এশিয়ান গেমস

এশিয়ান গেমস

এশিয়ান গেমস (Asian Games) বা এশিয়াড (Asiad) হল এশিয়ার বিভিন্ন দেশের বিভিন্ন ক্রীড়া প্রতিযোগীদের নিয়ে প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত এক ক্রীড়া প্রতিযোগিতা। ১৯৫১ খ্রিষ্টাব্দে নতুন দিল্লিতে এশিয়ান গেমসের প্রথম আসর বসে। ১৯৭৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত এশিয়ান গেমস ফেডারেশন (Asian Games Federation) এর আয়োজন করে, ১৯৮২ খ্রিষ্টাব্দ থেকে অলিম্পিক কাউন্সিল অফ এশিয়া (Olympic Council of Asia) এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে। এশিয়ান গেমস অলিম্পিক কমিটি দ্বারা স্বীকৃত এবং বিশ্বের দ্বিতীয় বহু ক্রীড়া ভিত্তিক প্রতিযোগিতা।

এশিয়ান গেমস বা এশিয়াডের শুরুর ইতিহাস খুঁজতে গেলে আমাদের যেতে ১৯১২ খ্রিষ্টাব্দে। ফার ইস্টার্ণ চ্যাম্পিয়নশিপ নামে চীন, জাপান ও ফিলিপিন্স দেশগুলি নিয়ে একটি ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হত যা ১৯৩৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত চলে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রাক্কালে ১৯৩৮ থেকে খেলাটি বন্ধ হয়ে যায়। বিশ্বযুদ্ধ শেষ হলে সেই ক্রীড়াটি আবার শুরু করার ভাবনা চিন্তা করা হয়। সেই সময় ভারতের গুরুদত্ত সোঁধি এশিয়ার সমস্ত দেশ নিয়ে এশিয়ান গেমস শুরু করার প্রস্তাব দেন। সেই অনুযায়ী এশিয়ান গেমস ফেডারেশন তৈরি হয় এবং এশিয়ান গেমস শুরু হয়। প্রথম আসর ১৯৫০ এ হওয়ার কথা থাকলেও ১৯৫১ খ্রিষ্টাব্দে হয় এবং পরের আসর ১৯৫৪ ও তারপর থেকে প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত হতে থাকে।

ভারত ১৯৫১ খ্রিষ্টাব্দ ছাড়াও ১৯৮২ খ্রিষ্টাব্দে এই প্রতিযোগিতার আয়োজন করে। এশিয়ান গেমসের নবতম সংযোজন হতে চলেছে ২০১৮ এশিয়ান গেমস যা ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হবে।

এক নজরে, খুব ছোট করে এই খেলার পরিসংখ্যান দেখে নেওয়া যাক। অলিম্পিক কমিটি দ্বারা স্বীকৃত মোট ৪৫ দেশ এই খেলায় অংশগ্রহণ করেছে ও এখনও পর্যন্ত ৯টি দেশ এই প্রতিযোগিতার আয়োজন করেছে। এখনও পর্যন্ত ৪৩ টি দেশ অন্তত একটি হলেও পদক জিতেছে আর ৩৭ টি দেশ একটি হলেও সোনার পদক জিতেছে। এর মধ্যে ভারত এবং জাপান সব আসরে অন্তত একটি হলেও সোনার পদক জিতেছে। অবশ্য চীন এবং জাপান শুধু মাত্র এই দুটি দেশই পদক তালিকায় শ্রেষ্ঠ স্থান অধিকার করেছে।

এশিয়ান গেমস ২০১৮ এই প্রতিযোগিতার নবতম আসর।

আপনার মতামত জানান