খেলা

বিশ্বকাপ ফুটবলের নানা রেকর্ড

বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা ফুটবল। আর সেই জনপ্রিয় খেলাটির সর্বশ্রেষ্ঠ লড়াই বিশ্বকাপ ফুটবল যা প্রতি চার বছরে একবার আসে ফুটবল বিশ্বকাপ। প্রতিবার বিশ্বকাপ জন্ম দেয় নতুন তারকার। প্রতিবার ভাঙে কত রেকর্ড। হয় তার চেয়ে বেশী। সৃষ্টি হয় নতুন ইতিহাস। এখানে বিশ্বকাপ ফুটবলের নানা রেকর্ড এর একটি তালিকা দেওয়া হল। 

বেশি বার বিশ্বকাপ খেলা

 মেক্সিকান অ্যান্তোনিও কারভাহাল (Antonio Carbajal – ১৯৫০, ৫৪, ৫৮, ৬২, ৬৬), জার্মানির লোথার ম্যাথিউস (Lothar Matthäus – ১৯৮২, ৮৬, ৯০, ৯৪, ৯৮)ও ইতালির জিয়ানলুইজি বুফন (Gianluigi Buffon – ১৯৯৮( শুধু দলে ছিলেন), ২০০২, ০৬, ১০, ১৪) ৫টি বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন। রাশিয়া বিশ্বকাপে এই রেকর্ডের অংশীদার হওয়ার সুযোগ রয়েছে শুধুমাত্র মেক্সিকোর রাফায়েল মারকুয়েজের (Rafael Márquez)। মেক্সিকোর হয়ে ২০০২ সালের বিশ্বকাপ থেকে টানা ৪টি বিশ্বকাপ খেলেছেন এই কিংবদন্তী। মেক্সিকোর হয়ে ফিফা বিশ্বকাপ ২০১৮ খেললেই ইতিহাসের চতুর্থ খেলোয়াড় হিসেবে ৫টি বিশ্বকাপ খেলার অনবদ্য কৃতিত্ব হবে মারকুয়েজ।

বেশি বার বিশ্বকাপ জয়

বিশ্বকাপ সবচেয়ে বেশি ৫ বার জিতেছে ব্রাজিল, ইতিহাসের ২৫% শিরোপা গিয়েছে তাদের দেশে।তারা ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪, ২০০২ সালে বিশ্বকাপ জয় করেছে। একইসঙ্গে, ব্রাজিলই একমাত্র দেশ যারা সবগুলো বিশ্বকাপ অর্থাৎ ২১টি আসরেই অংশগ্রহণ করেছে। ব্রাজিলের পর  চার বার করে বিশ্বকাপ জয় করে দ্বিতীয় স্থানে আছে জার্মানি (১৯৫৪, ১৯৭৪, ১৯৯০, ২০১৪) ও ইতালি (১৯৩৪, ১৯৩৮, ১৯৮২, ২০০৬)।

সর্বকনিষ্ঠ ও সর্বজ্যেষ্ঠ

১৯৮২ বিশ্বকাপে মাত্র ১৭ বছর ১ মাস ১০ দিন বয়সে যুগোস্লাভিয়ার বিরুদ্ধে ম্যাচ খেলে এখনও পর্যন্ত সর্বকনিষ্ঠ খেলোয়াড় নর্দ্যান আয়ারল্যান্ডের (Northern Ireland)  নরম্যান হোয়াইটসাইড(Norman WHITESIDE)। সর্বজ্যেষ্ঠ খেলোয়াড় হিসেবে ম্যাচ  খেলেছেন কলম্বিয়ার (Columbia) ফারীদ মন্দ্রাগন (Faryd MONDRAGON)।  ২০১৪ সালে জাপানের বিরুদ্ধে খেলার দিন বয়স ছিল ৪৩ বছর ৩ দিন।

শিরোপাহীন সর্বোচ্চ

বিশ্বকাপ শিরোপা না জিতেও সবচেয়ে বেশিবার এই আসরে অংশগ্রহণকারী দেশটি হলো মেক্সিকো (১৫)। শিরোপাজয়ী অন্য তিন দেশ স্পেন (১৪), ইংল্যান্ড (১৪) ও ফ্রান্সের (১৪) চেয়ে বেশি বিশ্বকাপ খেলেছে মেক্সিকো।

দুই দেশ এক খেলোয়াড় 

এমন মজার ঘটনারও সাক্ষী ফুটবল বিশ্বকাপ। ভিন্ন দুই দেশের হয়ে বিশ্বকাপ ফাইনালে খেলেছেন লুইস মন্টি ( Luis Monti)। ১৯৩০ সালে অর্থাৎ প্রথমবার আর্জেন্টিনার হয়ে। দ্বিতীয়বার ১৯৩৪ সালে ইটালির হয়ে। ভিন্ন দুই দেশের হয়ে বিশ্বকাপের ৯ ম্যাচে ৩ টি গোল করার রেকর্ড রবার্ট প্রসিনেকির দখলে। যুগোস্লোভিয়া (১৯৯০) এবং ক্রোয়েশিয়া (১৯৯৮, ২০০২)-র হয়ে খেলে গোল করেছিলেন।

বেশি কার্ড

সুন্দর ফুটবলের দেশ হিসেবে পরিচিত ব্রাজিলের দখলেই বেশি (১১) লাল কার্ড দেখার মত খারাপ রেকর্ডও। ব্রাজিলের নিকট প্রতিদ্বন্দ্বী দল দুটিও লাতিন আমেরিকার – আর্জেন্টিনা (১০) ও উরুগুয়ে (৯)। অবশ্য হলুদ ও লাল কার্ডসহ সর্বমোট কার্ডের হিসেবে সবচেয়ে বেশি কার্ড দেখতে হয়েছে আর্জেন্টিনাকে (১২০ টি)।  

বেশি গোল

এক ম্যাচে সবচেয়ে বেশি গোলের রেকর্ড করেছেন রাশিয়ার ওলেগ সালেনকোর  (Oleg Salenko)। ১৯৯৪ সালে ক্যামেরুনের বিপক্ষে ৫ গোল করেন। এক বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করেছেন ফ্রান্সের জ্য ফন্টেইন (Just Fontaine)। মোট ১৩ গোল। সব বিশ্বকাপ মিলিয়ে সর্বোচ্চ গোলদাতা জার্মানীর মিরোস্লাভ ক্লোসে (Miroslav Klose)। বিশ্বকাপের ২৯ টি ম্যাচে মোট ১৬ টি গোল করেন তিনি। 

 

(*রেকর্ডগুলি ২০১৮ বিশ্বকাপ খেলা শুরু হওয়ার আগে পর্যন্ত)

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!