আজকের দিনে

আজকের দিনে ।। ৩ জানুয়ারি

কালের চাকা ঘূর্ণায়মান। ইতিহাসের পাতা ওল্টালেই চোখে পড়ে ঘটনার ঘনঘটা। দৈনন্দিন সেই হিসেব আমরা ইন্টারনেটের দুনিয়ায় চোখ রাখলে কিছুটা হয়ত পেয়েও যাবো – কিন্তু সববাংলায় এর পাতায় সেটা পাবো একটু অন্যভাবে – ভারত, বাংলাদেশ এবং বাকি বিশ্বের মনে রাখার মত ঘটনাগুলি পড়ে নেব নিজের মাতৃভাষায়। চলুন দেখে নিই আজকের কিছু  গুরুত্বপূর্ণ ঘটনা –  ইতিহাসে ৩ জানুয়ারি ঃ

 

আজকের দিনে ভারতঃ

১৮৩১ সালের আজকের দিনে কবি ও সমাজ সংস্কারক সাবিত্রীবাই ফুলের জন্ম হয়। তাঁকে প্রথম ভারতীয় শিক্ষিকা হিসেবে গণ্য করা হয়।

১৯২১ সালে আজকের দিনে চিত্র পরিচালক চেতন আনন্দের জন্ম হয়।

১৯৬৬ সালের আজকের দিনে ভারতীয় ক্রিকেটার চেতন শর্মার পাঞ্জাবের লুধিয়ানাতে জন্ম হয়। ২৩টি টেস্ট ম্যাচ ও ৪৫টি ওয়ানডে ম্যাচে দ্রুত গতির বোলার হিসেবে তিনি ভারতের হয়ে খেলেছেন।

২০০২ সালের আজকের দিনে ভারতীয় গণিতজ্ঞ এবং ইঞ্জিনিয়ার সতীশ ধাওয়ানের মৃত্যু হয়।

 

আজকের দিনে বাংলাদেশঃ

১৭৮২ সালের আজকের দিনে সিলেট জেলা প্রতিষ্ঠিত হয়।

 

আজকের দিনে বিশ্বঃ

১৭৭৭ সালের আজকের দিনে আমেরিকার স্বাধীনতা সংগ্রামে আমেরিকান জেনারেল জর্জ ওয়াশিংটন ব্রিটিশ জেনারেল লর্ড কর্নওয়ালিশকে যুদ্ধে পরাজিত করেন। এই যূদ্ধ ব্যাটল অব প্রিন্সেটন নামে পরিচিত।

১৮৭০ সালের আজকের দিনে ব্রুকলিন ব্রিজ নির্মাণের ভিত্তিস্থাপন হয়। এই সেতুটি নিউ ইয়র্ক সিটিতে ইস্ট রিভারের ওপর অবস্থিত। এটি হল পৃথিবীর সর্বপ্রথম স্টিল-ওয়ারে নির্মিত সাসপেনসান ব্রিজ।

১৮৮৮ সালের আজকের দিনে নিউ ইয়র্কের লিক অবজারভেটরিতে সর্বপ্রথম জেমস লিক টেলিস্কোপ ব্যবহৃত হয়। টেলিস্কোপটির ব্যাস ছিল ৯১ সেন্টিমিটার, এটি ছিল তৎকালীন বৃহত্তম প্রতিসারক টেলিস্কোপ।

১৯২৫ সালের আজকের দিনে বেনিটো মুসোলিনি ইতালির ওপর তাঁর একনায়কতান্ত্রিক শাসনের কথা ঘোষণা করেন।

১৯৫৭ সালের আজকের দিনে হ্যামিল্টন ওয়াচ কোম্পানি প্রথম বিদ্যুৎচালিত ঘড়ি তৈরি করেন।

১৯৫৮ সালের আজকের দিনে ওয়েস্ট ইন্ডিজ ফেডারেশন গঠিত হয়। ক্যারিবিয়ান দ্বীপগুলি নিয়ে গঠিত একটি রাজনৈতিক সমন্বয় ছিল এটি, যার রাজধানী ছিল ত্রিনিদাদ ও টোবাগো -এর পোর্ট অব স্পেন।

১৯৬২ সালের আজকের দিনে পোপ জন ২৩ ফিদেল কাস্ত্রোকে সমাজচ্যুত করেন। ফিদেল কাস্ত্রো ছিলেন কিউবার কমিউনিস্ট বিপ্লবী, যিনি ১৯৫৯ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত কিউবার প্রধানমন্ত্রী এবং কিউবার প্রেসিডেন্ট ছিলেন। তাঁর নেতৃত্বে কিউবা একদলীয় কমিউনিস্ট দেশে পরিণত হয়।

১৯৯৯ সালের আজকের দিনে মঙ্গল গ্রহের দক্ষিণ গোলার্ধের ভূমি ও জলবায়ু পর্যবেক্ষণের জন্য নাসা ‘মার্স পোলার ল্যান্ডার’ লঞ্চ করে।

« আজকের দিনে ।। ২ জানুয়ারিআজকের দিনে ।। ৪ জানুয়ারি »

স্বরচিত রচনা পাঠ প্রতিযোগিতা, আপনার রচনা পড়ুন আপনার মতো করে।

vdo contest

বিশদে জানতে ছবিতে ক্লিক করুন। আমাদের সাইটে বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন। ইমেল – contact@sobbanglay.com

 


Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।