সব

শুটিঙের সময় ক্ল্যাপারবোর্ড বাজানো হয় কেন

সিনেমা বা অন্য বিভিন্ন প্রফেশনাল ভিডিও শুটিঙে ক্ল্যাপারবোর্ড একটি গুরুত্বপূর্ণ বস্তু। ভিডিও তোলার সময় সিন নাম্বার , টেক নাম্বার এই শব্দগুলো বলে বলে ক্যামেরার সামনে এই বোর্ডটি বাজিয়ে দেওয়া হয়। কিন্তু শুটিঙের সময় ক্ল্যাপারবোর্ড বাজানো হয় কেন?

এখন ভিডিও তোলা যতটা সহজ অতীতে অতটা সহজ ছিল না। এখন যে ভিডিও ক্যামেরা এমনকি মোবাইলেও কোন ভিডিও যখন রেকর্ড করা হয়, তখন তার শব্দও বেশ পরিষ্কারই আসে। যদিও মোবাইল বা আমাদের দৈনন্দিন ব্যবহার করা ছোট ডিজিটাল ক্যামেরা দিয়ে প্রফেশানাল ভিডিও শুট করা হয় না। তখন কিন্তু এতটা সহজ ছিল না।

একটা সময় ছিল যখন একটা যন্ত্রের মাধ্যমে ভিডিও আর অডিও একসাথে আসত না। ডিজিটাল সিনেম্যাটোগ্রাফির আবির্ভাব না হওয়া পর্যন্ত, যখন একটি ভিডিও শুট করা হত, তখন ভিডিও এবং অডিও পৃথক যন্ত্রের মাধ্যমে পৃথক মিডিয়াতে রেকর্ড করা হত। সেই ক্ষেত্রে ভিডিও যন্ত্রের ভিডিও আর অডিও যন্ত্রের অডিওকে ঠিকভাবে  ছন্দে আনবার জন্য কিছু একটার দরকার ছিল। সেক্ষেত্রে ভিডিও যন্ত্রে ক্ল্যাপারবোর্ডের দৃশ্য আর অডিও যন্ত্রে ক্ল্যাপারবোর্ডের এই শব্দটার মাধ্যমে খুব সহজেই  ভিডিও আর অডিও কে সনাক্ত করে তাদের ঠিক ছন্দে মেলানো যেত।

তাছাড়াও পরবর্তীকালে ভিডিও ক্যামেরাতেই শব্দ রেকর্ড করা গেলেও সে শব্দের সাথে পারিপার্শ্বিক অন্যান্য অনেক অনাকাঙ্ক্ষিত শব্দও এসে যায়। সেগুলোকে কাটানোর জন্য অডিওকে আলাদাই রেকর্ড করা হয়। সেক্ষেত্রেও রেকর্ডারে তোলা অডিও আর ভিডিও ক্যামেরাতে তোলা ভিডিও যখন এডিট করা হয়, তখন তাদের মধ্যে ছন্দ মেলাতে ক্ল্যাপারবোর্ডের বাজানো শব্দ শোনা হয়। আর এই জন্যই  শুটিঙের সময় ক্ল্যাপারবোর্ড বাজানো হয়।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!