বিজ্ঞান

সুন্দর পিচাই

পিচাই সুন্দররাজন (Sundar-Pichai) যিনি সুন্দর পিচাই নামেই বেশি খ্যাত একজন ভারতীয় বংশদ্ভুত আমেরিকান বিজনেস এগজিকিউটিভ। ‘ম্যানেজমেন্ট এগজিকিউটিভ’ হিসেবে ২০০৪ সালে গুগলে যোগ দেন সুন্দর পিচাই। পরবর্তীকালে তিনি গুগলের প্রধান‌ কার্যনির্বাহী আধিকারিক(Chief Executive Officer) হিসেবে এবং প্রধান সংস্থা ‘অ্যালফাবেটেরও’ প্রধান‌ কার্যনির্বাহী আধিকারি পদে নিয়োজিত হন।

             ১৯৭২ সালের ১০ জুন তামিলনাড়ুর মাদুরাই শহরে সুন্দর পিচাইয়ের জন্ম হয়। তাঁর বাবার নাম রঘুনাথ পিচাই এবং মায়ের নাম লক্ষ্মী পিচাই । তাঁর বাবা রঘুনাথ পিচাই একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার এবং মা লক্ষ্মী পিচাই সন্তান জন্ম দেওয়ার আগে অবধি স্টেনোগ্রাফারের কাজ করতেন। পিচাইয়ের ছোটোবেলা কেটেছে বেশ কষ্ট করে। চেন্নাইয়ে তিনি তাঁর ভাইয়ের সাথে ছোট্ট একটি ঘরে রাত কাটাতেন। একটা স্কুটার কেনার জন্য তাদের তিনবছর অপেক্ষা করতে হত।

 সুন্দর পিচাইয়ের প্রাথমিক পড়াশোনা শুরু চেন্নাইয়ের অশোকনগরে জওহর বিদ্যালয়ে। ‘আই.আই.টি, মাদ্রাস’ এর ক্যাম্পাসে অবস্থিত ‘ভানভানি ম্যাট্রিকুলেশন হায়ার সেকেন্ডারি স্কুল’ থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন তিনি। পিচাইয়ের ছোটোবেলা থেকেই তথ্যপ্রযুক্তির উপর ভীষণ আকর্ষণ ছিল। ‘আই.আই.টি, খড়গপুর’ থেকে তিনি ‘মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং’ পাশ করার পর পিচাইয়ের অধ্যাপক সুপারিশ করেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার জন্য পিচাইকে। কিন্তু তিনি এর পরিবর্তে এমএস(MS) এবং এমবিএ(MBA) ডিগ্রী অর্জন করার সিদ্ধান্ত নেন। তিনি ‘মেটেরিয়াল সায়েন্স’ এর উপর এমএস ডিগ্রি অর্জন করেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এবং এমবিএ ডিগ্রি অর্জন করেন হয়ারর্টন স্কুল অফ দি ইউনিভার্সিটি অব্ পেনসিলভানিয়া থেকে যেখানে তাঁকে যথাক্রমে সিয়েবেল স্কলার ও পল্মার স্কলার উপাধি দেওয়া হয় ।

