বিজ্ঞান

সূর্যোদয় বা সূর্যাস্তের সময় আকাশ লাল হয় কেন

দিনের বিভিন্ন সময় আকাশের রঙ বিভিন্ন হয়। আমাদের মনে প্রশ্ন জাগে, দিনের বেলায় আকাশ নীল হয় কেন অথবা সূর্যোদয় বা সূর্যাস্তের সময় আকাশ লাল হয় কেন?

আকাশের রঙের পার্থক্য হয় বিভিন্ন আলোর বিচ্ছুরণের পার্থক্যজনিত কারণে। দিনের বেলা আকাশের রঙ নীল হয় কেন এবং তার সঙ্গে আলোক বিচ্ছুরণের বিস্তারিত সম্পর্ক আমরা অন্য একটি নিবন্ধে ব্যাখ্যা করেছি। সেটি দেখার জন্যে এখানে ক্লিক করুন। এখানে আমরা শুধুমাত্র ভোর বা সন্ধ্যার আকাশ লাল হওয়ার কারণ ব্যাখ্যা করব, বিচ্ছুরণের তত্ত্বটি বোঝার জন্যে অবশ্যই পূর্বে উল্লিখিত নিবন্ধ দেখুন।

সূর্যাস্ত লাল কেনভোর বা সন্ধ্যার সময়ে সূর্য দিগন্তরেখার খুব কাছে অবস্থান করে তাই সূর্যরশ্মি আমাদের চোখে তির্যক ভাবে এসে পড়ে ফলত সূর্যরশ্মিকে দিনের বেলার থেকে (যখন সূর্য উপরের দিকে থাকে) অনেক বেশি পথ অতিক্রম করতে হয়। ফলত বেগুনী ও নীল আলো বেশি বিচ্ছুরিত হয়ে গিয়ে আর কিছুই অবশিষ্ট থাকে না। তরঙ্গ দৈর্ঘ বড় হওয়ার কারণে হলুদ, লাল রঙের আলো পৃথিবী অব্দি পৌঁছাতে পারে। তাই সূর্যোদয় বা সূর্যাস্তের সময় আকাশ কমলা বা লাল দেখায়।

তবে প্রশ্ন উঠতে পারে, সূর্যোদয়ের থেকে সূর্যাস্তের আকাশ বেশি লাল দেখায় কেন?

এর প্রধান কারণ হল, বিকেলের বাতাসে ধূলিকণা ও অন্যান্য উপাদানের পরিমাণ থাকে বেশি এবং সকালের বাতাসে ধূলিকণার পরিমাণ থাকে অপেক্ষাকৃত কম। আসলে রাত গভীর হলে পরিবেশ আস্তে আস্তে শীতল হয় আর এই শীতল পরিবেশে বাতাসে ভাসমান ধুলিকণা ও অন্যান্য উপাদান থিতিয়ে নিচে নামতে থাকে। ফলে সকালের পরিবেশ হয় নির্মল ও পরিচ্ছন্ন। এই নির্মল বাতাসে সূর্য রশ্মির বিচ্ছুরণ অপেক্ষাকৃত কম ঘটে বলে সকালের লাল রং কিছুটা হালকা দেখায়। অন্যদিকে, সূর্যোদয়ের পর বেলা বাড়ার সাথে সাথে সূর্যের প্রখর আলো ও মানুষের কর্মচাঞ্চল্যের কারণে বাতাসে ধূলিকণার পরিমাণ বেড়ে যাওয়ার পাশাপাশি অন্যান্য উপাদানও চারপাশে ছড়িয়ে পড়ে। ফলে সূর্যাস্তের সময় সূর্যরশ্মি বায়ুমন্ডলে বেশি বিচ্ছুরিত হয়। ফলে লাল আলো বেশি পরিমাণে আমাদের চোখ অব্দি পৌঁছাতে পারে তাই পশ্চিম আকাশকে সকালের পূর্ব আকাশের চেয়ে বেশি লাল লাগে।

1 Comment

1 Comment

  1. Pingback: দিনের বেলা আকাশ নীল কেন | সববাংলায়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।

লতা মঙ্গেশকর



তাঁর সম্বন্ধে জানতে এখানে ক্লিক করুন