আজকের দিনে

১ জুন ।। বিশ্ব দুগ্ধ দিবস

বিশ্ব দুগ্ধ দিবস

রাষ্ট্রসঙ্ঘের (United Nations) খাদ্য ও কৃষি সংস্থার ( Food and Agriculture Organization) উদ্যোগে ২০০১ সাল থেকে ১লা জুন দিনটিকে বিশ্ব দুগ্ধ দিবস (World Milk Day) হিসাবে বিবেচনা করা হয়।

মানুষ বহুদিন হল দুধ তার খাদ্যদ্রব্যে ব্যবহার করছে। পুষ্টির দিক থেকে দুধের উপকারিতা কখনই অস্বীকার করা যায় না। দুধ এবং দুগ্ধজাত অন্যান্য সমস্ত খাদ্যদ্রব্যই পুষ্টিকর খাবারের মধ্যে ধরা উছিত। এই যে দুধের উপকারিতা এবং খাদ্যদ্রব্যে এর ব্যবহার নিয়ে সচেতনতা বাড়াতেই বিশ্ব দুগ্ধ দিবস উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। দিনটি বিভিন্ন দেশে (মালয়েশিয়া, কলম্বিয়া, রোমানিয়া, জার্মানি, সংযুক্ত আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র ইত্যাদি) ক্রেতা (Consumer) ও দুগ্ধ শিল্পের (Milk Industry) কর্মচারীদের অংশগ্রহণের মাধ্যমে উদযাপন করা হয়।


এই ধরণের তথ্য লিখে আয় করতে চাইলে…

আপনার নিজের একটি তথ্যমূলক লেখা আপনার নাম ও যোগাযোগ নম্বরসহ আমাদের ইমেল করুন contact@sobbanglay.com


 

বিশ্ব দুগ্ধ দিবস (World Milk Day) -এ সারা বিশ্ব জুড়ে দুধকে বিশ্ব খাদ্য হিসেবে বিবেচনা করার কথাও বলা হয়। ইন্টারন্যাশনাল ডেইরি ফেডারেশন তাদের ওয়েবসাইটে বিভিন্ন প্রচারমূলক কার্যক্রমের মাধ্যমে প্রচার করে। যেমন  একটি স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য হিসাবে দুধের গুরুত্ব বর্ণনা করা হয় । স্বাস্থ্যসেবা সংস্থার ( health organizations)  বিভিন্ন সদস্য দিনব্যাপী প্রচারমূলক কার্যক্রমের মাধ্যমে সাধারণ জনগণকে দুধের গুরুত্বের বার্তা বিতরণ করার জন্য একসঙ্গে কাজ করার জন্য দিনটি উদযাপন করে থাকে।

2 Comments

2 Comments

  1. Pingback: আজকের দিনে | ১ জুন | সববাংলায়

  2. Pingback: আন্তর্জাতিক পালনীয় দিবস | সববাংলায়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।

-
এই পোস্টটি ভাল লেগে থাকলে আমাদের
ফেসবুক পেজ লাইক করে সঙ্গে থাকুন

বিধান রায় ছিলেন আদ্যোপান্ত এক রসিক মানুষ। তাঁর রসিকতার অদ্ভুত কাহিনী



বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন