ইতিহাস

বাংলা ভাষায় মুদ্রিত প্রথম গ্রন্থ

বাংলা ভাষায় প্রথম বইয়ের কথা বললে প্রথমেই উঠে আসবে চর্যাপদের নাম কিন্তু তা মুদ্রিত বই নয়। বাংলা ভাষায় মুদ্রিত প্রথম গ্রন্থ কী - তা অনেকেরই অজানা। আমরা এখানে বাংলা ভাষায় মুদ্রিত প্রথম বইটির কথা বিশদে তুলে ধরব।

বাংলা হরফে প্রথম মুদ্রিত বই প্রকাশিত হয়েছিল সম্ভবত ১৬৮২ খ্রিষ্টাব্দে, ফ্রান্সের রাজধানী প্যারিসে। তবে সেই বইটির কয়েকটি ছেঁড়া পাতা পাওয়া যায়, পুরো বইটি পাওয়া যায়নি। পরবর্তীকালে জার্মানিতেও সম্ভবত ১৭২৫ খ্রিষ্টাব্দে আরেকটি বাংলা বই প্রকাশিত হয়েছিল কিন্তু তারও কয়েকটি ছেঁড়া পাতা ছাড়া আর কিছু পাওয়া যায়নি।

সেই সব হিসেব করে, বাংলা ভাষায় মুদ্রিত প্রথম গ্রন্থ যেটি পাওয়া গেছে সেটি হল ‘কৃপার শাস্ত্রের অর্থভেদ’ (Crepar Xaxtrer Orth, Bhed)। এর লেখক মিশনারী মানোয়েল দা আস্‌সুম্পসাঁউ (Manoel da Assumpçam )। বইটি ১৭৩৫ সালে লেখা হলেও ছাপা হয়েছিল ১৭৪৩ খ্রিষ্টাব্দে, পর্তুগালের রাজধানী লিসবনে। অবশ্য, বইটি বাংলা হরফে নয়, ছাপা হয় রোমান হরফে। অর্থাৎ, আমরা এখন যেমন বাংলা ফোনেটিক-এ ইংরাজি হরফে মোবাইল বা কম্পিউটারে লিখে থাকি (ছবি দ্রষ্টব্য)।

গ্রন্থটির পৃষ্ঠা সংখ্যা ৩৯১। ১৮৩৬ খৃস্টাব্দে চন্দননগরের ফরাসি পাদ্রী ফাদার গেরেঁ একটি পরিমার্জ্জিত সংস্করণ প্রকাশ করেন। এর তৃতীয় সংস্করণ প্রকাশিত হয় ১৮৬৯ খ্রিষ্টাব্দে ভারতের মারগাওঁ শহরের একটি মুদ্রণালয়ে। গ্রন্থটি দ্বিভাষী – এর ডান পাতায় পর্তুগিজ ভাষায় ও বাম পাতায় বাংলা ভাষায় লিখিত। তবে বাংলা ভাষায় অনুবাদ কে বা কারা করেন তা জানা যায় না। তবে লেখাটিতে ঢাকার তৎকালীন ভাওয়াল পরগণার কথ্য ভাষা লক্ষ্য করা যায়।

এই গ্রন্থটি খ্রিষ্ট ধর্মের প্রচারের জন্য লিখিত হয়েছিল। তবে মানোয়েল দা আস্‌সুম্পসাঁউ পর্তুগীজ ভাষায় বাংলা ব্যাকরণ ও বাংলা-পর্তুগীজ শব্দকোষ লেখারও চেষ্টা করেছিলেন।

বাংলা ছাপার হরফ তৈরি না হওয়ায় রোমানে হরফে মুদ্রিত হলেও এটি একটি যুগান্তকারী ঘটনা কারণ এর পরবর্তীতে আমরা পাবো বাংলা হরফে ছাপা পুস্তক, ব্যাকরণ ও সংবাদপত্র।

বাংলা ভাষায় মুদ্রিত প্রথম গ্রন্থ ‘কৃপার শাস্ত্রের অর্থভেদ’ দেখতে ঠিক কেমন ছিল বোঝার জন্য এখানে একটি পৃষ্ঠার ছবি দেওয়া হল -

বাংলা ভাষায় মুদ্রিত প্রথম গ্রন্থ

তথ্যসূত্র


  1. https://bn.wikipedia.org/wiki/ক্রিপার_শাস্ত্রের_অর্থভেদ
  2. http://www.somewhereinblog.net/blog/TAYEMbest/29838640
  3. হাজার বছরের বাঙালি সংস্কৃতি - গোলাম মুরশিদ, অবসর প্রকাশন, ISBN 984-415-190-2
  4. ছবি

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!