আজকের দিনে

৮ অক্টোবর ।। ভারতীয় বায়ুসেনা দিবস

প্রতি বছর প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে বিভিন্ন দেশে কিছু দিবস পালিত হয়। ওই নির্দিষ্ট দিনে অতীতের কোনো গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরি করতেই এই সমস্ত দিবস পালিত হয়। ভারতে পালনীয় সেই সমস্ত দিবসগুলির মধ্যে একটি হল ভারতীয় বায়ুসেনা দিবস (Indian Air Force Day)।

সারা ভারত জুড়ে ৮ অক্টোবর ভারতীয় বায়ুসেনা দিবস পালিত হয়। ভারতীয় বায়ুসেনার সাথে যুক্ত থাকা সৈন্যদের অক্লান্ত পরিশ্রম এবং সাহসিকতাকে সম্মান জানাতেই এই দিনটি পালন করা হয়। ১৯৩২ সালের অক্টোবর মাসের আট তারিখ প্রথম ভারতীয় বায়ুসেনা প্রতিষ্ঠিত হয়। সেই দিনটিকে স্মরণে রেখেই ভারতীয় বায়ুসেনা দিবস পালিত হয়।

এই দিনটি মূলত সেনাবাহিনীর দ্বারা পালিত হয়। ভারতীয় বায়ুসেনা দিবস সারা দেশ জুড়ে বিভিন্ন বিমান বাহিনীর ঘাঁটিতে অত্যন্ত গৌরব এবং আনন্দের সঙ্গে পালিত হয়। এই উদযাপনের সময় ভারতীয় বিমান বাহিনীর প্রধান এবং অন্যান্য সেন্যবাহিনীর তথা নৌবাহিনী, স্থলবাহিনী এবং বিমান বাহিনীর উচ্চপদস্থ অফিসাররা উপস্থিত থাকেন। সেনাবাহিনী গড়ে তোলার মূল উদ্দেশ্যই হলো দেশকে নিরাপত্তা দেওয়া এবং শান্তি বজায় রাখা। সারা বছর ধরে তারা যে অক্লান্ত পরিশ্রম করে যায় দেশকে সুরক্ষিত রাখার জন্য ও নিজেদের  প্রাণের ঝুঁকি নিয়ে যেভাবে দেশসেরা করে যায় তাকে স্মরণ করতে এবং শ্রদ্ধা জানাতেই এই বিশেষ দিবস পালন করা হয়।

এই দিনটি উপলক্ষে ভারতীয় বায়ুসেনাবাহিনী নানান আকর্ষণীয় কর্মকাণ্ড গ্রহণ করে। যেমন প্যারেড, যুদ্ধবিমানের বিভিন্ন কুচকাওয়াজ, যুদ্ধের মহড়া ইত্যাদি। নানান অনুষ্ঠান এবং কর্মকাণ্ডের মধ্য দিয়ে ভারতীয় বায়ুসেনার যুদ্ধ শক্তিকে প্রদর্শন করা হয়। প্রতি বছর তৈরি হওয়া নতুন নতুন যুদ্ধবিমান, উড়োজাহাজ ইত্যাদি এই দিনটিতে প্রদর্শিত হয়। এই দিনেই ‘সোর্ড অফ অনার’ (Sword of Honour) সম্মাননা প্রদান করা হয়। এই সম্মানটি বায়ুসেনাদের বিশেষ কৃতিত্বের জন্য প্রদান করা হয়। এছাড়াও সব জায়গায় কুচকাওয়াজ এর ব্যবস্থা করা হয়। এই কুচকাওয়াজে ভারতীয় বায়ুসেনারা অংশগ্রহণ করে।
আমেরিকা রাশিয়া এবং চীনের পর ভারতেই পৃথিবীর বৃহত্তম বিমান বাহিনী রয়েছে। যাতে প্রায় ১৫০০ যুদ্ধবিমান এবং ৭০০০০ সৈন্যবাহিনী রয়েছে। ভারতীয় বিমানবাহিনীর প্রধান কার্যালয় নতুন দিল্লিতে অবস্থিত।

আশা করা হয় ভবিষ্যতেও এই দিনটি পালনের মাধ্যমে ভারতীয় নাগরিকদের বায়ুসেনার অবদান সম্পর্কে আরো বেশি করে শ্রদ্ধাশীল করে তোলা যাবে ও বায়ুসেনাবাহিনীর সকলের উৎসাহ বাড়বে।

সববাংলায় পড়ে ভালো লাগছে? এখানে ক্লিক করে সাবস্ক্রাইব করুন আমাদের ভিডিও চ্যানেলটিওবাঙালি পাঠকের কাছে আপনার বিজ্ঞাপন পৌঁছে দিতে যোগাযোগ করুন – contact@sobbanglay.com এ।


Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।