আজকের দিনে

২০ মার্চ ।। বিশ্ব চড়ুই পাখি দিবস

প্রতিবছর প্রতিমাসের নির্দিষ্ট কিছুদিনে বিভিন্ন দেশেই কিছু দিবস পালিত হয়ে থাকে। এই নির্দিষ্ট দিনে অতীতের কোনো গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরি করতেই এই সমস্ত দিবস পালিত হয়ে থাকে। বিশ্বে পালনীয় সেই সমস্ত দিবসগুলির মধ্যে একটি হল বিশ্ব চড়ুই পাখি দিবস।

আমাদের ছোট বেলায় বন্ধুদের কে সামনে পেলেই বলতাম, বল দেখি একটা খুব পরিচিত পাখির নাম? কোন হতভাগ্য বন্ধু যদি একবার বলতো ‘চড়াই’ ব্যস! গালে ঠাসিয়ে এক চড়! তারপর অবশ্য তার উচ্চারণের ত্রুটি ঠিক করে দিয়ে বলতাম, ‘ওরে ওটা চড়ুই (sparrow) পাখি, চড়াই না। তুই চড়াতে বললি বলে তাই চড়িয়ে দিলাম। চড়ুই বললেই আর চড় খেতিসনা।’

এই চড়ুইপাখি এখন খুব একটা দেখা যায় না, ফলে এরকম অনাবিল মজাও আর করা হয়ে ওঠে না। ভারতের ‘নেচার ফরেভার সোসাইটি’ ফ্রান্সের ‘ইকো-সিস অ্যাকশন ফাউন্ডেশন’ এর সাথে হাত মিলিয়ে ২০১০ সাল থেকে ২০ মার্চ দিনটিকে বিশ্বজুড়ে ক্রমশঃ কমতে থাকা চড়ুইপাখিদের প্রতি মানুষের সচেতনতা বাড়ানোর জন্য বিশ্বব্যাপী বিশ্ব চড়ুই পাখি দিবস (world sparrow day) হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয়।

চড়ুই পাখির সংখ্যা ক্রমশই কমতে থাকার মূল কারণগুলি হল, কৃষির জন্য ব্যাপক হারে কীটনাশকের প্রয়োগ, মোবাইল ও টিভি টাওয়ার থেকে ক্ষতিকারক রেডিয়েশন ইত্যাদি।  এর পাশাপাশি প্রবল গ্রীষ্মে জলকষ্টে যাতে চড়ুই ও অন্যান্য পাখি যাতে মারা না যায় সে জন্যে ঘরের ছাদে বা বারান্দায় বাটিতে করে জল রাখলে পাখিদের কিছু সুরাহা হতে পারে। বিশ্ব চড়ুই পাখি দিবস -এর উদ্দেশ্য হল সাধারণ মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলে এই পাখিগুলিকে অবলুপ্তির হাত থেকে বাঁচানো।

২ Comments

২ Comments

  1. Pingback: আজকের দিনে | ২০ মার্চ | সববাংলায়

  2. Pingback: আন্তর্জাতিক পালনীয় দিবস | সববাংলায়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।