আজকের দিনে

আজকের দিনে ।। ৪ জানুয়ারি

কালের চাকা ঘূর্ণায়মান। ইতিহাসের পাতা ওল্টালেই চোখে পড়ে ঘটনার ঘনঘটা। দৈনন্দিন সেই হিসেব আমরা ইন্টারনেটের দুনিয়ায় চোখ রাখলে কিছুটা হয়ত পেয়েও যাবো – কিন্তু সববাংলায় এর পাতায় সেটা পাবো একটু অন্যভাবে – ভারত, বাংলাদেশ এবং বাকি বিশ্বের মনে রাখার মত ঘটনাগুলি পড়ে নেব নিজের মাতৃভাষায়। চলুন দেখে নিই আজকের কিছু  গুরুত্বপূর্ণ ঘটনা –  ইতিহাসে ৪ জানুয়ারি ঃ

 

বিশেষ দিবসঃ

বিশ্ব ব্রেইল দিবস

 

আজকের দিনে ভারতঃ

১৮৮৯ সালের আজকের দিনে তামিলনাড়ুতে সুপ্রিম কোর্টের দ্বিতীয় প্রধান বিচারপতি পতঞ্জলি শাস্ত্রীর জন্ম হয়।

১৯৫৬ সালের আজকের দিনে ওড়িশাতে সাংবাদিক, লেখিকা সরোজিনী সাহুর জন্ম হয়। ১৯৯৩ সালে তিনি ওড়িশা সাহিত্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ড পান। ভারতের ২৫ জন ব্যতিক্রমী মহিলার মধ্যে তাঁর নাম অন্তর্ভুক্ত করেছে ‘কিন্ডলে ম্যাগাজিন’।

১৯৯৮ সালে আজকের দিনে প্রখ্যাত ভারতীয় সংগীত পরিচালক রাহুল দেব বর্মনের মৃত্যু হয়।

 

আজকের দিনে বাংলাদেশঃ

১৯৪৮ সালের আজকের দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের অ্যাসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠাকালীন সময়ে এর নাম ছিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ।

১৯৫০ সালের আজকের দিনে বাংলাদেশের একজন কবি এবং সাহিত্য সমালোচক খোন্দকার আশরাফ হোসেনের জন্ম হয়।

১৯৬৬ সালের আজকের দিনে বাংলাদেশের বিখ্যাত সঙ্গীতশিল্পী ফাহমিদা নবীর জন্ম হয়।

১৯৭১ সালের আজকের দিনে জাতীয় মুজাহিদ সংঘ পূর্ব ও পশ্চিম পাকিস্তানের পৃথকীকরণ ও পূর্ব পাকিস্তানের স্বাধীনতার প্রয়োজনীয়তা উল্লেখ করে একটি পুস্তিকা প্রকাশ করে।

১৯৯৭ সালে আজকের দিনে বাংলাদেশী কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের মৃত্যু হয়।

 

আজকের দিনে বিশ্বঃ

৪৬ খ্রিস্টপূর্বাব্দে আজকের দিনে আফ্রিকার রোমান প্রদেশে রোমের লেফটেন্যান্ট ও পরবর্তী কনসাল জুলিয়াস সিজারের সাথে যুদ্ধ বাধে তিতাস লেবিয়েনাসের। এই যুদ্ধ ব্যাটল অব রুসপিনা নামে পরিচিত।

১৬৪৩ সালের আজকের দিনে ইংল্যান্ডে  বিশ্ববরেণ্য গণিতজ্ঞ, পদার্থবিজ্ঞানী, জ্যোতির্বিদ, ক্লাসিক্যাল মেকানিক্সের জনক স্যার আইজ্যাক নিউটনের জন্ম হয়।

১৭৬২ সালের আজকের দিনে স্পেন ও ন্যাপলস-এর সঙ্গে সাত বছরের যুদ্ধে লিপ্ত হয় গ্রেট ব্রিটেন।

১৮৪৭ সালের আজকের দিনে স্যামুয়েল কোল্ট তাঁর প্রথম রিভলবার আমেরিকা সরকারের হাতে দেন।

১৮৫৩ সালের আজকের দিনে অপহৃত ও আমেরিকার দক্ষিণাঞ্চলে বিক্রীত হওয়ার পর সলোমন নর্থ ১২ বছরের দাসত্ব কাটিয়ে শেষ পর্যন্ত স্বাধীন হলেন। তাঁর বিখ্যাত আত্মজীবনী ‘টুয়েলভ ইয়ার্স এ স্লেভ’ জাতীয় বেস্ট সেলার হয়।

১৮৫৪ সালের আজকের দিনে আন্টার্কটিকা ও মাদাগাস্কার দ্বীপের মাঝে ভারত মহাসাগরে অবস্থিত ম্যাকডোনাল্ডস আইল্যান্ডস আবিষ্কার করেন ক্যাপ্টেন উইলিয়াম ম্যাকডোনাল্ড। দুটি আগ্নেয়গিরি থাকায় এই দ্বীপ জনমানবহীন।

১৮৮৪ সালের আজকের দিনে গনতান্ত্রিক সমাজচেতনা ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে ইংল্যান্ডে প্রতিষ্ঠিত হয় ‘ফ্যাবিয়ান সোসাইটি’। এর কার্যালয় ছিল লন্ডনে।

১৯০৩ সালের আজকের দিনে তোপসি নামক একটি হাতিকে তড়িতাহত করে মেরে ফেলে কোনি আইল্যান্ডের লুনা পার্কের মালিকেরা। এডিসন ফিল্ম কোম্পানি এই ঘটনাটি ফ্রেমবন্দী করে।

১৯৪৮ সালের আজকের দিনে ইংল্যান্ডের থেকে স্বাধীনতা লাভ করে ব্রহ্মদেশ, যার পরবর্তী নাম হয় মায়ানমার। ইউ নু হন ব্রহ্মদেশের প্রথম প্রধানমন্ত্রী।

১৯৫৮ সালের আজকের দিনে রাশিয়া দ্বারা প্রেরিত কৃত্রিম উপগ্রহ স্পুটনিক-১ তিন সপ্তাহ কর্মরত থাকার পর ব্যাটারি অক্ষম হওয়ায় কক্ষপথ থেকে পৃথিবীতে এসে পড়ে।

১৯৬০ সালের আজকের দিনে নোবেল পুরস্কার বিজয়ী আলজেরীয় সাহিত্যিক এ্যালবার্ট কাম্যুর মৃত্যু হয়।

২০০৪ সালের আজকের দিনে ‘নাসা’ দ্বারা প্রেরিত মঙ্গলযান ‘স্পিরিট’ মঙ্গল গ্রহে অবতরণ করে।

২০১০ সালের আজকের দিনে দীর্ঘতম অট্টালিকা বুর্জ খলিফার উদ্বোধন হয়।

« আজকের দিনে ।। ৩ জানুয়ারিআজকের দিনে ।। ৫ জানুয়ারি »
Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।

বাংলাভাষায় তথ্যের চর্চা ও তার প্রসারের জন্য আমাদের ফেসবুক পেজটি লাইক করুন