ভূগোল

স্পেন

Flag of Spainআলতামিরা গুহা থেকে রিয়েল মাদ্রিদ অথবা ঐতিহাসিক দুর্গ থেকে পুরনো সব ক্যাথিড্রাল এই সবের কথা যখন আসে, তখন মনে পড়ে একটাই দেশ। তা হল স্পেন (Spain)। ইউরোপ তথা পৃথিবীর অন্যতম একটি দেশ, স্পেন।

ইউরোপ মহাদেশের একটি অন্যতম দেশ হল স্পেন   উত্তর পূর্বে ফ্রান্স ও অ্যান্ডোরা, উত্তর পশ্চিমে বিস্কায়া উপসাগর, আটলান্টিক মহাসাগর,  পশ্চিমে পর্তুগাল,  দক্ষিণের একটি ছোট্ট অংশে যুক্তরাজ্য অধিকৃত জিব্রাল্টার এবং বাকি সমগ্র দক্ষিণ আর পূর্বে ভূমধ্যসাগর (Mediterranean Sea) ঘিরে রয়েছে সমগ্র দেশটিকে। দেশের দক্ষিণতম বিন্দুটি আফ্রিকার মরক্কোর দিকে মুখ করে আছে এবং সরু জিব্রাল্টার প্রণালী দ্বারা একে অপরের থেকে বিচ্ছিন্ন। সেদিক থেকে স্পেনই একমাত্র  ইউরোপের দেশ যে কিনা আফ্রিকার সাথে কোন সীমানা তৈরি করেছে।

spain map

স্পেনের রাজধানী হল মাদ্রিদ এটিই দেশের মধ্যে সবচেয়ে বড় শহর। অন্যান্য কয়েকটি উল্লেখযোগ্য শহর হল বালেন্সিয়া, বার্সেলোনা,মালাগা , সেবিইয়া, বিলবাও ইত্যাদি। আয়তনের বিচারে স্পেন ইউরোপে  চতুর্থ বৃহত্তম দেশ এবং বিশ্বে ৫১তম দেশ। জনসংখ্যার বিচারে দেশটি ইউরোপে ষষ্ঠ জনবহুল দেশ

স্পেনের সরকারি মুদ্রা ইউরো। জাতীয় ভাষা হল স্প্যানিশ।কিন্তু আইনত দেশটি বহুভাষী তাই অন্যান্য ভাষাতেও এখানে প্রচুর মানুষ কথা বলে। দেশের ৭০ শতাংশ ক্যাথলিক খ্রিষ্টান, ২৫ শতাংশ ধর্মে অবিশ্বাসী, ২ শতাংশ  অন্যান্য ধর্মের মানুষ। দেশের শাসক  রাজা এবং তিনিই সেনাপ্রধান। রাষ্ট্রপতি সরকার পরিচালনা করে।

ভ্রমণের দিক থেকে স্পেন খুবই উল্লেখযোগ্য একটি দেশ। ২০১৭ সালে ঘুরতে যাওয়ার দিক থেকে এটি বিশ্বের দ্বিতীয় জায়গা দখল করেছিল।  বিশ্বের ঐতিহ্যবাহী জায়গার (World Heritage Sites) গুনতিতে তৃতীয় তালিকায় স্পেন। ইতালি এবং চীনের পরই স্পেনের স্থান। এই দেশে ৪০ টিরও বেশি বিশ্বের ঐতিহ্যবাহী জায়গাগুলো রয়েছে। আর এই তালিকা অপূর্ণই থেকে যাবে যদি তালিকার শুরুতেই আলতামিরা গুহার নাম না থাকে। এই দেশে প্রচুর ক্যাথিড্রাল এবং দুর্গ রয়েছে যা ঐতিহাসিক ভাবে  খুবই গুরুত্বপূর্ণ।

 পায়েলা (Paella) এই দেশের বিখ্যাত একটি খাবার। অনেকেই এটিকে জাতীয় খাবার মনে করে এবং অনেকে মনে করে এটি বালেন্সিয়ার বিখ্যাত খাবার। অন্যান্য খাবারের মধ্যে সামুদ্রিক খাবার এবং বিভিন্ন সুপ খুব বিখ্যাত।

দেশের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। এই দেশের দুটি ফুটবল দল রিয়েল মাদ্রিদ এবং বার্সেলোনা পৃথিবী বিখ্যাত ২০১০  সালে ফিফা বিশ্বকাপ খেলায় স্পেন বিজয়ী হয়েছিল।

 

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!