আজকের দিনে

১৫ জানুয়ারি ।। জাতীয় সেনা দিবস (ভারত)

প্রতি বছর প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে বিভিন্ন দেশেই কিছু দিবস পালিত হয়। ঐ নির্দিষ্ট দিনে অতীতের কোন গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা  গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা  তৈরী করতেই এই সমস্ত দিবস পালিত হয়। ভারতও তার ব্যতিক্রম নয়। ভারতে পালনীয় সেই সমস্ত দিবসগুলোর মধ্যেই একটি হল সেনা দিবস।

লেফটেন্যান্ট জেনারেল কে.এম.কারিয়াপ্পা

লেফটেন্যান্ট জেনারেল কে.এম.কারিয়াপ্পা

বছরের ১৫ জানুয়ারি দিনটি ভারতবর্ষে সেনা দিবস হিসাবে পালন করা হয়। প্রধানত রাজধানী দিল্লীর সেনানিবাসেই দিনটি পালন করা হয়। ২০২০ সালে ভারতে ৭২তম ভারতীয় সেনাদিবস হিসাব পালিত হবে।

প্রায় ২০০ বছর ব্রিটিশদের দাসত্ব করার পর ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারত স্বাধীনতা লাভ করে। সেই থেকে  ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস হিসাবে পালিত হয়। কিন্তু স্বাধীনতা লাভের পরেই ভারতকে সম্মুখীন হতে হয় সেই সময়ের সাম্প্রদায়িক দাঙ্গার। দেশভাগের পর দেশের শান্তি- শৃঙ্খলা বজায় রাখতে সেনাবাহিনীর প্রয়োজন হয়। অথচ সেইসময় অবধিও সেনাবাহিনীর দায়িত্বে ছিল ইংরেজ । সেনাপ্রধানের দায়িত্বে তখন ছিলেন ব্রিটিশ কমান্ডার ইন চিফ জেনারেল স্যার ফ্রান্সিস বুচার। তাই স্বাধীনতা হস্তান্তরের পর সেনাবাহিনীর দায়িত্বও হস্তান্তরের দরকার হয়ে পরে। সেইমত ১৯৪৯ সালের ১৫ জানুয়ারি লেফটেন্যান্ট জেনারেল কে.এম.কারিয়াপ্পা, স্যার ফ্রান্সিস বুচারের কাছ থেকে প্রথম ভারতীয় কমান্ডার ইন চিফ হিসাবে কার্যভার গ্রহণ করেছিলেন। এই পদে দায়িত্ব হস্তান্তরের দিনটি ভারতীয় সেনাদের কাছে এক স্মরণীয় দিন।  সেই থেকেই প্রতি বছর এই দিনটি ভারতীয় সেনা দিবস হিসেবে পালন করা হয়।

এইদিন দিল্লির সেনানিবাসের সামনে প্যারেডের ব্যাবস্থা করা হয় এবং সেইসব সাহসী যোদ্ধাদের স্যালুট জানানো হয় যারা জাতি-ধর্ম নির্বিশেষে আমাদের মাতৃভূমি কে রক্ষা করে যাচ্ছে।

তথ্যসূত্র


  1. আন্তজাতিক ও রাষ্ট্রীয় দিবসের ইতিকথা,লেখক বিমান বসু, পাতা নং-৯ 
  2. jagranjosh.com/general-knowledge/amp/why-is-army-day-celebrated-in-india
  3. https://en.m.wikipedia.org/wiki/Army_Day_(India)

১ Comment

1 Comment

  1. Pingback: আজকের দিনে ।। ১৫ই জানুয়ারি | সববাংলায়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।