আজকের দিনে

২ জুলাই।। বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস

প্রতিবছর প্রতিমাসের নির্দিষ্ট কিছু দিনে কিছু দিবস পালিত হয়। নির্দিষ্ট দিনে অতীতের কোনো গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরী করতেই এই সমস্ত দিবস পালিত হয়। বিশ্বের পালনীয় সেই সমস্ত দিবসগুলি মধ্যে একটি হল বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস (World Sports Journalists Day)।

সমগ্র বিশ্ব জুড়ে ২ জুলাই এই দিনটি পালন করা হয়। ক্রীড়া সাংবাদিকতার ভূমিকা এবং গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস পালন করা হয়ে থাকে।

১৯৯৪ সালে ২ জুলাই প্রথম ‘বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস’ পালন করা হয়। এরপর থেকে প্রতিবছর ২ জুলাই সারা বিশ্বেই দিবসটি পালন করা হয়ে থাকে। ১৯২৪ সালের ২ জুলাই প্যারিস অলিম্পিকের সময় আন্তর্জাতিক ক্রীড়া সাংবাদিক সংগঠন বা International Sports Press Association (AIPS) প্রতিষ্ঠিত হয়। বিশ্বের বিভিন্ন ক্রীড়া বিষয়ক সংবাদদাতাদের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও আস্থা বৃদ্ধি করতে জন্ম হয় এই সংগঠনের। তাই AIPS-এর প্রতিষ্ঠা দিবসকেই ‘বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস’ হিসেবে বেছে নেওয়া হয়। বর্তমানে AIPS-এর সদস্য দেশের সংখ্যা ১৬৭টি। FIFA, IAAF, International Olympic Committee প্রভৃতি সংগঠনগুলি AIPS-এর সহযোগী সংগঠন। প্রতিটি দেশেই ক্রীড়া বা খেলাধুলা একটি বিশেষ স্থান অধিকার করে রয়েছে। আধুনিক বিশ্বে খেলার জনপ্রিয়তা দিন দিন বাড়ছে এবং বিভিন্ন নতুন খেলার জন্ম হচ্ছে। খেলাধুলার জগৎকে জনসমক্ষে তুলে ধরা এবং এর বিভিন্ন দিক উন্মোচন করা, জনসাধারণের মতামত, বিশেষজ্ঞের মতামত প্রভৃতিকে তুলে ধরা, সর্বোপরি কখন, কোথায়, কোন খেলা হচ্ছে এবং খেলাধুলা সংক্রান্ত বিভিন্ন ব্যক্তিত্বকে তুলে ধরা ইত্যাদি ক্রীড়া সাংবাদিকতার  অন্তর্গত। তাই ক্রীড়াপ্রেমীদের কাছে তো বটেই এবং সমগ্র বিশ্বেই ক্রীড়া সাংবাদিকতার গুরুত্ব অপরিসীম। ক্রীড়া সাংবাদিকতা প্রতিটি সংবাদ মাধ্যমেরই একটি  অবিচ্ছেদ্য অঙ্গ। বেশিরভাগ দেশেই ক্রীড়া সাংবাদিকদের নিজস্ব জাতীয় সংগঠন রয়েছে। এই দিবসটি পালনের মধ্য দিয়ে ক্রীড়া সাংবাদিকদের উৎসাহিত করা হয়, যাতে তারা আরও ভালো কাজ করতে পারে। বর্তমানে ক্রীড়া সাংবাদিকতা একটি সম্মানজনক পেশা। 

এই বিশেষ দিনটিতে ক্রীড়া সংগঠনগুলো বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে থাকে। সফল সাংবাদিকদের তাঁদের কাজের জন্য পুরস্কৃত করা হয়ে থাকে। সোশ্যাল মিডিয়ায় তাঁদের বিভিন্ন ছবি ও কাজ তুলে ধরা হয়। বর্তমান বিশ্বে খেলাধুলার জনপ্রিয়তার মূলে রয়েছে ক্রীড়া সাংবাদিকতা। ক্রীড়া সাংবাদিকদের দক্ষতাপূর্ণ সংবাদ পরিবেশন ও বিশ্বের নানান খেলাকে জনসমক্ষে তুলে ধরার প্রয়াস, খেলাধুলার জগতে এক অন্য মাত্রা এনে দিয়েছে। তাই বর্তমান বিশ্বে ক্রীড়া সাংবাদিকতার ভূমিকা অপরিসীম।

স্বরচিত রচনা পাঠ প্রতিযোগিতা, আপনার রচনা পড়ুন আপনার মতো করে।

vdo contest

বিশদে জানতে ছবিতে ক্লিক করুন। আমাদের সাইটে বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন। ইমেল – contact@sobbanglay.com

 


Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।