আজকের দিনে

আজকের দিনে || ১০ জানুয়ারি

কালের চাকা ঘূর্ণায়মান। ইতিহাসের পাতা ওল্টালেই চোখে পড়ে ঘটনার ঘনঘটা। দৈনন্দিন সেই হিসেব আমরা ইন্টারনেটের দুনিয়ায় চোখ রাখলে কিছুটা হয়তো পেয়েও যাব, কিন্তু ‘সববাংলায়’-এর পাতায় সে‌‌টা পাব একটু অন্যভাবে – ভারত, বাংলাদেশ এবং বাকি বিশ্বের মনে রাখার মতো ঘটনাগুলি পড়ে নেব মাতৃভাষায়। চলুন দেখে নিই আজকের কিছু গুরুত্বপূর্ণ ঘটনা – ইতিহাসে ১০ জানুয়ারি।

বিশেষ দিবসঃ

বিশ্ব হিন্দি দিবস।

আজকের দিনে ভারতঃ

১৮৯৪ সালে এই দিনে তেলুগু কবি পিঙ্গালি লক্ষ্মীকান্তম অন্ধ্রপ্রদেশে জন্মগ্রহণ করেন।

১৯৪০ সালে আজকের দিনে ভারতীয় গায়ক ও সুরকার কে. জে. যেসুদাস জন্মগ্রহণ করেন। শ্রেষ্ঠ গায়ক হিসেবে তিনি রেকর্ডসংখ্যক ৮ বার জাতীয় পুরস্কার পেয়েছেন। তাছাড়াও ৫ বার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড, ১৯৭৭ সালে পদ্মশ্রী, ২০০২ সালে পদ্মভূষণ ও ২০১৭ সালে তিনি পদ্মবিভূষণ পান।

১৯৬৬ সালে আজকের দিনে ভারত ও পাকিস্তানের মধ্যে তাসখন্দ চুক্তি স্বাক্ষরিত হয়, যা ভারত-পাকিস্তানের ১৯৬৫ সালের যুদ্ধের অবসান ঘটায়।

১৯৬৯ সালে এই দিনে রাজস্থানের দ্বিতীয় রাজ্যপাল সম্পূর্নানন্দ মারা যান।

১৯৭৪ সালে এই দিনে ভারতীয় অভিনেতা হৃথিক রোশনের জন্ম হয়।

১৯৮৪ সালে এই দিনে প্রতিভাময়ী অভিনেত্রী কাল্কি কোচলিন পণ্ডিচেরিতে জন্মগ্রহণ করেন। ফ্রান্সের নাগরিক হলেও ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড, ফিল্মফেয়ার ও দুটি স্ক্রিন অ্যাওয়ার্ড বিজয়ী এই অভিনেত্রীর হিন্দি সিনেমায় অবদান অভূতপূর্ব।

আজকের দিনে বাংলাদেশঃ

১৯১১ সালে আজকের দিনে বাংলাদেশী বিপ্লবী ও সমাজসেবক বিনোদ বিহারী চৌধুরী জন্মগ্রহণ করেন। সূর্য সেনের নেতৃত্বে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনে তিনি অংশগ্রহণ করেছিলেন।

১৯৪৬ সালে আজকের দিনে বাংলাদেশী শিল্পী কালিদাস কর্মকার ফরিদপুরে জন্মগ্রহণ করেন। তিনি ‘ভিস্কোসিটি প্রিন্টিং’ -এর জন্য বিখ্যাত। বাংলাদেশ সরকার তাঁকে ‘শিল্পকলা পদক’ ও ‘একুশে পদক’ দিয়ে সম্মানিত করে।

১৯৭২ সালে আজকের দিনে ৯ মাস পাকিস্তানের জেলে কারাবন্দী থাকার পর বাংলাদেশে ফিরে আসেন এবং নব্য স্বাধীন বাংলাদেশের রাষ্ট্রপতি হন।

আজকের দিনে বিশ্বঃ

৯ খ্রিস্টাব্দে আজকের দিনে চীনে পাশ্চাত্যের হান সাম্রাজ্যের অবসান ঘটিয়ে জিন সাম্রাজ্যের প্রতিষ্ঠা করেন ওয়াং মাং।

১৮৬৩ সালে আজকের দিনে পৃথিবীর প্রথম মেট্রোরেল চালু হয় লন্ডনে।

১৯১৬ সালে এই দিনে প্রথম বিশ্বযুদ্ধে রাশিয়া অটোমান সাম্রাজ্যকে পরাজিত করে।

১৯৩৬ সালে এই দিনে আমেরিকান পদার্থবিদ ও জ্যোতির্বিদ রবার্ট উড্রো উইলসন জন্মগ্রহণ করেন। কসমিক মাইক্রোওয়েভ ব্যাকগ্রাউন্ড রেডিয়েশন আবিষ্কারের জন্য তিনি ১৯৭৮ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পান।

২০১২ সালে এই দিনে পাকিস্তানের খাইবার এজেন্সিতে বোমা বিস্ফোরণে ৩০ জন নিহত ও ৭৮ জন আহত হন।

২০১৩ সালে এই দিনেই পাকিস্তানের বেশ কিছু জায়গায় বোমা বিস্ফোরণে ১০০-র বেশি মানুষ মারা যান।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!