আজকের দিনে

১০ জানুয়ারি ।। বিশ্ব হিন্দি দিবস

প্রতি বছর প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে বিভিন্ন দেশেই কিছু দিবস পালিত হয়। ঐ নির্দিষ্ট দিনে অতীতের কোন গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা  গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরী করতেই এই সমস্ত দিবস পালিত হয়। সেই সমস্ত দিবসগুলোর মধ্যেই একটি হল বিশ্ব হিন্দি দিবস।

প্রতি বছর ১০ জানুয়ারি বিশ্ব হিন্দি দিবস পালিত হয়ে থাকে।

১৯৭৫ সালের ১০ জানুয়ারি তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর তত্ত্বাবধানে প্রথমবার হিন্দি ভাষায় কনফারেন্স আয়োজিত করা হয়। এই সম্মেলনে ৩০টি দেশের ১২২ জন প্রতিনিধি উপস্থিত ছিল। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ২০০৬ সালের ১০ ই জানুয়ারি ওই দিনটিকে প্রতি বছর বিশ্ব হিন্দি দিবস হিসাবে পালন করার কথা ঘোষণা করেছিলেন। তারপর   থেকে প্রতিবছর এই দিনটি বিশ্ব হিন্দি দিবস হিসেবে উৎযাপিত হয়ে আসছে   ও প্রায় প্রতি বছরই বিভিন্ন দেশে যেমন ভারতবর্ষযুক্তরাজ্য, ত্রিনিদাদে হিন্দি ভাষায় কনফারেন্সের আয়োজন করা হয়।

এবার যে প্রশ্নটা মনে আসে সেটা হল জাতীয় হিন্দি দিবস আর বিশ্ব হিন্দি দিবস কি এক?  উত্তর হল, না এক নয়৷ জাতীয় হিন্দি দিবস প্ৰতি বছরের সেপ্টেম্বর মাসের ১৪ তারিখে ভারতের হিন্দি ভাষাভাষী অঞ্চলে জাতীয় হিন্দি দিবস পালন করা হয়ে থাকে। হিন্দি ভাষাকে প্রচার এবং চর্চার উদ্দেশ্যে এই দিবস পালন করা হয়৷ “নানা ভাষা নানা মত, নানা পরিধান / বিবিধের মাঝে দেখ মিলন মহান” এই আমাদের ভারতবর্ষ; নানা ভাষার সমাহার এবং সমাদর এখানে রয়েছে। তাই বহুভাষাভাষীর দেশ ভারতের কোনো রাষ্ট্র ভাষা নেই।  সংবিধানে সমস্ত ভাষা ধর্ম বর্ণ জাতিকে সমান অধিকার এবং সম্মান দেওয়ার কথা বলা হয়েছে। কর্মক্ষেত্রে সুবিধার জন্য ১৯৫০ সালে সংবিধান অনুযায়ী দেবনাগরী অক্ষরে হিন্দি ভাষাকে রাষ্ট্রের সরকারি ভাষা হিসাবে ঘোষণা করা হয় যা বলবৎ থাকে ১৯৬৫ সাল অবধি। ১৯৬৩ তে সংসদে “অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অ্যাক্ট” পাস হয়, হিন্দি দাপ্তরিক ও ইংরাজ সহ দাপ্তরিক ভাষা হয়ে দাঁড়ায়। যদিও ভ্রান্ত ধারণায় হিন্দি রাষ্ট্র ভাষা; প্রকৃত পক্ষে বহুভাষাভাষীর দেশে কোন একটি ভাষাকে রাষ্ট্র ভাষার স্বীকৃতি দেওয়া সম্ভব নয়।

অতএব দেখা গেল দু’ই দিবসের গুরুত্ব এবং মর্যাদা আলাদা৷ হিন্দি দিবস এর ক্ষেত্রে সরকারী ভাষা হিসেবে হিন্দি ভাষার মর্যাদালাভ এবং বিশ্ব হিন্দি দিবস – এর ক্ষেত্রে বিশ্বের দরবারে দেবনাগরী ভাষা হিন্দির স্থান প্রতিষ্ঠা; দুইয়ের মধ্যে পার্থক্য আছে।

২ Comments

২ Comments

  1. Pingback: আজকের দিনে ।। ১০ জানুয়ারি | সববাংলায়

  2. Pingback: আন্তর্জাতিক পালনীয় দিবস | সববাংলায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top
error: Content is protected !!

বাংলাভাষায় তথ্যের চর্চা ও তার প্রসারের জন্য আমাদের ফেসবুক পেজটি লাইক করুন