ধর্ম

সান্টা ক্লজের পোশাক লাল রঙের হল কিভাবে

কোন বড়দিনই সম্পূর্ণ নয় যদি না তাতে সান্টা ক্লজ অংশগ্রহণ করে। সান্টা ক্লজ মানেই প্ৰচুর উপহার,গাল ভর্তি দাড়ি আর লাল টুপি ও লাল পোশাক পরা স্বপ্ন পূরণের জাদুকর।কিন্তু এত রং থাকতে কেবল লাল রঙের পোশাকই কেন পরে সান্টা?

সান্টা ক্লজের চরিত্রটি যার অনুকরণে,বলা ভাল যার অনুপ্রেরণায় গড়ে উঠেছে সেই চতুর্থ শতকের মায়রা শহরের বিখ্যাত পাদ্রী সেন্ট নিকোলাস নাকি এই লাল সাদা রঙের পোশাকই পরতেন। অবশ্য কিছু ঐতিহাসিক মনে করেন তিনি কেবল লাল নয়, বিভিন্ন রঙের পোশাকও পরতেন।তবে ঐতিহাসিক সাক্ষ্য অনুযায়ী সান্টা ক্লজকে কেবল লাল সাদা লোমশ পোশাকেই দেখা যায়নি, সান্টাকে চার্চ বিশপের পোশাক থেকে নর্স শিকারীদের পশু চামড়ার পোশাকেও দেখা গেছে আগে। সত্যি কথা বলতে কি সান্টার সেই অর্থে নির্দিষ্ট কোন চেহারাও ছিল না।১৮৬২ সালে আমেরিকার কার্টুন শিল্পী টমাস ন্যাস্ট Harper's Weekly ম্যাগাজিনে সান্টা ক্লজের যে ছবি আঁকেন সেই সান্টার সঙ্গে আধুনিক বিশাল বপু সান্টার কোন মিলই ছিল না। সেই সান্টা ছিল ছোট্ট পরীর বেশে। ন্যাস্ট এরপর প্রায় ত্রিশ বছর কখনো লাল কখনো ট্যান বিভিন্ন রঙের পোশাকে সান্টার ছবি আঁকেন।

লাল রঙের পোশাকে সান্টাকে যদি সত্যিই কেউ পৃথিবী ব্যাপী জনপ্রিয় করে থাকে সেটা কোকা-কোলা কোম্পানি ।১৯২০ থেকেই কোকা কোলা তাদের পানীয়ের বিজ্ঞাপনে সান্টা ক্লজকে আনতে শুরু করে। কিন্তু সেই সান্টা ছিল গম্ভীর স্বভাবের। আজকের সময়ে দাঁড়িয়ে সান্টা ক্লজ বলতে যে ব্যক্তিটির মুখচ্ছবি আমাদের মনে ভেসে ওঠে সেটি সৃষ্টি করেছেন হ্যাডন সান্ডব্লম।১৯৩১- এ কোকা কোলা সান্টা ক্লজের একটি আধুনিক এবং বাস্তব সম্মত রূপের ছবি আঁকার জন্য সান্ডব্লম-কে দায়িত্ব দেয়।সান্ডব্লম ইংরেজ কবি ক্লার্ক মুরের ১৮২২-এ লেখা কবিতা-" A visit from St.Nicholas' যা বেশি জনপ্রিয় ' 'Twas the night before Christmas' নামে সেখান থেকে সান্টা ক্লজের যে প্রতিচ্ছবিটি পান সেটি- অত্যন্ত আন্তরিক, মানবিক,বন্ধুত্বপূর্ণ ও হাসিখুশি এক রূপ।১৯৩১ সালে The Saturday Evening Post- এ প্রথমবারের জন্য সান্ডব্লমের আঁকা সান্টা ক্লসের হাসি খুশি মুখে লাল সাদা পোশাক পরা ছবি প্রকাশ পায় যাকে কোকা কোলা সারা পৃথিবী জুড়ে ব্যাপকভাবে প্রচার করে।সেই যে সান্টার রূপ তৈরি হল আজও সান্টা সেভাবেই প্রতি ক্রিসমাসে আমাদের ঘরে থাকা শিশুদের উপহার দিতে আসেন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top
error: Content is protected !!