আজকের দিনে

২৪ জানুয়ারি ।। জাতীয় বালিকা দিবস (ভারত)

প্রতি বছর প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে বিভিন্ন দেশেই কিছু দিবস পালিত হয়। ঐ নির্দিষ্ট দিনে অতীতের কোন গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা  গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরী করতেই এই সমস্ত দিবস পালিত হয়। ভারতও তার ব্যতিক্রম নয়। ভারতের পালনীয় সেই সমস্ত দিবসগুলোর মধ্যেই একটি হল জাতীয় বালিকা দিবস।

প্রতি বছর ২৪ জানুয়ারি সারা ভারতে জাতীয় বালিকা দিবস  পালন করা হয়। এবং ১১ অক্টোবর গোটা বিশ্ব জুড়ে আন্তর্জাতিক বালিকা দিবস পালিত হয়।

শিশুরাই দেশের ভবিষ্যৎ। অতএব শিশুকন্যা ও বালিকাদের অধিকার , তাদের প্রয়োজন ও সুযোগ সুবিধা সংক্রান্ত সমস্ত দিকে নজর রাখতে বিশেষ এই দিনটি পালন করা হয়। ২০০৮ সালে ২৪ শে জানুয়ারি মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী ও ভারত সরকার প্রথম এই বিষয়টিটি চালু করেন। সমাজে শিশু কন্যারা প্রথমেই লিঙ্গ বৈষম্যের স্বীকার হয়। এবং নানা দিক থেকে পিছিয়ে পড়া যেমন পড়াশুনা , উপযুক্ত চিকিৎসা ,পুষ্টি, মেয়েদের আইন সংক্রান্ত অধিকার ,তাদের স্বাধীনতা ,বালিকা বিবাহ এই সব বিষয়ে সমাজে তাদের সচেতন করার উদ্দেশ্যে নির্দিষ্ট এই দিনটির কথা ভাবা হয়েছে। প্রতিটি শিশু কন্যার বেড়ে উঠার জন্য যে প্রাথমিক পদক্ষেপ গুলির প্রয়োজন সেই বিষয়ে জনগণকে সচেতন করতেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

একটি কন্যা আগামী দিনের একটি উজ্জ্বল নারীশক্তি। তার জন্য উপযুক্ত পরিবেশ ও এগিয়ে থাকার সব রকম সুবিধা দিতে জনগণের মধ্যে সচেতনটা জাগাতে ভারত সরকার ২৪শে জানুয়ারি জাতীয় বালিকা শিশু দিবস হিসাবে পালন করছে। প্রতি বছর ২৪শে জানুয়ারি শিশু সন্তানদের সঙ্গে জড়িত কোনো বিষয়ের উপর একটি থিম পরিকল্পনা করা হয়। এবং নানা জায়গায় অনুষ্ঠানের মাধ্যমে সেটা জনমানবে প্রচার করা হয়। যেমন দিল্লিতে বেটি বাঁচাও ও বেটি পড়াও এই থিমের উপর নানা অনুষ্ঠান প্রদর্শিত হয়।

১ Comment

1 Comment

  1. Pingback: আজকের দিনে ।। ২৪ জানুয়ারি | সববাংলায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top
error: Content is protected !!

বাংলাভাষায় তথ্যের চর্চা ও তার প্রসারের জন্য আমাদের ফেসবুক পেজটি লাইক করুন