সফটওয়্যার বাগ কথাটি এল কীভাবে

সফটওয়্যার বাগ কথাটি এল কীভাবে

সফটওয়্যার বাগ (Software Bug) বলতে বোঝায় একটি সফটওয়্যার প্রোগ্রাম বা হার্ডওয়্যার সিস্টেমের এমন একটি ভুল বা সমস্যা যার কারণে ওই প্রোগ্রাম ত্রুটিপূর্ণ তথা আশানুরূপ ফলাফল দিতে ব্যর্থ হয়। তথ্য প্রযুক্তির দুনিয়ায় এই বাগ খুঁজে বের করা এবং তার সমাধান করার প্রক্রিয়াকে ডিবাগিং(Debugging) বলা হয়ে থাকে।

সাধারণত একটি কম্পিউটার প্রোগ্রাম লেখার আগেই ঠিক করে নেওয়া হয় যে, ওই প্রোগ্রাম থেকে কি কি বিষয় প্রত্যাশা করা যায়। প্রোগ্রামিং করার সময় প্রোগ্রামারের কাজ হলো এমনভাবে প্রোগ্রামটি সাজিয়ে লেখা যাতে উক্ত প্রোগ্রামটি একশো শতাংশ নিখুঁতভাবে কাজটি করতে পারে। এই প্রক্রিয়া সম্পন্ন করতে গিয়ে সফটওয়্যার প্রোগ্রামাররা সাধারনত বেশ কয়েক ধরনের ভুল করে থাকেন। যেমন-গাণিতিক ভুল বা অ্যালগোরিদমিক ভুল, ভাষাগত ভুল বা সিনট্যাক্সের ভুল, গাণিতিক যুক্তিকে প্রোগ্রামে রূপান্তরিত করার সময় ভুল ইত্যাদি নানা রকমের ভুল হয়ে থাকে।

এখন প্রশ্ন হচ্ছে সফটওয়্যারের এই ত্রুটি বা সমস্যাকে হঠাৎ কেন বাগ (bug) অর্থাৎ ‘পোকা’ বলা হল ? পোকার সাথে সফটওয়্যারের কি আদৌ কোন সম্পর্ক আছে ? অবশ্যই আছে আর সেটা জানতে গেলে আমাদের একটু পেছন ফিরে তাকাতে হবে।

হার্ভার্ড ইউনিভার্সিটি ১৯৪৫ সাল নাগাদ আধুনিক কম্পিউটারের প্রোটোটাইপ ইলেক্ট্রোমেকানিক্যাল কম্পিউটার বানায় যা ‘হার্ভার্ড মার্ক টু’ (Harvard Mark II) নামে পরিচিত। এটি কম্পিটার বিজ্ঞানী হাওয়ার্ড আইকেনের নির্দেশনায় তৈরী হয়েছিল বলে এটি আইকেন রিলে ক্যালকুলেটর নামেও পরিচিত। হাওয়ার্ড আইকেনের সাথে আরেক প্রখ্যাত কম্পিউটার বিজ্ঞানী গ্রেস হপারও এই হার্ভার্ড মার্ক টু কম্পিউটার বানাতে একযোগে কাজ করেছিলেন।

১৯৪৫ সালে গ্রেস হপার হার্ভার্ড ইউনিভার্সিটি মার্ক টু আইকেন রিলে ক্যালকুলেটরে কাজ করতেন। ঐ বছরই ৯ই সেপ্টেম্বর হঠাৎ মার্ক টু মেশিনটিতে সমস্যা দেখা দেয়। তদন্তে দেখা যায় যে প্যানেল এফ-এ রিলে #৭০ এর পয়েন্টগুলির মধ্যে একটি মথ আটকে আছে। অপারেটররা মথটিকে যন্ত্র থেকে বের করে এনে লগ বুকে লাগিয়ে দেয়। তলায় লিখে দেয়: “এই প্রথম একটি প্রকৃত বাগ ধরা পড়ল।”

তবে ইঞ্জিনিয়ারিং দুনিয়ায় যান্ত্রিক ত্রুটি বোঝাতে ‘বাগ’ নামটি প্রায় ১৮৭০ সাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। তবে তখন বাগ বলতে মূলত ভারী যন্ত্রাংশ সম্পর্কিত যান্ত্রিক ত্রুটিকেই বোঝাতো। টমাস এডিসন ১৮৭৮ সালে তাঁর এক সহযোগীকে একটি চিঠিতে লিখেছিলেন: “.. difficulties arise—this thing gives out and [it is] then that “Bugs”—as such little faults and difficulties are called—show themselves.” সফটওয়্যার এছাড়া আইজ্যাক আসিমভও ১৯৪৫ সালে প্রকাশিত তাঁর “ক্যাচ দ্য র‍্যাবিট” নামের একটি উপন্যাসে ‘বাগ’ কথাটি ব্যবহার করেন।

কিন্তু সফটওয়্যার বাগ কথাটি প্রথম জনপ্রিয়তা পায় মার্ক টু কম্পিউটারে আটকে যাওয়া মথের থেকেই।

One comment

আপনার মতামত জানান