতে পঞ্চদশ শতকের প্রথমার্ধে ইলিয়াস শাহের শাসনামলে সুপরিচিত “রাজা গণেশ” এই বাড়ির প্রতিষ্ঠাতা। ইতিহাসের পাতা উল্টোতে গিয়ে আমরা ‘রাজা গণেশ’র পাশাপাশি দিনাজপুর জেলার নামকরণ সম্পর্কে আরেকটু ধারণা পেয়ে থাকি৷ বাংলায় সুলতানি আমলে ইলিয়াস বংশের অবসানকালে একমাত্র হিন্দু রাজা ছিলেন গণেশ (১৪১৫-১৪১৮)। রাজা গণেশ ছিলেন ‘ ভাতুড়িয়া ‘ অঞ্চলের জমিদার । এই অঞ্চলটি ‘গণেশ গড়’ নামেও স্থানীয় ভাবে পরিচিত। সুলতানি যুগের একমাত্র হিন্দু রাজা হওয়ায় তাঁর যথেষ্ট প্রভাব সেই সময় ছিল। তিনি ‘দনুজমর্দনদেব’ উপাধি নেন এবং সিংহাসনে আরোহণ করে বেশ কয়েক বছর রাজত্বও তিনি করেছিলেন। ‘দনুজমর্দনদেব’ নামে বাংলা হরফে মুদ্রাও তিনি বের করেছিলাম বলে কথিত আছে৷ ঐতিহাসিকদের মতে এই ‘দানুজ’ শব্দটি থেকেই দিনাজপুর নামটির উৎপত্তি। এই প্রসঙ্গে আচার্য সুনীতি কুমার চট্টোপাধ্যায় বলেন, “The District of Dinajpur, the name being given as Dinawj or Danoj (Danuj) in Persian histories, unquestionably preserves his name.”

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top
error: Content is protected !!

বাংলাভাষায় তথ্যের চর্চা ও তার প্রসারের জন্য আমাদের ফেসবুক পেজটি লাইক করুন