আজকের দিনে

আজকের দিনে ।। ২ জানুয়ারি

কালের চাকা ঘূর্ণায়মান। ইতিহাসের পাতা ওল্টালেই চোখে পড়ে ঘটনার ঘনঘটা। দৈনন্দিন সেই হিসেব আমরা ইন্টারনেটের দুনিয়ায় চোখ রাখলে কিছুটা হয়ত পেয়েও যাবো – কিন্তু সববাংলায় এর পাতায় সেটা পাবো একটু অন্যভাবে – ভারত, বাংলাদেশ এবং বাকি বিশ্বের মনে রাখার মত ঘটনাগুলি পড়ে নেব নিজের মাতৃভাষায়। চলুন দেখে নিই আজকের কিছু  গুরুত্বপূর্ণ ঘটনা –  ইতিহাসে ২ জানুয়ারি ঃ

 

বিশেষ দিবসঃ

জাতীয় সমাজসেবা দিবস (বাংলাদেশ)

 

আজকের দিনে ভারতঃ

১৮৯৬ সালের আজকের দিনে বিখ্যাত বাঙালি শিশুসাহিত্যিক তথা প্রথম জীবনে বিপ্লবী রাজনৈতিক কর্মী খগেন্দ্রনাথ মিত্রের জন্ম হয়।

১৯০৫ সালের আজকের দিনে কোডিয়াগঞ্জে ভারতীয় লেখক জৈনেন্দ্র কুমার আগ্রার জন্ম হয়। ‘মুক্তিবোধ’ উপন্যাসের জন্য তিনি সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার লাভ করেন।

১৯৫৪ সালের আজকের দিনে ভারতের সবচেয়ে বড়ো সম্মান ভারতরত্ন ও পদ্মবিভূষণ সূচিত হয়।

১৯৬০ সালের আজকের দিনে ভারতীয় ক্রিকেটার রমন লাম্বার উত্তরপ্রদেশে জন্ম হয়। ঢাকা প্রিমিয়ার লিগ ছাড়াও তিনি আন্তর্জাতিক স্তরে ৪টি টেস্ট ম্যাচ ও ৩২টি ওয়ানডে ম্যাচ খেলেছেন।

১৯৭৬ সালের আজকের দিনে  ভারতীয় বাঙালি সাহিত্যিক ও চলচ্চিত্র পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের মৃত্যু হয়।

১৯৮৯ সালের আজকের দিনে ভারতীয় নাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা সফদার হাসমি গাজিয়াবাদে তাঁর পথনাটক ‘হাল্লা বোল’ চলাকালীন কংগ্রেস পার্টির একদল দুষ্কৃতী দ্বারা নিহত হন। এই ঘটনার ১৪ বছর পর গাজিয়াবাদ কোর্ট কংগ্রেস পার্টির সদস্য মুকেশ শর্মা সহ ১০ জনকে অপরাধী সাব্যস্ত করে।

১৯৭৫ সালের আজকের দিনে বিহারের সমস্তিপুরে একটি বোমা বিস্ফোরণে তৎকালীন রেলওয়ে মন্ত্রী ললিত নারায়ণ মিশ্র জখম হন।

 

আজকের দিনে বাংলাদেশঃ

১৯৭৫ সালের আজকের দিনে পুলিশ কাস্টডিতে বিপ্লবী কমিউনিস্ট নেতা সিরাজ সিকদারের  মৃত্যু হয়। অনেকের মতে এটি হত্যা কিন্তু ঠিক কখন কোথায় কীভাবে তাকে হত্যা করা হয় সে সম্পর্কে অস্পষ্টতা রয়েছে।

 

আজকের দিনে বিশ্বঃ

৩৬৬ সালের আজকের দিনে দিনে তুষারশীতল লাইন নদী অতিক্রম করে রোমান সাম্রাজ্যে আক্রমণ হানে আলেমানি গোষ্ঠীর বিপুল সংখ্যক সেনা। আলেমানি কথাটির আক্ষরিক অর্থ সকল পুরুষ।

১৭৭৭ সালের আজকের দিনে নিউ জার্সির ট্রেন্টনে ব্রিটিশ আক্রমণের প্রতিরোধে যুদ্ধ বাধে জর্জ ওয়াশিংটনের নেতৃত্বে আমেরিকার সেনার সঙ্গে ইংরেজ সেনার। এই যূদ্ধ ‘আসুনপ্রিঙ্ক ক্রিক-এর যুদ্ধ’ নামে পরিচিত।

১৮৬০ সালের আজকের দিনে প্যারিসে ফ্রেঞ্চ অ্যাকাডেমি অব সায়েন্সেস -এর একটি আলোচনায় ভলকান জ্যোতিষ্কের আবিষ্কারের কথা ঘোষণা করা হয়।

১৯৪২ সালের আজকের দিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন ফিলিপিন্সের ম্যানিলা জাপানের সৈন্যবাহিনী দ্বারা আক্রান্ত হয়।

১৯৪৯ সালের আজকের দিনে লুইস মুনোজ ম্যারিন পুর্তো রিকোর প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত গভর্নর হন।

১৯৫৫ সালের আজকের দিনে পানামার প্রেসিডেন্ট জোস অ্যান্টোনিও রেমন সাবমেশিনগান দ্বারা অতর্কিতে গুলিবিদ্ধ হন, ২ ঘণ্টা পর তিনি চিকিৎসাকেন্দ্রে মারা যান। তদন্ত চলাকালীন রুবেন-ও-মিরো স্বীকার করেন যে তিনি রামন গুইজাডোর নির্দেশে প্রেসিডেন্টকে গুলিবিদ্ধ করেন। রামন গুইজাডো ছিলেন তৎকালীন ভাইস-প্রেসিডেন্ট, হত্যাকাণ্ডের পর প্রেসিডেন্ট হন এবং তারপর গ্রেফতার হন।

১৯৫৯ সালের আজকের দিনে সোভিয়েত ইউনিয়ন মহাকাশযান লুনা-১. প্রেরন করে।

১৯৭৮ সালের আজকের দিনে মহম্মদ জিয়াউল হকের নির্দেশে প্যারামিলিটারি ফোর্স পাকিস্তানের মুলতানে শান্তিপূর্ণভাবে প্রতিরোধকারী কাপড় মিলের শ্রমিকদের উপর গুলি চালিয়ে পাশবিক হত্যা করে। মহম্মদ জিয়াউল হক ছিলেন পাকিস্তানের ষষ্ঠ প্রেসিডেন্ট।

১৯৮১ সালের আজকের দিনে ‘ইয়র্কশায়ার রিপার’ নামে কুখ্যাত সিরিয়াল কিলার পিটার সাটক্লিফ ব্রিটিশ পুলিশ দ্বারা গ্রেফতার হন। পাঁচ বছর ধরে বহু মহিলাকে হত্যা করেছেন তিনি, যাদের মধ্যে অধিকাংশই ছিলেন পতিতা।

২০০৬ সালের আজকের দিনে ওয়েস্ট ভার্জিনিয়ায় একটি কয়লাখনির বিস্ফোরণে ১২ জন শ্রমিকের মৃত্যু হয়।

« আজকের দিনে ।। ১ জানুয়ারিআজকের দিনে ।। ৩ জানুয়ারি »
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top
error: Content is protected !!

বাংলাভাষায় তথ্যের চর্চা ও তার প্রসারের জন্য আমাদের ফেসবুক পেজটি লাইক করুন