             সুন্দর পিচাইয়ের কর্মজীবন ‘ম্যাকিনসে এন্ড কোম্পানি’ তে  ইঞ্জিনিয়ারিং এবং আ্যপ্লায়েড মেটেরিয়ালস ও  ম্যানেজমেন্ট কনসালটিং-এ প্রোডাক্ট ম্যানেজমেন্টের কাজের মাধ্যমে শুরু হয়। পিচাই গুগলে যোগদান করেন ২০০৪ সালে। প্রথমে তিনি  প্রাথমিক ভাবে কিছু গুগল টুলবারের ওপর কাজ শুরু করেন এবং মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার ও মোজিলা ফায়ারফক্স ওয়েব ব্রাউজারের মাধ্যমে গুগল ওয়েবসাইট খোলার ব্যবস্থা করেন। পরবর্তী কালে তিনি গুগলের ক্লায়েন্ট সফটওয়্যার ও প্রোডাক্ট ম্যানেজমেন্টেও নেতৃত্ব দেন। গুগল ক্রোমেও কাজ করেছেন তিনি। ক্রোম অপারেটিং সিস্টেম সেইসাথে গুগল ড্রাইভেও পরবর্তীকালে তিনি কাজ করেছেন। এছাড়াও তিনি জিমেইল এবং গুগল মানচিত্রের মত বিভিন্ন অ্যাপ্লিকেশনের উন্নয়ন ও তত্ত্বাবধান করেন। ২০০৯ সালের ১৯ নভেম্বর পিচাই ক্রোম অপারেটিং সিস্টেমের একটি নমুনা প্রদর্শন করেন যেটি ২০১২ সালে সর্বসাধারণের জন্য মুক্তি পায়। ২০১০ সালের ২০ মে তিনি গুগলের নতুন ভিডিও কোডেক ভিপি ৮(VP 8) -এর ঘোষণা করেন এবং নতুন ভিডিও ফরম্যাট, ওয়েবএম(WebM)চালু করেন। তিনি জাইভ সফটওয়্যারের(Jive Software) পরিচালক পদেও ছিলেন। সুন্দর পিচাই ২০১৩ সালের ১৩ মার্চ অ্যান্ড্রয়েডকে গুগল প্রোডাক্টের তালিকায় যোগ করেন। গুগলের সহায়ক প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সেরগেই ব্রিন সুন্দর পিচাইকে পরবর্তী সি.ই.ও হিসাবে ঘোষনা করলে ২০১৫ সালের ১০ আগস্ট সুন্দর পিচাইকে গুগলের  প্রধান‌ কার্যনির্বাহী আধিকারিক (Chief Executive Officer) হিসেবে নিয়োগ করা হয়। ২০১৪ সালে মাইক্রোসফটের প্রধান‌ কার্যনির্বাহী আধিকারিক হওয়ার জন্য পিচাইকে প্রস্তাব করা হয়েছিল, যা অবশেষে সত্য নাদেলাকে দেওয়া হয়। ২০১৯ সালের ডিসেম্বরে তিনি গুগলের প্রধান সংস্থা ‘অ্যালফাবেটেরও’ প্রধান‌ কার্যনির্বাহী আধিকারিক পদে নিয়োজিত হন ।

সুন্দর পিচাইয়ের স্ত্রী অঞ্জলি পিচাই। তাঁদের দুটি সন্তান আছে কিরন ও কাব্য। সুন্দর পিচাই মনে করেন “সেই সমস্ত মানুষজনদের সাথে কাজ করা ভালো যারা কাউকে নিরাপত্তাহীনতায় ভুগতে সাহায্য করে। কারন নিরাপত্তাহীনতায় ভুগলেই একজন মানুষ তার সীমাকে বাড়াতে শেখে।”

ইউ.এস.আই.বি.সি'(USIBC) এর তরফ থেকে ২০১৯ সালে সুন্দর পিচাই কে বর্তমান এই প্রযুক্তির দুনিয়ায় অসামান্য অবদানের জন্য প্রেস্টিজিয়াস গ্লোবাল লিডারশিপ( Prestigious Global Leadership) পুরস্কার দেওয়া হয় ।

ভারতবর্ষের এমনকি সমস্ত পৃথিবীর মানুষের কাছে সুন্দর পিচাই একটি অনুপ্রেরণার নাম ।

সববাংলায় পড়ে ভালো লাগছে? এখানে ক্লিক করে সাবস্ক্রাইব করুন আমাদের ভিডিও চ্যানেলটিওবাঙালি পাঠকের কাছে আপনার বিজ্ঞাপন পৌঁছে দিতে যোগাযোগ করুন – contact@sobbanglay.com এ।


Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।