খেলা

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ হল ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ আসর। এই বিশ্বকাপ যৌথভাবে অনুষ্ঠিত হচ্ছে ইংল্যান্ড ও ওয়েলসে। বর্তমানে চলতে থাকা এই বিশ্বকাপের আসরের সুচনা ঘটেছে ৩০ মে। এই বিশ্বকাপের সমাপ্তি ঘটবে ১৪ জুলাই ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে। ফাইনালে পরস্পরের সম্মুখীন হতে চলেছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। এই নিয়ে পঞ্চমবারের জন্য (প্রথম - ১৯৭৫, দ্বিতীয় - ১৯৭৯, তৃতীয় - ১৯৮৩, চতুর্থ - ১৯৯৯) আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ইংল্যান্ডে অনুষ্ঠিত হল।

এই দ্বাদশ বিশ্বকাপের আসরে অংশগ্রহণ করেছিল মোট ১০ টি দেশ। এই দেশগুলি হল ভারত, পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ১০ টি দলকে এই প্রথমবার একটি গ্রুপেই রাখা হয় এবং একটি রাউন্ড-রবিন টুর্নামেন্টের ধরনে খেলানো হয়।। প্রতিটা দল পরস্পরের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলে। তাদের মধ্যে গ্রুপ টেবিলের শীর্ষে থাকা চারটি দল যথাক্রমে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড সেমিফাইনালে পৌছায়। নিউজিল্যান্ড ও ইংল্যান্ড যথাক্রমে ভারত ও অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে পৌঁছেছে।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠান লন্ডনের দ্য মল-এ অনুষ্ঠিত হয়। বিগত বিশ্বকাপের (২০১৫) বিজয়ী দেশ অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের তৎকালীন অধিনায়ক মাইকেল ক্লার্ক, ইংল্যান্ডের ভূতপূর্ব অফ-স্পিনার গ্রামে সোয়ানের সহযোগিতায় বিশ্বকাপের ট্রফি মঞ্চে তুলে আনেন।

এই বিশ্বকাপে দুটি সেমিফাইনাল সমেত এখনও পর্যন্ত মোট ৪৭ টি ম্যাচ খেলা হয়েছে। ইংল্যান্ডের ১০ টি ও ওয়েলসের ১ টি মিলিয়ে দুই উদ্যোক্তা দেশের মোট ১১ টি ভিন্ন ভিন্ন ক্রিকেট মাঠে ম্যাচগুলি অনুষ্ঠিত হয়েছে। ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে লন্ডনের লর্ডসে।
১৯৮৩ সাল ও ২০০৭ সাল থেকে যথাক্রমে প্রত্যেকটা বিশ্বকাপে অংশগ্রহণ করে আসা জিম্বাবয়ে ও আয়ারল্যান্ড এই প্রথমবার এই বিশ্বকাপের যোগ্যতা নির্ধারণ পর্বে উত্তীর্ণ হতে ব্যর্থ হয়। এই বিশ্বকাপের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ ও কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে খেলতে দেখা যায় যথাক্রমে দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির (বয়স ৪০) ও আফগানিস্তানের মুজিব উর রহমান-কে (বয়স ১৮)।]
এই বিশ্বকাপে এখনও পর্যন্ত ৬৪৮ রান করে সবচেয়ে বেশি রান স্কোরারের জায়গায় রয়েছেন ভারতের রোহিত শর্মা। এই রোহিত শর্মা-ই বিশ্বকাপের ইতিহাসে প্রথম কোনও ক্রিকেটার হিসেবে একটি বিশ্বকাপে ৫ টি শতরান করে রেকর্ড তৈরি করলেন। এখনও পর্যন্ত ২৭ টি উইকেট নিয়ে সবচেয়ে বেশি উইকেট টেকারের জায়গায় রয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টারক। এই বিশ্বকাপেই বাংলাদেশের সাকিব-আল-হাসান বিশ্বকাপের ইতিহাসে প্রথম কোনও অলরাউনডার হিসেবে ৬০০ রান করে ১০ টি উইকেট নিয়ে রেকর্ড তৈরি করেন।

তথ্যসূত্র


  1. https://en.wikipedia.org/wiki/2019_Cricket_World_Cup
  2. https://indianexpress.com/section/sports/cricket-world-cup/stats/

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!